দক্ষিণ কলকাতার সুসজ্জিত তিন কামরার ফ্ল্যাটে বন্দি জীবন আকাশটাকেও দেখে যায় না ঠিকমতো উঁচু উঁচু দালানবাড়িগুলো যেন গ্রাস করে নিয়েছে গোটা আকাশটা, ছিটেফোঁটা যেটুকু রেখে গেছে প্রাণপণে সেটুকু ছুঁতে চায় সে কিন্তু, পারে না। সময় যে নেই নিজের জন্য এতটুকু, নিজের সঙ্গে দেখা করার বিলাসিতা তো অকারণ সময় নষ্ট। মাঝে মাঝে মনে পড়ে যায় সেই পাহাড়টার কথা, পাহাড়টাকে ভালবেসেছিল মেয়েটি, রোজ ভোরের ঘুম ভাঙা ঘুম চোখের প্রথম দৃষ্টি লাগতো সেই পাহাড়টার গায়ে, ঊষার প্রথম আলো আলোকস্পর্শে আসতে আসতে জেগে উঠতো পাহাড়টা, গ্রীষ্মের প্রখরতায় দৃঢ়তার রূপ, বর্ষার আর্দ্র স্নিগ্ধতা, শীতের রুক্ষতা আর বসন্তের সবুজ কৈশোরের সখ্যতা মন প্রাণ দিয়ে অনুভব করতো সে। ছেড়ে আসতে বড় কষ্ট হয়েছিল তার মনে মনে কথা দিয়েছিল, আবার আসবো তোমার কাছে। পাহাড়টা কি শুনতে পেয়েছিল তার কথা!! হয়তো শুনেছিল, হয়তো আজও আছে তারই প্রতীক্ষায়, কিন্তু এ জীবনে কি আর কোনদিনও সে যেতে পারবে না! যুক্তি বলে পারবে না, কারণ, সময় যে নেই নিজের জন্য এতটুকু, নিজের সঙ্গে দেখা করার বিলাসিতা তো অকারণ সময় নষ্ট।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জায়েদ রশীদ
আপনার কবিতায় খুব মনে পড়ে যায় গিরিনন্দিনী হৈমন্তীর কথা। রবিঠাকুরের অনবদ্য সৃষ্টি সেই হিমালয়কন্যা হৈম, যার অন্তরেও একই ধরনের শূন্যতা প্রতীয়মান হয়েছিল। সত্যি বলতে - কেবল নিঃস্ব হলেই সম্পদের গুরুত্ব উপলব্ধি করা যায়। ভাল লাগল।
মিলন বনিক
সময় যে নেই নিজের জন্য এতটুকু,
নিজের সঙ্গে দেখা করার বিলাসিতা তো অকারণ সময় নষ্ট। - কবিতার ভাব আর গাম্ভীর্য দেখে মুগ্ধ হলাম...নিজের সাথে নিজের দেখা আর হয় কথায়....একটা সুক্ষ জীবন দর্শন লুকিয়ে আছে...খুব ভালো লাগলো....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।