সবশেষে ছিল শূন্য

শুন্যতা (অক্টোবর ২০১৩)

ইসহাক খান
  • ১১
দেখা হলে চোখে ঝিলিক ছিল
হাসি-খুশি আর আনন্দ ছিল
পাশাপাশি বহু পথ হাঁটা ছিল
তবে সবশেষে ছিল শূন্য।

দু’চোখে কাজল মাখামাখি ছিল
তারি সাথে স্বপন আঁকাআঁকি ছিল
খানিকটা ঘোর? তা-ও বুঝি ছিল
তবু সবশেষে ছিল শূন্য।

উষ্ণ হাতের পরশ ছিল
তার অশ্রু? সেটি তপ্ত ছিল
রুমালে “ভালোবাসি” সে-ও লেখা ছিল
শেষকালে ছিল শূন্য।

অক্লান্ত প্রেম-নয়ন ছিল
সতৃষ্ণ চোখের দৃষ্টি ছিল
পবিত্রতা স্নিগ্ধতা ছিল
কিন্তু ... ... সবশেষে ছিল শূন্য।

কত রজনী জেগে থাকা ছিল
কত “না লেখা চিঠি” পড়ে ছিল
না বলা কথার আকুলতা ছিল
আর? সবশেষে ছিল শূন্য।

হাজার আশায় বুক বাঁধা ছিল
একটি শিশুর ছায়া পড়েছিলো
যতন আদর সবকিছু ছিল
পথের শেষে? ছিল শূন্য।

এক টুকরো হাসিমুখ ছিল
রহস্যমাখা রাতগুলো ছিল
অবসরে তার ভাবনা ছিল
বুঝিনি মোটেই, সবশেষে ছিল শূন্য।

কত মধুময় প্রতিজ্ঞা ছিল
আশ্বাস ছিল বিশ্বাস ছিল
কত না হিসেব মেলাবার ছিল
যোগফলে ছিল শূন্য।

ভেবেছি আমার কত কিছু ছিল
ছিল না তা নয়, সত্যিই ছিল
তিনটি বস্তু প্রকৃতই ছিল
শূন্য, শূন্য, শূন্য।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আশা জাগানিয়া যতই বলুন সবশেষে ছিল শূন্য...শেষের শূন্যরাই কিন্তু দামী করে তোলে শূন্য আগে থাকা সংখ্যাগুলোকে । । তাই শুরুতে না রেখে শেষে হওয়াতে নিরাশ হলাম না...বরং আশাই দেখলাম...শূন্যেরে করিব পূর্ণ এই সত্য বহিব সদাই । শুভেচ্ছ রইল, কবি ।।
কখনো কখনো শূন্যতার অনুভূতি পেয়ে বসে ঠিকই, কিন্তু তারপরও সেটা ঝেড়ে ফেলে আমরা উঠে দাঁড়াই, পূর্ণতার খোঁজ করি। শূন্যকে পূর্ণ দিয়ে ভরিয়ে দিতে সবাই যেন পারে। - --------- আপনার জন্যও শুভেচ্ছা রইলো পাঠক।
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগলো । শারদীয়া ও ঈদের প্রীতি ও শুভেচ্ছা ।
ভালো লেগেছে জেনে আনন্দিত। প্রিয় পাঠকের জন্যও শুভেচ্ছা।
Jontitu ভেবেছি আমার কত কিছু ছিল ছিল না তা নয়, সত্যিই ছিল তিনটি বস্তু প্রকৃতই ছিল শূন্য, শূন্য, শূন্য। - .....ভালো লাগলো কবিতা।
প্রিয় পাঠকের মন্তব্য আমাকে আরও লেখার উৎসাহ যোগাবে। শুভকামনা।
ওসমান সজীব মন হল শূন্যতার মহাকাব্য অপূর্ব কবিতা
অনেক ধন্যবাদ পাঠক।
খন্দকার আনিসুর রহমান জ্যোতি ভেবেছি আমার কত কিছু ছিল ছিল না তা নয়, সত্যিই ছিল তিনটি বস্তু প্রকৃতই ছিল শূন্য, শূন্য, শূন্য। - .........এতটাই অভিমান! খুব ভাল লাগলো অনেক ধন্যবাদ কবিকে........
আপনাকেও অনেক ধন্যবাদ প্রিয় পাঠক। শুভেচ্ছা।
রোদের ছায়া জীবনটাকে একেবারে শুন্য করে দিলেন দেখছি। 'সব কিছুর শেষ যদি শুন্য হয় তবে তবে জীবনটাই কি শুন্য নয়? '
না জীবন তো সুন্দর নয়। শূন্যতার অনুভূতি আসা মানেই তো আর সব শুন্য হয়ে যাওয়া নয়। আবার চলতে হয়, উঠে দাঁড়াতে হয়। পাঠককে মন্তব্যের জন্য ধন্যবাদ।
জায়েদ রশীদ এত অমূল্য কিছু মুহূর্তের ফলাফলে কাব্যিক শূন্যতা থাকলেও গাণিতিকভাবে এর মান শূন্য বলা কষ্টকর... ভাল লাগল।
পাঠকের ভালোলাগায় আমারও আনন্দ হল। শুভকামনা।
সূর্য একটা আক্রোশ যেন শূন্যতা হয়ে লেগে আছে কবিতার গায়। যার তপ্ত অশ্রু, আশ্বাস বিশ্বাস, প্রেম নয়ন সবই ছিল তো এ আক্রোশটা কেন? ভিন্ন গড়ণে বেশ লাগলো কিন্তু।
না, কোন আক্রোশ নয়। শূন্যতাকে তুলে আনতে, কষ্টকে পরিস্ফুট করতেই এই ভঙ্গিমা। পাঠককে শুভেচ্ছা এবং কৃতজ্ঞতা।
তানি হক ভেবেছি আমার কত কিছু ছিল ছিল না তা নয়, সত্যিই ছিল তিনটি বস্তু প্রকৃতই ছিল শূন্য, শূন্য, শূন্য। - চমৎকার লিখেছেন ভাইয়া ... ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন
পাঠকের ভালোলাগা আমাকে আরও লিখতে প্রেরণা যোগাবে। ধন্যবাদ পাঠক।
জাকিয়া জেসমিন যূথী সবশেষের শুন্যটা আবার সংখ্যা দিয়ে ভরিয়ে নিন। আনন্দে ভরে উঠুক জীবন, শুন্যতার অবসান হোক।
হ্যাঁ, শূন্যই তো আর সবকিছু নয়, কাজেই অন্য কিছু দিয়ে ভরিয়ে দিতে হয়। মন্তব্যের জন্য ধন্যবাদ পাঠক।

২৯ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪