পরমাত্মার দর্শন

পূর্ণতা (আগষ্ট ২০১৩)

নাজমুল হক
  • ১৩
  • ৩২
অন্ধকার,শুধুই অন্ধকার-
দু’একজন কেবল মাত্র পরিচিতের ভাব দেখায়,
মূলত সবাই অপরিচিত।
আত্মীয়তা বড়জোর দেনা পাওনার,
এর বাহুল্য কিছু নাই,
আঁধারে জোনাকীদের মনে হয় মশালের মিছিল-
কিন্তু পথচলার মত কি?
মৃত্তিকায় হারিয়ে দিগন্তের যাত্রী-
এই তো, আর মাত্র একটি মাঠ,
তার পরই গোধূলী,আকাশ,তারকা,অন্যান্য।
গগণের তলে চাতক নয়নে নিঃস্ব মানব
শুনেছে আশরাফুল সে।
তবে শ্রেষ্ঠের মর্যাদা দিয়ে লুকোচুরিতে কি পায়-?
বলহীন মানব শূন্যতায় ভোগে,
ভোগে অস্তিরতায়,
সে পরমাত্মার দর্শন লাভে পূর্ণ্যতা চায়।
এরি হেতুতে মৌন্যতায় দেয় ডুব-
তবুও যদি তাঁর দেখা মিলে,
অপেক্ষার প্রহর চলছে তো চলছে..
শুধু পূর্ণ্যতা পাবার অপেক্ষা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাহাদী সাগর সুন্দর হয়েছে
মোজাম্মেল কবির রহস্যময় জটিল এবং অস্পৃশ্য সে। একান্তই আপন জনের সাথে অভিমান...
রনীল N/A UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# হতাশাটুকু একটু বেশি হয়ে গেলেও খুব একটা ভুল বলেননি। কবিতা ভালো হয়েছে।
সূর্য আবেগ যতটা যুক্তি ততটা শক্তি পায় না। পেলে হয়তো পূর্ণতা পেতে বেশ সুবিধে হতো। আবেগেই অপরিচিত পরমাত্মীয় হয়ে ওঠে মুহূর্তেই। ভালো লাগলো কবিতার দার্শনিক দিকটাও।
জায়েদ রশীদ খুব গভীর অভিব্যক্তি রয়েছে। অনেক ভাল লাগল।
মিলন বনিক খুব সুন্দর পারমার্থিক কবিতা...যেকানে প্রকৃত পূর্ণতা...ভালো লাগলো...
ধন্যবাদ বন্ধু.......................শুভ কামনা রইল।
নাজমুল হুদা সত্য প্রকাশের সুন্দর ভঙ্গিমা ...ভালো লাগলো
অদিতি ভট্টাচার্য্য সে পরমাত্মার দর্শন লাভে পূর্ণ্যতা চায়। এরি হেতুতে মৌন্যতায় দেয় ডুব- তবুও যদি তাঁর দেখা মিলে, অপেক্ষার প্রহর চলছে তো চলছে.. শুধু পূর্ণ্যতা পাবার অপেক্ষা। হয়তো এটাই সার্থক পূর্ণতা। খুব ভালো লাগল আপনার কবিতা।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ....
আগুন আহমেদ সুন্দর কবিতা, ভাল লাগলো...................
এস, এম, ইমদাদুল ইসলাম পরমাত্মার দর্শণে পূর্ণতা প্রাপ্তি ঘটবে কি না, বলা যায় না, তবে কবিতার শুরুতে যে জীবনদর্শণের ইংগিত কবি দিয়েছেন, তাতে আমার ভীষণ ভাল লেগেছে । আসলে তাই, আত্মীয়তা বড়জোর দেনা পাওনার, মানুষ দুনিয়াতে আসে একা , চলে যায়ও একা । এটাই চিরন্তন, আর সবই ফেক --- । অনেক ধন্যবাদ ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ.......

২৮ মে - ২০১৩ গল্প/কবিতা: ৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী