তোমাকে একবার দেখার উদ্দেশ্যে স্বপ্নের কুটির থেকে উঁকি মারে কত সাদা- কালো- হলুদাভ পাখি নীল ময়ূরের পালক তোমার হাতে বাধেঁ রাখি তুমি অবিরাম শুধু দেখে যাও ছবি দৃশ্যটির - হঠাৎ কখনো যদি ঘুম ভেঙ্গে যায় ভুলক্রমে অন্ততঃ আমাকে নিশ্চিত দেখবে না জানি মতিভ্রমে .......
অক্ষরবৃত্ত ছন্দে ১৮ মাত্রায় রচিত একটি সনেট , যেখানে মাত্রাবিন্যাস ৬+৬+৬ এবং অন্তমিল - কখখক গঘঘগ চছছচ জজ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সালাম নিবেন । আপনার মতো গুণী লেখকের মন্তব্য পেয়ে সত্যিই অনেক ভালো লাগছে । তবে স্যার, আপনি মনে হয় একটু বেশিই বলে ফেলেছেন । এতটা ভাল আমি লিখতে পারি না ।আপনাদের দোয়া পেলে যদি একটু এগুতে পারি । দোয়া করবেন-
আখতারুজ্জামান সোহাগ
‘তোমাকে একবার দেখার উদ্দেশ্যে স্বপ্নের কুটির
থেকে উঁকি মারে কত সাদা- কালো- হলুদাভ পাখি
নীল ময়ূরের পালক তোমার হাতে বাধেঁ রাখি
তুমি অবিরাম শুধু দেখে যাও ছবি দৃশ্যটির -’
বেশ লাগল।
প্রজ্ঞা মৌসুমী
সেই সোনার কাঠি- রূপোর কাঠি ঠেকিয়ে রাখা ঘুমন্ত রাজকন্যাকে মনে পড়ছিল। আবার মাত্রাবিন্যাস, অন্তমিল দিয়ে পুরনোকে প্রকাশ করা; অবশ্য যতিচিহ্নতে পুরনো ছোঁয়া ছিল না। অনেক যত্ন এবং সময় নিয়ে কবিতা লিখেছেন; তার জন্য সাধুবাদ। একবার মনে হচ্ছিল, কবিতার নামের সাথে 'সনেট' লিখে হাইলাইট করাটা- অনেকটা যেন চোখের সাজের থেকে ভ্রুপেন্সিলকে গুরুত্ব দেয়া। এখানে আমাদের আলাপও কবিতা থেকে কবিতার নিয়মের দিকেই চলে যাচ্ছে। অবশ্য এও এক অর্থ ভালো; এই কবিতার বিশেষত্ব সনেটের রেশকে ধরার চেষ্টায়; কবিতার থিমে ধাক্কা লাগার মত চমক নেই তবে বেশ ভালো। আপনার সনেট গুনতো আছেই, শব্দে--থিমে-গভীরতায় দক্ষতা আরো বেড়ে উঠুক এই শুভ কামনা...
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।