আহত হইনি, তবু দগদগে ঘাঁ গুলো শুকোতে সময় লাগছে, জীবনের খন্ডচিত্রগুলো ধীরে ধীরে ঝাপসা হয়ে বিলীন হচ্ছে কাল থেকে কালান্তরে।
আধপঁচা ক্ষতের মামড়ি খুঁটে খুঁটে চুলকানি মুক্তিতে রত হাতের আঙুলগুলো। হিপ হপ গানের উত্তেজনা দমন হতে যেমন সময় লাগেনা, তেমনি নিকোটিনের চাহিদাও দমে যাচ্ছে নিকোটিন সেবন শেষে। তেমনি ঘাঁ পঁচা দুর্গন্ধও থেমে থেমে বাতাসে ছড়াচ্ছে।
ভুল আফ্রোদিতির প্রেম, ভুল করেই বিলুপ্ত হয় লোকান্তরে। সঠিক উত্তর গুলোও ভুল প্রমানিত হয় ভুল উত্তরের ভিড়ে।
সবুজের প্রান্তে লালের আভায় লাল সবুজের সংসার পেতেছে। সবুজের গর্ভে লাল ডিম্বাশয় নিষেকের অপেক্ষায়- রঙ হারিয়ে বিবর্ণতা ধারন করছে। লাল আর সবুজের সঙ্গমে শেষ-মেষ কালো সন্তানেরই জন্ম হলো বোধ হয়! কু সন্তানেরই জন্ম হলো বোধ হয়!
কু এর রাজ্যে কে-যে সু? তা গত ৪২ বছরেও উদ্ধার করা যায় নি। আদৌ! আদৌ কী সু-এরা বেঁচে আছে? জীবনধারী মৃত লাশের স্তুপের নিচ থেকে পঁচা গন্ধ বেরোচ্ছে আজো।। আজো! ঘাঁ পঁচা দূর্গন্ধ ছড়াচ্ছে বাতাসে।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সুমন
কবিতা শেষের প্রশ্নের উত্তর তো কবিতাতেই আছে। যেমন করে চোরেদের বাজারে সত্যের মূল্যায়ন নেই ঠিক তেমনই "সঠিক উত্তর গুলোও ভুল প্রমানিত হয়
ভুল উত্তরের ভিড়ে।"....... দারুন হয়েছে কবিতা।
সূর্য
যে দেশে ভোটের নিক্তিতে মানুষের ওজন দেখে জনগন সে দেশে "সু" এরা বেঁচে থাকা আর না থাকা সমার্থক। এখানে পুরো জনগোষ্ঠীর মানষিকতা বদলাতে হবে। যা কোন দল, কোন নেতা বলবে না। কে চায় হৃদয় খুঁড়ে বেদনা কুড়াতে? তার চেয়ে জনগনকে সচেতন বলে পঞ্চবার্ষীক পরিকল্পনায় চামড়া তোলাই ভালো। গোল্ডফিস ম্যামোরীর জনতা পাঁচ বছরের অত্যাচারে আগের পাচেঁর কষ্ট ভুলে আবার তাদের আপন করে নিবে। কবিতা ভালো লাগলো তবে পুরো তৃপ্ত হতে পারলাম না।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।