মনে পড়ে... সেদিন বাবাই বলেছিলো আজ তাড়াতাড়ি ফির মা পারিনি রাখতে সে কথা আমার আর ফিরা হলো না, হঠাৎ হুড়মুড়িয়ে কি যেন একটা চেপে বসেছিলো গা ঠিক চলে যাবার আগ মুহুর্তে বুঝছি কি তা। আস্তো আস্তো ইট পাথরের ধসে পড়া দেয়াল ছিলো সেটা শুধু আমার উপর নয় হাজার পেরিয়ে শতক গোটা।
তারপর... তারপর যেন রাবনের কুরুক্ষেত্র বনে গেলো মায়ার বাঁধন ছিড়ে অসীমে হারানোর প্রতিযোগিতা শুরু হলো, এইতো আমার পাশের চামেলির মা না বলেই হাত ছেড়ে দিলো আজ চামেলির জন্মদিন আমাকে যেতে বার বার বলেছিলো। আমি-ই বা কি করে যাবো; আমরা তো এই মেশিনের পাশেই পরিচিত, তারউপর বুকের উপর চেপে বসে আছে কংক্রিটের দেয়ালগুলো, কখন যে ছাড়া পাই ওদিকে সন্ধ্যা সন্ধ্যা হলো হলো !
হঠাৎ সন্ধ্যা নামলো... নাহ আমি দেখতে পাইনি মুয়াজ্জিনের আযানে বুঝেছি কেউ আছ ! এইযে শুনছো কেউ আছ আমি এখানে আটকা পড়েছি, কেউ বুঝি শুনছে না; এদিকে তৃষ্ণার চোটে আমি মরছি !
আমি মরে গেছি... হ্যাঁ হ্যাঁ তখনই মুয়াজ্জিন যখন আযান হাঁকলো তখনই ! কিন্তু এখন আমি কোথায়; এতো লাশের সারি তবে এটা লাশ কাটা ঘর বুঝি ! কেমন জ্বালার কথা ভাবুনতো একবার; আমি কতো কষ্টে মরেছি, তার উপর এখন আমায় আবার কাটবে; ডান হাতটা ও ওখানে ফেলে এসেছি। চামেলির মা যে হাত ধরে ছিলো বাবাই কে যে হাতে খাইয়েছি, আমাকে কেটে কি হবে ! এতো কষ্ট দেয়ার কি কারন মিছেমিছি ?
মন চাচ্ছে... সবকিছু ভেঙ্গে চৌচির করে দিই সেই দালানের মতন সবকটা মানুষকে পিষে মারতে যারা বুঝে না, যারা আমাদের আবেগ বুঝে না বুঝে না বেঁচে থাকার মানে যারা বাবাই চামেলিদের শখগুলো ও পূরণ করতে দেয় না। সব শেষ করে ক্ষোভ মিটিয়ে হারিয়ে যাব কোথাও তা না হলে আমার আত্মার শান্তি মিলবে না !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জ্বি ভাই, সেই মানুষগুলো এতটাই মূল্যহীন হয়ে গেছে যে তাদের শেষ সমাধী ও কপালে জুটে না !
এতদিন পর ও তাদের দেহাবশেষ পাওয়া যায়, আর তা কো 'গরুর হাঁড়' বলে চালিয়ে দেয়া হয় !!!
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।