আমি বাংলার নাকি, বাংলা আমার ? জটিল প্যারাডক্সে বন্দী হয়েছি আবার। চেতনা এবার হয়েছে লুপ্ত ইন্দ্রিয়গুলো রয়েছে সুপ্ত, তীব্র বেদনা অন্তর্দাহে জাগে বিবমিষা। ভাবতে ভাবতে ধ্যান ভাঙে সহসা।
নীল গোলা নোনা জল, শুভ্র ফেনিল। ঢেউয়ের উপরে ঢেউ ভাঙা সলিল। তারি পাড়ে যতদূর দৃষ্টিসীমা নিবিড় চিত্তভূমি সবুজ শ্যামা। সর্বকালের সেরা বৃহৎ বদ্বীপ। বুকের রক্তে যেথা জ্বলছে প্রদীপ।
ওই কারা আসে যায়, হায়েনা-শ্বাপদ। অভিলাষে নিরবধি জাতির বিপদ। দেশের শত্র“ যারা কালে কালে তাদের কূটজাল যাবে বিফলে, ভাঙে যারা শুভযাত্রা ছিন্নে নিজ নাক। তাদের জানায় ঘৃনা বিশ্ব বিবেক।
ভেঙেছিল যারা শৃংখল-তালা বজ্র হুঙ্কারে। ছিনে এনেছিল নতুন সূর্য রক্তিম কিংকরে। তোমাদের তরে ফুলেল শ্রদ্ধা করে শির নত সকল বোদ্ধা, নিয়েছি শপথ রক্ত দেবার মৃত্যুর মিছিলে। স্লোগান মুখর তপ্ত মঞ্চ শহীদের ফসিলে।
‘সব প্রেমের সেরা প্রেম, দেশ প্রেম দেশ প্রেম’, রব উঠছে অনুপম। ত্রিশ লক্ষ শহীদের করে ষাট লক্ষ পতাকা ওড়ে, নিবীর্য হয়ে ঠাঁয় পড়ে রয় জাতীয় কুলাঙ্গার। স্বাধীন মঞ্চে কেউ নেই আজ চক্ষু রাঙাবার।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কবি এবং হিমু
ত্রিশ লক্ষ শহীদের করে
ষাট লক্ষ পতাকা ওড়ে,
নিবীর্য হয়ে ঠাঁয় পড়ে রয় জাতীয়
কুলাঙ্গার।
স্বাধীন মঞ্চে কেউ নেই আজ চক্ষু রাঙাবার।। চমৎকার লিখেছেন ভাই।
ওসমান সজীব
ভেঙেছিল যারা শৃংখল-তালা বজ্র হুঙ্কারে।
ছিনে এনেছিল নতুন সূর্য রক্তিম কিংকরে।
তোমাদের তরে ফুলেল শ্রদ্ধা
করে শির নত সকল বোদ্ধা,
নিয়েছি শপথ রক্ত দেবার মৃত্যুর
মিছিলে।
ত্রিশ লক্ষ শহীদের করে
ষাট লক্ষ পতাকা ওড়ে,
নিবীর্য হয়ে ঠাঁয় পড়ে রয় জাতীয়
কুলাঙ্গার।
স্বাধীন মঞ্চে কেউ নেই আজ চক্ষু রাঙাবার। লাইন গুলো মন কাড়ল দারুন কবিতা
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।