ভুলের মাসুল

অসহায়ত্ব (আগষ্ট ২০১৪)

Nasima Khan
  • ১৬
মতো বিকৃত ভাষা তার জানা নেই , তার ভুলটা এ সংসারে ঢুকেই সে অনুধাবন করতে পেরেছিলো , সংসারে সেও ছিলো অনাকাংখিত , মা তাকে জন্ম দিয়েই মরেছিলো, বাবা দ্বিতীয় বিয়ে করায় মামা বাড়ি তার স্থান হোয়েছিলো, সেখানে মামা মামী কেউ তার বিয়ের কথাটি তুলতো না, সংসারে এমন সস্তা কাজের বুয়া কোথায় পাবে তারা, মোবাইলে ফেসবুক খুলে সে কাজের ফাঁকে ফাঁকে দেখতো, তারপর কিভাবে একসময় জড়িয়ে পড়ে মিথুনের সাথে ।
এখানে এসে সে অনুভব করেছে, ভালোবাসা কি জিনিস, কাকে বলে স্বামী আর সন্তান স্নেহ, কিভাবে মানুষ থাকতে পারে নির্লিপ্ত ।
সেও মনে মনে অনুভব করে এখানে তাকে মানায় না, একটা অত্যন্ত শান্ত পরিবারে সে অশান্তির বাঁশি বাজিয়েছে , সেও পালাতে চায়,
কিন্তু রুনু, নারী না দেবী সে বোঝে না । গভীর রাতে পায়চারী করতে দেখেছে রুনুকে , আকাশের দিকে তাকিয়ে থাকতে দেখেছে অপলক , পল্লবী স্বামীর কোলে শুধুই দেহের সুখ বিলিয়েছে ।, সংসারের যাবতীয় হিসেব পত্র থেকেছে রুনুর কাছে ।কিন্তু রুনু নিস্ব, সারাদিন ঘৃহের কর্তৃত্ব অথচ রাতের বেলায় এই শুন্য
নারীর একাকিত্বের দহন কেউ জানে না । রুনু সযতনে আগলে রেখেছে নিজের একাকীত্বের যন্ত্রনাকে ।
তার জন্য পল্লবী নিজেকে দায়ী করতে পারে না, পল্লবী না হোক, কাউকে না কাউকে মিথুন তার আবেগের সাথী করেই নিতো ।
রুনু তো সেই দিন একা হোয়েছে , যেদিন মিথুন ঘর ছেড়ে বাইরে মন ভাসিয়েছে, সে পল্লবী বা আর যে কেউ, কারো প্রতিই তার ক্ষোভ নেই, তার সমস্ত ক্ষোভ জ্বালা তার নিজের ভাগ্যের উপর , ভাগ্যের উপর নির্ভর করে অকর্মারা, রুনু তা বিশ্বাস করে না । মন তো কারো জোর করে আটকে রাখা যায় না, তা নিয়ন্ত্রনের হাতও কারো নেই, মিথুন যেদিন মন থেকেই তাকে ভুলে , অন্য কাউকে মন দিয়েছে সেদিনই তো ভীতরে ভীতরে সবটুকুই সে হারিয়ে ফেলেছে, আজ যতই সে গঙ্গা জলে, বা ঝাড় ফুঁক করে নিজেকে শুদ্ধ করতে চায়, সে কি আর সেই পুরোনো মানুষ আছে ? যে গলা বাড়িয়ে বিনা কারণে রাত দিন , হৈচৈ করে সংসারের একটা সামাঞ্জস্যতা বজায় রাখতো , আজ কি পারবে সেই দিন গুলি ফিরিয়ে আনতে?

সকালে অফিস যাবার মুখেই পল্লবী বললো,- আমি কি যাবো ?
মিথুন তাকালো তার পানে,-হিসেব না করেই যাবে ?
-কিসের হিসেব ?
-আমাকে দেখে নেবে বলেছিলে ?
-রুনু, আপার মুখের দিকে তাকিয়ে হিসেবটা নাই বা করলাম ?
-তাকে তো আমি হারিয়েই ফেলেছি !
-কাল থেকে যে আমাকেও হারালে ?
-তোমাকে আমি কখনও নিজের বলে ভাবিনি, আত্মার সাথে মিশে আছে আমার রুনু ।
-তুমি , সত্যি বলছো ?
-হা, কাল সারা রাত আমি ছাদের উপর একা পায়চারী করেছি, আমার সামনে ছিলো বিশাল আকাশ, একটা তারায় সেখানে জ্বলজ্বল করছিলো সে রুনু ।
- আর আমি ?
-তোমার অস্তিত্ব কোথাও পাইনি ।
-তাহলে কি চলে যাবো ?
-ইচ্ছে, রুনুর কাছে শুনে নিও ।
-তার কাছে কেনো ?
-কারণ প্রত্যেকের জীবনেই কিছু ভুল থাকে, ভুলের ভীতর দিয়েই সে তার আসল ঠিকানা খুঁজে পায়, রুনু ছাড়া আর আমার কোন ঠিকানা নেই, আমার আসল সিদ্ধান্ত সেই দেবে ।
হন হন করে বেরিয়ে যায় মিথুন সাহেব , তাকিয়ে থাকে সেই পথের দিকে, খুব শুন্য মনে হয় তাকে, জানে রুনুকে বললে সে তাকে যেতে দিবে না, সে হারিয়ে যাবে, একা, কাউকে দেবে না তার ঠিকানা , নিরবে বেরিয়ে পড়লো রাস্তায় , এ বাড়ীতে দু'বছর থেকেও আজ সে শুন্য হাতেই বের হোলো , সামনে নিরবিচ্ছিন্ন অন্ধকার পথ তাকে ডাকছে ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আরশ আলো মন্দ নয়, চলতে থাকুক।
আখতারুজ্জামান সোহাগ প্রথম লাইনটা পূর্ণাঙ্গ মনে হলো না, মনে হচ্ছে কোথাও একটা গড়বড় হয়েছে, সে কারণে গল্পে ঢুকতে একটু অসুবিধা-ই হলো। দ্বিতীয় প্যারা থেকে গল্প পেলাম। দুই বছর পেরোনোর পর যে রিক্ত হাতে বেরিয়ে গেল ‘সংসার’ থেকে তার অসহায়ত্বে মন কেঁদে উঠল। অসহায়ত্ব সংখ্যার সব গল্প-কবিতা পড়া শেষ হলো আপনার এই গল্পটা পড়া শেষ করার মধ্য দিয়ে। দুঃখিত, আপনাকে দিয়েই শেষ হলো। শুভকামনা আপু। ভালো থাকবেন সব সময়।
সাদিয়া সুলতানা প্রথম শব্দটা কি এতো বিকৃত হবে?মতো না হয়ে? ভাললাগা অার শুভকামনা থাকলো অাপা।
অপদেবতা আমার প্রিয় ব্যান্ড এরোসমিথের গানের একটা লাইন এমন - "When a love marriage reap , than another one burn , আপনার লেখায় আবার কথাটা মনে পড়ল। শুভ কামনা থাকল।
আরমান হায়দার অনেক সুন্দর একটি গল্প। ভাল লাগল।
মালেক জোমাদ্দার নাসিমা আপু "ভুলের মাসুল" গল্পটি বেশ ভালো লেগেছে ,আমার কবিতা ও গল্প পড়ার অনুরোধ থাকলো।

০৬ জুন - ২০১৩ গল্প/কবিতা: ১৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪