কলসি কাঁখে যায় অবেলায়

বাংলার রূপ (এপ্রিল ২০১৪)

ওয়াহিদ মামুন লাভলু
  • ৩৪
নীলাম্বরি পরে কলসি কাঁখে অবেলায়
গাঁয়ের বধূ মেঠো পথে ঐ যে হেঁটে যায়
কাঁচা সোনা-অঙ্গে তাহার ভিজা বসন
শান্ত জলে উঠলো ঢেউ হৃদয়ে কম্পন।

সর্ষে ফুলের তারার মেলায়
কদম ফুলের পেলবতায়
বৈশাখী ধানের সবুজ পাতায়
বাঁধো তুমি রূপের মায়ায়।

ভাটিয়ালী লোকগীতি
জারি সারি পল্লীগীতি
ভাওয়াইয়া আর লালনগীতি
স্মরণ করায় দুর্লভ স্মৃতি।

নাহি দুঃখ নাহি গ্লানি
আছে মম শ্যামল গাঁ-খানি
বৃষ্টি পড়ে টিনের চালে
জল গড়ায় বাড়ির ঢালে।

স্বপ্ন ছিল আশা ছিল ভাবনা ছিল
বিদায় শেষে এলোচুলে দাঁড়িয়ে ছিল
সুজনটি তার নদীর ওপার যাইতেছিল
দর্প-যাঁতায় স্বপ্নগুলো ভেঙ্গেছিল।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হোসেন মোশাররফ val laglo apnar kobita....shuvokamona..
ভালো লাগা জানানোর জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। সালাম ও শ্রদ্ধা জানবেন।
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর ও মনোরম একটি কবিতা ।।
সুন্দর মন্তব্য পেয়ে খুব অনুপ্রাণিত হলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। সালাম ও শ্রদ্ধা জানবেন।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন অন্তমিল আর ছন্দের চমতকার একটা কবিতা। ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।
সুন্দর মন্তব্যের মাধ্যমে ভালো লাগা জানানোর জন্য সীমাহীন ধন্যবাদ জানাচ্ছি। কষ্ট করে পড়ার জন্য কৃতজ্ঞতা রইলো। ভালো থাকবেন। আমার সালাম ও শ্রদ্ধা জানবেন।
রতন কুমার প্রসাদ সুন্দর ছন্দ।
আপনার চমৎকার মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। ভালো থাকবেন। অনেক শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানবেন।
মোঃ আব্দুর রউফ খুব ভালো বিষয়াবলী তুলে এনেছেন।
সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। আমার সালাম ও শ্রদ্ধা জানবেন।
মোঃ মোজাহারুল ইসলাম শাওন খুব ভালো laglo
আপনাকে সাথে পেয়ে খুব অনুপ্রাণিত হলাম। ভালো লাগা জানানোর জন্য অশেষ ধন্যবাদ। ভালো থাকবেন। সালাম ও শ্রদ্ধা জানবেন।
Md. Mainuddin প্রতি চার পংক্তিতে সাজানো সুললিত ছন্দে কবিতাটি বেশ। আহ! গাঁয়ের চিরায়ত পল্লী আর পল্লীবালার অসাধারণ রুপের বিন্যাস। অসাধারণ।শুভেচ্ছা ও দীর্ঘায়ু কামনা করছি। ভালো থাকুন।
সুন্দর, অনুপ্রেরণাদায়ক ও বিশ্লেষণাত্মক মন্তব্যের জন্য আপনাকে সীমাহীন ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ভালো থাকবেন। শ্রদ্ধা ও সালাম জানবেন।
আপেল মাহমুদ কবিতার কাব্যিকতা কবিকে শ্রদ্ধাভাজন করে তুলেছে।
অনুপ্রেরণাদায়ক চমৎকার মন্তব্যের জন্য সীমাহীন ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন। আমার কৃতজ্ঞতা, শ্রদ্ধা ও সালাম জানবেন।
নাজমুছ - ছায়াদাত ( সবুজ ) নীলাম্বরি পরে কলসি কাঁখে অবেলায় গাঁয়ের বধূ মেঠো পথে ঐ যে হেঁটে যায় কাঁচা সোনা-অঙ্গে তাহার ভিজা বসন শান্ত জলে উঠলো ঢেউ হৃদয়ে কম্পন।-------------১ম কয় লাইনেই ত ফিদা হয়ে গেলাম ভাই ।পল্লী বধুকে দেখতে মন চাইছে !!!!!!!
আনন্দপূর্ণ ও সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন। শ্রদ্ধা ও সালাম জানবেন।
আলমগীর সরকার লিটন দাদা ভাল লাগল কবিতা
অসংখ্য ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। শ্রদ্ধা জানবেন।

১৮ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ২৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪