তর্ক শালীনতা

ঘৃণা (সেপ্টেম্বর ২০১৬)

দীপঙ্কর বেরা
  • ১২
  • ৩০

কিছু বিতর্কের জন্য
কিছু দাহ্য অপেক্ষা করে
আমি অবাক হয়ে পাহাড় গুনি
সমতলের অজানা রহস্য
আত্মস্থ করে গাছ হই

রকমারি টিলায়
ভেদাভেদ লেখা থাকে
পাতার ধৃতিমান বেয়ে
ফোঁটা ফোঁটা অধিকার নামে
মাটিও মাথা পেতে বড় হয়

বড় বিচিত্র আদর বাহানা
বুকের ভেতরে এক পৃথিবী
তুমি আমি পাশ ফিরে
একক অনেক মুখোমুখি আবার
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
স্নেক হেড ভাল লেগেছে
ভাল তো অনেকের লাগে। আপনারো লেগেছে জেনে ভাল লাগল। মূল্যায়ন তো সেই একই।
দীপঙ্কর বেরা এখানে আমি পাঠকের ভোট পেয়েছি ৩ এর ১.৯৭ অথচ বিচারকের ৭ এর ১.৭৫। যিনি দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন তাঁরা পাঠকের ভোট পেয়েছেন ১.৮ (প্রায়)। ভাবুন। ভাবতে শেখান। আমরাও ভাবতে চাই। ভাল থাকবেন সবাই।
আপনার লেখার হাত নিয়ে কোনো প্রশ্ন নেই। সেটা সত্যিই চমৎকার। ভোট নিয়ে এটুকু বলতে পারি- খেয়াল করলে দেখবেন আপনার চাইতেও বেশী গড়ের ভোট অনেকে পেয়েছে। কিন্তু আগেও বলেছি লেখা হিসেবে আপনারটাই সেরা। ভোট জিনিসটা কারো কারো কাছে মূল্যায়ন। কারো কাছে প্রিয়জন তোষণ। এখানে লেখার অভিজ্ঞতা থেকে দেখেছি বিষয়টাকে একটা দৃশ্যমান অবয়বে না আনলে অনেক ভালো লেখাও উপেক্ষিত হয় বিচারকদের হাতে। বিচারকভেদে এটা ভেরি করতেই পারে। কাজেই এটা নিয়ে আমি মন্তব্য বিশেষ করতে চাই না। আগেই বলেছি বিষয়ের উপর একটা নম্বর থাকে বলে আমরা চেষ্টা করি বিষয়কে স্পষ্ট করে কিছু লিখতে। সে যাক আপনার মত কবির মূল্যায়ন হোক এটা আমারও দাবী। আমার লেখায় আপনার মূল্যবান মতামত সাধ্য অনুযায়ী ভবিষ্যতে মাথায় রাখার চেষ্টা করবো। ভালো থাকবেন।
এখানে আর খুব একটা লিখছি না। বরাদ্দ পুরস্কারে কেন ভাগ বসাব? যারা পাচ্ছে পাক না। যারা নিচ্ছে নিক না। ভাল থাকবেন।
"বরাদ্দ পুরস্কারে"- হা হা হা। আপনার মত এই একই মন্তব্য অতীতে অনেকে করেছে। তাদের লেখার মান অনুযায়ী এছাড়া তাদের আর উপায়ও তেমন ছিলো না। তবে আপনার কাছ থেকে এটা আশা করিনি। টানা দেড় বছর এখান থেকে পুরস্কার পাইনি। কখনো অভিযোগও করিনি। এখন আপনি ভাবতেই পারেন যে আমি এখানে লবিইং করছি। ভাবনার স্বাধীনতা সবারই থাকে। কারণ ভাবতে তো প্রমাণ করে দেখাতে হয় না। :) তবু এইটুকুই বলব, এখানকার পুরস্কার ওপাড় বাংলা থেকে শুরু করে দেশের বাইরের অনেকেও পেয়েছে যাদের অনেকের পক্ষে লবিইং দূরে থাক এসে পুরস্কার নিয়ে যাবার মত সুযোগও হয়নি। এই ধরনের মাৎসর্য আপনার কাছ থেকে ঠিক আশা করিনি। ভালো থাকবেন।
আপনি ব্যাপারটা উপলব্ধি করতে পারেন নি। আমার লেখা পাঠকের কাছে যেখানে নম্বর পাচ্ছে ৩ এর প্রায় ২ সেখানে বিচারকের কাছে পাচ্ছে ৭ এর ১ বা ১.৫। তাহলে সহজ হিসেবটা কি? বুঝিয়ে বলবেন। আমার লেখার নম্বরগুলো বিশ্লেষণ করলে জানতে পারবেন। কারা পুরস্কার পায় আর কারা পায় না? এই লেখাতেও হিসেবটা দেখে নিন আরও পরিস্কার হবে? এটা একবার নয় বারবার দেখছি। আর পুরস্কার পাওয়া লেখাগুলো কালজয়ী কি? বার বার ব্যক্তিরা নির্দিষ্ট। ভাল থাকবেন। প্রসারিত হবেন।
দীপঙ্কর বেরা এখানে আমি পাঠকের ভোট পেয়েছি ৩ এর ১.৯৭ অথচ বিচারকের ৭ এর ১.৭৫। যিনি দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন তাঁরা পাঠকের ভোট পেয়েছেন ১.৮ (প্রায়)। ভাবুন। ভাবতে শেখান। আমরাও ভাবতে চাই। ভাল থাকবেন সবাই।
দীপঙ্কর বেরা এখানে আমি পাঠকের ভোট পেয়েছি ৩ এর ১.৯৭ অথচ বিচারকের ৭ এর ১.৭৫। যিনি দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন তাঁরা পাঠকের ভোট পেয়েছেন ১.৮ (প্রায়)। ভাবুন। ভাবতে শেখান। আমরাও ভাবতে চাই। ভাল থাকবেন সবাই।
এই মেঘ এই রোদ্দুর খুব সুন্দর। আমার পাতায় আমন্ত্রণ
ভালো লাগেনি ২৬ সেপ্টেম্বর, ২০১৬
তানি হক Apni khud valo likhen.. Sob somoy valo lage.. Dhonnobad janben
ভালো লাগেনি ২২ সেপ্টেম্বর, ২০১৬
ধন্যবাদ জানালাম। ভাল থাকবেন। ভাল লেখার মূল্যায়ন পাচ্ছি না এটুকুই যা।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১৬
মিলন বনিক বেশ চমৎকার একটি কবিতা...খুব ভালো লাগলো...শুভ কামনা জানবেন..
ভালো লাগেনি ২১ সেপ্টেম্বর, ২০১৬
অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।
ভালো লাগেনি ২৩ সেপ্টেম্বর, ২০১৬
Lutful Bari Panna দীপঙ্কর দা। একটা বড় সময় আমি গল্পকবিতার বাইরে ছিলাম। ঠিক সে সময়ই আপনি এসেছেন। তাই আপনার হাতটির সাথে পরিচয় এই একটা লেখা দিয়েই। আগের লেখাগুলো পড়িনি। আপনার মত কবির মূল্যায়ণ না হওয়া দুঃখজনক। তবে পাশাপাশি এটাও বলতে চাই, ভালো লেখকের মূল্যায়ণ অতীতে হয়েছে। প্রজ্ঞা মৌসুমী প্রচুর পুরস্কার পেয়েছে। আপনি তার হাতটির সাথে পরিচিত কিনা জানিনা। তবে সে সত্যি অদ্ভুত চমৎকার লেখে। আপনার ক্ষেত্রে কী হয়েছে জানিনা। তবে বিষয় একটা ফ্যাক্টর। যখন যে বিষয় নিয়ে প্রতিযোগিতা হয় সেটার জন্য একটা নম্বর নির্ধারিত থাকে। আপনার এই কবিতাটির মত লেখা এই সংখ্যায় নেই। কিন্তু বিষয় খুঁজতে হলে অনেক দূর একটা সম্পর্ক বের করে নিতে হয়। হয়তো এটাই ঝামেলা করেছে।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬
আমার লেখা পাঠকের কাছে যথেষ্ট সমাদৃত। যেমন আপনি পড়লেন। এ মূল্যায়ন আমি প্রচুর পেয়েছি। এখানে এবং অন্য অনেক জায়গায়। প্রজ্ঞা মৌসুমীর লেখা অনেক পড়েছি। ভাল লেগেছে বা লাগে নি সেটা অন্য ব্যাপার । তাছাড়া আমি তো আর উনার মত লিখব না। আমি আমার মত লিখব। বিষয় ভিত্তিক লিখি। সেভাবেই লিখি। তাই পাঠকের নম্বর পেতে কোন বাধা হয় নি। ধন্যবাদ জানালাম। ভাল থাকবেন। আর আমি এই গল্প কবিতার সাথেই আছি। কিন্তু গল্প কবিতা কতটা আমার পাশে সেটা ভাবছি।
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬
দেখলেন ব্যাপারটা। পণ্ডিত মাহী স্যার এখানে এই প্রসঙ্গে মন্তব্য করেও শেষে সেই মন্তব্য ডিলিট করে দিলেন। আপনি বলুন ব্যাপারটা কি?
ভালো লাগেনি ৮ সেপ্টেম্বর, ২০১৬
কাজী জাহাঙ্গীর কোথায় দ্বিধা কোথায় দ্বন্ধ, কে বলে তা বহু দূর... আসলেই মাহী ভাই এর উপদেশটাই তথাস্তু, অনেক শুভ কামনা আর আমার পাতায় আমন্ত্রণ ।
ভালো লাগেনি ৭ সেপ্টেম্বর, ২০১৬
আপনাকে ধন্যবাদ। কোন দ্বিধা নেই। লেখা দিই। মর্যাদা পায় নি। প্রসঙ্গ সেখানে। ভাল থাকবেন।
ভালো লাগেনি ৭ সেপ্টেম্বর, ২০১৬
Rashed Chowdhury কি আর বলবো !!! আমিও পন্ডিত মাহি ভাইয়ার সাথে একমত , আপনি যদি পুরস্কারের চিন্তা করে লেখা বন্ধ করে দেন তাহলে হয়তো আমার মতো একজন সামান্য পাঠক আপনার লেখা হইতে বঞ্চিত হবে। দোয়া করে লেখা চালিয়ে যান ,পুরস্কার দিক বা না দিক তাতে কি বা আসে যায় -আপনি লিখবেন কে কি বললো আর বিচারক মন্ডলীর বিচারে আপনার পুরস্খার নাইবা মিললো তাতে কর্ণপাত না দিয়ে সবার কথা ভেবে লিখবে এই আশা করি। আমি বিমুগ্ধ হয়ে পড়েছি খুব ভালো লেগেছে , ভোট রেখে যাচ্ছি আর আমার পাতায় আমন্ত্রণ রইলো।
ভালো লাগেনি ৩ সেপ্টেম্বর, ২০১৬
লেখা ছাড়ি নি ছাড়বও না, এখানের অবস্থান টা বোঝার চেষ্টা করছি। ভাল থাকবেন।
ভালো লাগেনি ৪ সেপ্টেম্বর, ২০১৬

১৫ জুন - ২০১৩ গল্প/কবিতা: ৬৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অভিমান”
কবিতার বিষয় "অভিমান”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ,২০২৪