রক্তে খেলার বিজয়

বিজয় (ডিসেম্বর ২০১৪)

abdul karim
  • ১০
'১৯৭১' বিজয়ের মাস আমাদের গবির্ত দিন
এই গবির্ত দিনের নয়টি মাস বহু সংগ্রাম বহু ত্যাগ
বহু ঝড় বহু আগুনের কুন্ডলী পেরিয়ে বহু তীতির্ক্ষা বহু প্লাবন সয়ে,রক্ত স্রোতের খেলায়
বহু বন্ধন বহু আপনজন বহু ঈজ্জত বহু লজ্জা বহু দয়া
বহু মায়া বহু আদর বহু সোহাগ বহু সুখ বহু আনন্দ
একটি দেশের জন্য বিসর্জন মনে প্রাণে বিশ্বাস করে
আমার সোনার বাংলা - আমি তোমায় ভালোবাসি ।
একবদ্ধ সকলের ভাবনা মাথা নোয়াবার নয়
রক্তে রক্তে স্নানে পবিত্র করিবো মাতৃভূমি একটি পতাকা,যা রক্তে খেলার বিজয় ।
যদিও আমি দেখিনি যুদ্ধ ও করিনি শুনে শুনে বই পড়ে পড়ে প্রকৃত ইতিহাস জেনেছি
দেশকে ভালোবেসে আর চোখ জুড়িয়েছি তার অপরূপমন্ডল দেখে
বিজয় উল্লাসে মাকে মা বলে ডেকেছি বাবাকে বাবা
আহা! ডাকারই শব্দ চয়ণ ভাবলেই শিহরীত জাগ্রত শাশ্মত প্রফুল্ল পরিস্ফুটিত নব সৃষ্টি আনন্দিত।
তবু এরই মাঝে বতর্মান দৃশ্যের আয়নায় মুখ রাখতেই ভাসে যে চিত্য
তা কুড়ে কুড়ে খায়,বিজয়ের কাছে থেকে যায় দায় ।
অতএব-----------------
(এ কোন বিজয় আজও সেই মানুষ রূপি পিশাচগুলো বিজয়কে কুলশীত করে দিব্বি করছে আরাম আয়েশ,প্রকৃত যুদ্ধরা পায়না দু'বেলা দু'মুঠো ভাত,কষ্টে তারা ঝড়ঝড়িতো পায়না এতটুকু মূল্য,হয়তো তারা প্রকাশ্যে আজ গবির্ত নয় কষ্টের যাতনায় কিন্তু মন থেকে নিশ্চই গবির্ত বিজয় এনেছি ।উড়িয়েছি বাংলার আকাশে বাতাসে বিজয়ের পতাকা,নয়টি মাসের বিনিময় তাই বিজয় মাসে বিজয়ের মতো যদি প্রকৃত যোদ্ধারা এতটুকু পেতো বাস্তব মূল্য নিশ্চই বিজয়ের বিজয়টা স্বাথর্ক হতো ।)
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মিলন বনিক সুন্দর শব্দচয়ন..আবেগি কথামালা...ভালো লাগলো....
বাংলা কবিতার পাঠক বহু বন্ধন বহু আপনজন বহু ঈজ্জত বহু লজ্জা বহু দয়া বহু মায়া বহু আদর বহু সোহাগ বহু সুখ বহু আনন্দ একটি দেশের জন্য বিসর্জন মনে প্রাণে বিশ্বাস করে আমার সোনার বাংলা - আমি তোমায় ভালোবাসি ।GGGGGGGGGGGGOOOOOOOOOOOOODDDDDDDDDDDDD
ক্যায়স N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# আবেগ দিয়ে লেখা দারুন কবিতা, ভালো লাগলো, শুভেচ্ছা জানবেন...
শামীম খান দারুন কবিতা । আবেগ স্পর্শ করে চেতনাকে । ভাল লাগা রেখে গেলাম ।
আখতারুজ্জামান সোহাগ আবেগ মেশানো কবিতা। শুভকামনা।
রুহুল আমীন রাজু সুন্দর কবিতা ...ভালো লাগলো . ( আমার পাতায় আমন্ত্রণ রইলো .)
মোহাম্মদ সানাউল্লাহ্ আপনার কবিতাটি বাস্তবতার ছোঁয়ায় পরিপুষ্ট হয়েছে ! খুব ভাল লাগল।
Arif Billah বুঝতে কষ্ট হয়েছে যে এটি গদ্য কবিতার কোন ধারায় পড়ে। ভাল লেখার প্রত্যাশায়।শুভকামনা।
Sima Das ভাল লিখেছেন।আমার কবিতা" বিজয়ের জয়গান"পড়ার আমন্ত্রন রইল।
গোবিন্দ বীন অনেক ভাল লাগল।পাতায় আমন্ত্রন রইল।

১১ আগষ্ট - ২০১৩ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী