বুকের মাঝে গুনগুন করা রাতের কণ্ঠস্বরে জেগে ওঠে কাঁপন জাগা হিম শীতল শিহরণ , মুখ তুলে আকাশ দেখার নেই অবসরে বার বার কুঁকড়ে ওঠে ছেঁড়া মলাটে সকরুণ আবেদন ; দূরের ঝাপসা বৃষ্টিতে নিকষ কালো বন্যার আশা কেমন করে উঠোনের ধুলোতেই গেয়ে যায় অনধিকারের নিদারুণ গান । পাতারাও হলুদ সন্ধ্যার তানে বিমর্ষ ধোঁয়ার দিগন্তে ভিখারির ফুটো পাত্রের গা বেয়ে সংস্কার নামিয়ে আনে । রাস্তা জুড়ে কষ্টের আকুলি বিকুলি অন্বেষা হৃদয়ের খোলস ছেড়ে হিলহিল সাপ জীবনকে খণ্ডের সূত্রে উৎপাটিত হওয়ার আহ্বানে ব্যতিব্যস্ত করে । আঁধারের বুকে অসহায় শ্লোগানের ছলে ঝরিয়ে যায় অভাগী রক্তের বিষম স্রোত । মৃত্যুর অনৈতিক বিভাজন বিলাস মধ্য হাওয়ার ফাঁকে ফাঁকে সস্তা মূল্যের অবোধ তরঙ্গ হয়ে যায় দিকে দিকে ।
তবুও বাঁচার স্রোতে মুখের বিকৃত খঞ্জনি শুনতে শুনতে শিশুরাও চিনে নেবে মায়ের কোল ; সেই ভেবে অনন্তের চন্ডালী যাত্রায় চরম নগ্ন বিবরে লোকালয় বাসনায় নাচতে থাকে নাচতেই থাকে । যদি গোলটেবিলের খড়্গহস্ত মুখ বেয়নেট হানায় ছিন্নভিন্ন করে দেয় জীবনের অনাগত আলাপ। আর মুহূর্তগুলোর এক পা এক পা হয়ে ওঠে কুঁকড়ে ওঠা পৃথিবীর এক একটি মুখ ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।