কোমল পরশ

কোমলতা (জুলাই ২০১৫)

দীপঙ্কর বেরা
বিনীতা সবই মুখ বুজে মেনে নেয় । এ ছাড়া আর উপায় কি ? সংসারে শ্রম আর মন প্রাণ দিয়ে আগলে রাখার কোন দাম নেই । যে আয় উপায় করে আনে সেইই সব । তার হুকুমে ভুল কি ঠিক ভাবার দরকার নেই ।
যেটুকু সম্পত্তি শ্বশুর মশাই রেখে গেছেন তাতে ভালই চলে যায় । আরো বেশি আধুনিক খিদে সূরজের থেকে রিক আর রবেলা ভালই শিখে নিয়েছে । ফলে খরচ বাড়ছে আর ভবিষ্যৎ সঞ্চয়ও জরুরী । কিন্তু তাতে বিনীতার জায়গা কোথায় ? রবেলা বেরনো সময়ও আজকাল বলে বেরয় না ।
অথচ যেই শেবন গায়ে হাত দেওয়ার চেষ্টা করেছিল এবং বন্ধুত্বের সাথে চালাকিতে রবেলাকে ব্যবহার করেছিল তখন বিনীতাকে বলেছিল । নিজের মেয়ে ভুল করেছে । সামলে নিয়ে শেবন ও তার সাঙ্গপাঙ্গদের উচিত শিক্ষা দিয়েছিল যাতে সাপও মরে লাঠিও না ভাঙে । সে কথা বাড়ির কেউ জানে না । সূরজকে বলে বিরক্তও করতে চায় । অফিসের চাপ আর সংসার আরো সচ্ছলে ব্যতিব্যস্ত । তবুও আজ বলে বসল – তোমার জন্য ছেলেমেয়েরা গোল্লায় গেল । সারাদিন ঘরে বসে বসে এ টুকু খেয়াল রাখতে পার না ।
সংসারে সকাল থেকে উঠে ঘরে বাইরে কাজের শেষ নেই যা মনে রেখে বলাও সম্ভব নয় তার কি না হিসেব দিতে হবে । আর সবচেয়ে কোমল জায়গা ছেলেমেয়েকে নিয়েই কথা শুরু হয় । এর আগে ছিল বাপের বাড়ি । বোন দুটোর বিয়ে হয়ে গেছে ভাইটাও কাজ পেয়েছে । ঘুরিয়ে ফিরিয়ে সেই কাজে সূরজের হাত ছিল । তার কথাও শুনতে হয় । আর এখন রিক । ভিডিও গেমের ভূত মাথা থেকে ছাড়িয়েছে বিনীতা নানান ভাবে জীবনের লোভ দেখিয়ে । সূরজের মত হঠাৎ ক্ষেপে গিয়ে ছেলেকে যাই তাই বললে ছেলেও বিপথে চলে যেত । রাতে রিক ফেরেনি ফোন বন্ধ । আর সমস্ত দোষ গিয়ে পড়ল বিনীতার উপর । কিছুটা আন্দাজ করতে পেরেছিল কিন্তু তার উপর জোর দিলে হিতে বিপরীত হতে পারে তাই চুপ বিনীতা । আর তার জন্য কত কি তুলে রবেলার সামনেই চিৎকার ।
মাঝ রাতে বিনীতার চোখে জল । সংসারটা কি বিনীতার নয় । আয় করে দুমুঠো খাওয়ার জোগান দেয় তাই হুকুম । হৃদয়ের কোমল জায়গায় আঘাত করে । মেয়ে হয়ে জন্মটাই কি বৃথা ।
আর রিক । কি করে মাকে ভুলে গেল ? তার জন্য সূরজ সেই বিয়ের পরে বাপের বাড়িতে কি ভুল , কোথায় বেড়াতে গিয়ে কি লস , ছেলেমেয়ের কিসে ঠিক শিক্ষা আর সাথে বংশ পরিচয় – ঝগড়া আর বীভৎস হত , কিন্তু নেহাতই ভদ্রতা আর নিজের সংসার ভেবে বিনীতা চুপই ছিল । রাতের অল্প অল্প মেঘ ভরা আকাশ সীমাহীন তাই চোখের জলও বাঁধ মানছে না ।
হঠাৎ কাঁধের কাছে গরম নিশ্বাস । চোখের জল মোছার আগে হাত টেনে নেয় সূরজ । দুটো চেয়ার এনে বারান্দায় বসে । হাতে হাত রেখে বলে – রিক আমাদের ছেলে কোন ভুল করতেই পারে না । আমরা আমাদের দিক থেকে ওকে বিচার করলে সংসারে ওরাও বা এগিয়ে যাবে কি করে । আর তোমার উপর যদি আমার এটুকু অধিকার না থাকে তাহলে জীবন চিনব কি করে ?
সূরজকে এভাবে এত বছরে কখনও দেখেনি বিনীতা । একে অপরের কোমল জায়গাগুলো না চিনে কেবল নিজের আঘাতে কোমল বিশ্লেষণ করে সংসার ভুল ব্যাখ্যায় চলে যায় । আকাশের নীরব চাঁদের মত একটুখানি পাশে বসেই সূরজ বিনীতাকে কত কথাই বলেছিল সে সব কোমল হৃদয় কথা আকাশও শুনতে পায় নি ।
কিন্তু মাটি শুনতে পেয়েছিল । পরদিন রিক ফিরেছিল । সূরজ অফিসে গিয়েছিল । আর রবেলা আরো উচ্ছল আগামীতে এগিয়ে গিয়েছিল ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
কবিরুল ইসলাম কঙ্ক ভালো লাগালো । আমার কবিতা ও গল্পের পাতায় আমন্ত্রণ রইলো ।
তাপস এস তপু ভালো হয়েছে দাদা, শুভকামনা থাকল। :)
শামীম খান ভালো লিখেছেন ভাই । সংসারে প্রত্যেকেরই উচিৎ অন্যের কোমল অনুভুতিতে আঘাত না করে শ্রদ্ধা প্রদর্শন করা । শুভ কামনা আর ভোট রইল । ভাল থাকবেন ।
সোহানুজ্জামান মেহরান বেশ সুন্দর গল্প। শুভ কামনা ও ভোট রেখে গেলাম।
গোবিন্দ বীন ভাল লাগল,ভোট রেখে গেলাম।পাতায় আমন্ত্রন রইল।

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪