মানচিত্র যেখানে শেষ, তার সামনে কোনও রাস্তা নেই এক না একদিন থামতেই হয় মানচিত্রকে, কে আর কবে হয়েছে নিরবিচ্ছিন্ন ধ্রুবতারা ? কাছ থেকে সরে যায় প্রিয় মাটি, আপন শস্য সামনে এসে দাঁড়ায় মহাসাগর অথবা মহাপর্বত ।
একই ব্যাপার ঘটে সাপলুডো খেলায় মই বা সাপের মুখে সতত পালানোর রাস্তা থাকে না, রাস্তার বিনিময়ে লেখা হয় অধঃপতন, ঊর্ধগতির ইতিহাস । শেষমেষ রাস্তাও শেষ হয় আরাম বিছানায় ধরাবাঁধা গণিতের ঘরে একই চেনাজানা রংছটা ।
বয়স বাড়ছে । বাড়ছে চাহিদার রেখাচিত্র সময় চায় না শেকলপুরাণের নিয়মকানুন, ফলত, খুলে দেওয়া হয় সামনের রাস্তার বুক । দারুণ দ্রুততায় নেমে আসে প্রিয় দেশ, মাটি সামনে থেকে দ্রুত সরে যায় রাস্তা এবং এ জনমের যাবতীয় কাজ কারবার ।
কখনও পাগলা ষাঁড়ের চোখে বাঁধা হয় লালরুমাল কখনও ধ্যানস্থ মুনির সামনে আনা হয় অপ্সরী, মাঠে মারা যায় গন্তব্যের যতসব ব্লু-প্রিন্ট । চোখের সামনে ভোগবাদের কোমর নেচে উঠলে সামনে কোনও রাস্তা থাকার কথা নয় । থাকেও না ।
আমাদের সামনে প্রতিদিন দেওয়া হয় প্রাচীর প্রাচীর চৌবাচ্চায় একপেশে জীবনের জলকেলি । কত মায়া, কত ভণ্ডামি, কত ব্যথা পিঠে বেঁধে দুরন্ত ছুটে চলে আমাদের জীবনের চারপাশ আমরা ক্রমশ হই আশ্চর্য পৃথিবীর বাসিন্দা ।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ )
দশদিকে বেপরোয়া গমনের হাতছানি
সামনে কোনও রাস্তা নেই ।............... কি সুন্দর সত্য , বাস্তব কিন্তু ঢ়র কথা। আসলেই আমরা কেন যেন বিন্দি কোন এক অদৃশ্য মায়ায়। সেই মায়াজাল বিছানো নানা ভাবে নানা ছলনায়। কি জাদু এই খেলায়। আমরা কি বা বুঝি । সধু এতুকুই বুঝি আর পথ নেই সামনে জাবার। চমৎকার ভাই। কবির কলম চলুক এই গতিতেই ।
লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা
ব্যাখ্যায় লেখকের বক্তব্য
পার্থিব সুখ-দুঃখের সরল হিসাব বর্ণিত হয়েছে কবিতাটিতে । সুখ-দুঃখের সূক্ষ্ম ছায়াছবির জটিল আবর্ত, যা চোখে পড়লেও সচেতনভাবে এড়িয়ে যায়, সেইসব পার্থিব কথানামা নিয়ে রচিত এই কবিতাটি । যার মধ্যে আছে শেষ গন্তব্যের ঠিকানা এবং অমোঘ পরিণতির ইঙ্গিত । তাই পার্থিব দ্যোতনা এবং চেতনায় সমৃদ্ধ কবিতা 'সামনে কোনও রাস্তা নেই' ।
১৪ অক্টোবর - ২০১৩
গল্প/কবিতা:
২৬ টি
সমন্বিত স্কোর
৫.৫৭
বিচারক স্কোরঃ ৩.৯২ / ৭.০পাঠক স্কোরঃ ১.৬৫ / ৩.০
বিজ্ঞপ্তি
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।