আকাশ কে……………? হয়তবা আমরা কেউ তাকে চিনি না বা জানি না অবশ্য চেনার কথাও না কারন, সে তো আর কোন বিখ্যাত কেউ না যে তার নাম ছাপা হবে কোন পত্রিকার পাতায়.. বা তাকে নিয়ে মিউজিক ভিডিও বানাবে কোন স্যাটেলাইট চ্যানেল।
সে যদি নজরূল হতো তাহলে হয়তো তাকে জানা যেত কিংবা শাহরুখ খান হলেও ছবি দেখা যেত ভিডিও এর মাধ্যমে, কিন্তু সে এসবের কিছুই নয়; সে একজন মানুষ ক্ষত বিক্ষত একজন মানুষ রাত গভীর হলে যার নিঃশ্বাস ভারী হয়ে আসে।
মাঝে মাঝে কার কার কথা ভেবে মাথাটা “ আউলা ঝাউলা ” করে ফেলে ?
কিছু দিন আগে বাংলাদেশের কোন এক জেলা শহরে তার সাথে আমার পরিচয়………… নেশার মাঝেও বেশ হাসি খুশী এক যুবক বাইরে থেকে বোঝাই যায় না যন্ত্রনার কতটা সাগর তার একটা বুকে ঝড় তুলে চলছে।
যতদুর মনে পড়ে সেদিন ছিল ১৪ই ফেব্রুয়ারী রোজ বৃহঃবার আমি আর সে বসেছিলাম পাশাপাশি, প্রশ্ন করেছিলাম………জীবনে কি কোন শরবসী নামক মানবী এসেছিল…………? উত্তরে সে হ্যাঁ সূচক মাথা নাড়িয়ে ছিল। বলেছিলাম কোথায়……? এই শহরে থাকে কি…?
উত্তরে না সূচক বলেছিল সে পরিশেষে বলেছিল সে নাকি তার অন্তর।
মনের ভেতর ধাক্কা লাগল………. আমি অপলক চোখে তাকিয়ে থাকি তার দিকে, এর বেশি কিছু করার ছিল না আমার..!!!
তারপর চলে গেছে অনেক দিন আকাশকে আর কোন দিন দীর্ঘশ্বাস ছাড়তে দেখিনি, হয়তো তার ভেতরে বাতাসই নেই…………শুধুই প্রস্তর খন্ড।
এখনো বৃষ্টি দেখি জোৎন্সা দেখি হয়তো ক্ষণিক পরে ভুলে যাই, কিন্তু একটি শব্দ কেন আমার ভোলা হলোনি “আমি যাকে ভালোবাসি সে এখন কোথায়”..???
ও হ্যাঁ সে কথাই বা কি করে বলি মনের কথা তো বলা যায় না, বুঝে নিতে হয় আর চোখে চোখ রেখে বুঝে নিতে হয় চোখ কি বলে।
“ছোট এ জীবনের মাঝ কোঠায় হারিয়ে ফেলিছি সব স্বপ্নগুলো যা ছিলো মনের অব্যক্ত বাসনায়”
নীল আকাশ কালো হয়ে গেছে, অবিশ্রান্ত বৃষ্টি আর বিকেলের এক ঝলোক রোদ যেন প্রকৃতির কোল জুড়ে বিষন্নতা। প্রকৃতির এমন বেদনা যেন ভাষাহীন অন্ধকারে বৃষ্টিপাত ছাড়া আর কিছুই নয়। মানুষ মাত্রই স্বপ্ন দ্যাখে। ঘুমের গভীর আবেশে দৃশ্যমান প্রতিটি স্বপ্নই মানুষকে করে তুলে উৎফুল্ল, শিহরিত এবং কোন না কোন সময় বেদনাহত। অথচ এসব দৃশ্যমান প্রতিটি স্বপ্নেই রয়েছে কোন না কোন অজানা কথা……….যা হৃদয়কে প্রলম্ভিত করে তোলে। মনে জেগেছে অনেক কিছু কিন্তু সময়ের নির্মমতায় কিছুই হয়ে ওঠেনি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।