বাঙালের স্বাধীনতা

মুক্তিযোদ্ধা (ডিসেম্বর ২০১২)

গাজী তারেক আজিজ
  • ৭৭
  • ১৮
  • ৪৩
এইতো ক’দিন আগেই! তুমি-আমি, চাল-চুলো, ঘর-দ্বোর সবই ঠিক ছিলো।
ঘন কুয়াশায় মোড়ানো রূপালী চাঁদের রাতে পরম্পরার গান, কতো কথার কাকলি...

স্মৃতির চৈতন্যে আজ ভর দুপুর, ঘুম কাতুরে স্বপ্নচারিনী!
উত্তরে ডাহুকের স্বপ্নভঙ্গের প্রতিধ্বনি!
বড় অসময়ে ‘তুমি’ আকাশের তারা হয়েছো...!

রেখে গেছো অপার বিস্ময় জাগানিয়া, একটি ইতিহাস, ‘বাংলাদেশ’।

আমি যুদ্ধ দেখিনি, দেখেছি বয়োবৃদ্ধ পিতার চোখে একটি স্বপ্নের অপমৃত্যু, সভ্যতার আড়ালে বয়ে বেড়ানো ‘বীরাঙ্গনার’ গায়ের কালোত্তীর্ণ দগদগে পাশবিক ক্ষত।
দেখেছি এই জনপদের হাজারো মর্মন্তুদ করুণগাথা।

বিজয় দেখেছি মুক্ত মননে, চেতনে করেছি ধারণ ‘সাত কোটি বাঙালের স্বাধীনতা’।

তবুও, আহত সময়ের ধ্বনি হাঁকে বারবার...
বিধবার শুভ্র বসন তাই শান্তির আহ্বান জানায়।
যুদ্ধ ফেরত কতো স্বপ্নবাণ যুবক আগামীর মুক্তি মিছিলে,
কোমরের গামছা দিয়ে ‘স্বাধীন পতাকা’ বানায়।

এই দিনে বিজয়ী সেনানী পায় ‘রাষ্ট্রীয় সম্মাননা’।
যুবতী বধুর ক্রোড়ে চাঁদের হাসিতে প্রলুব্ধ করা উত্তর প্রজন্মের নামও ‘মুক্তি’।
এই মাটি আজ মুক্ত, উজ্জ্বীবিত এই ভূখণ্ডের মানবিকতা।
দৃপ্ত পথ, সমৃদ্ধির আখ্যান, প্রতিভার স্ফুরণ, সমন্বিত প্রচেষ্টা আর উজ্জ্বল সম্ভাবণা।

আমি বিজয় খুঁজেছি, পড়শীর সেই উদাস চাহনিতে, দূর দিগন্তে,
আলোকিত বাংলাদেশের চিরচেনা মায়াবী দৃশ্যপটে, শান্তির আগামীতে ৷৷
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
গাজী তারেক আজিজ সবাইকে ধন্যবাদ সাথে থাকার জন্য। ভালো থাকুন সব সময়।
এম এ মান্নান আমার কাছে মনে হয়েছে আপনার কবিতাটি এখনও পর্যন্ত সর্বাধিক পঠিত --- অভিনন্দন কবি ।
ভালো লাগেনি ৩০ ডিসেম্বর, ২০১২
কবিতা কেমন লেগেছে সেটা তো বললেন না। ধন্যবাদ ভালো থাকুন সব সময়।
ভালো লাগেনি ৩১ ডিসেম্বর, ২০১২
এফ, আই , জুয়েল # সুন্দর ।।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ এফ, আই, জুয়েল। ভালো থাকুন সব সময়।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
সাদ্ বিন আদ্দিন কবিতার অর্থ ভালো লেগেছে ।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ সাদ্ বিন আদ্দিন। ভালো থাকুন সব সময়।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
ওমর ফারুক হায় রে কপাল!
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১২
কঠিন কথা বুঝি না......
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১২
জেবুন্নেছা জেবু আমি বিজয় খুঁজেছি, পড়শীর সেই উদাস চাহনিতে, দূর দিগন্তে, আলোকিত বাংলাদেশের চিরচেনা মায়াবী দৃশ্যপটে, শান্তির আগামীতে ৷৷ ------ অনবদ্য কবিতা । স্বপ্ন ও সম্ভাবনার সমাহার । ভীষণ ভাল লাগলো ভাইয়া ।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
ধন্যবাদ জেবুন্নেছা জেবু আমার কবিতা পড়ার জন্য। ভালো থাকুন সব সময়।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
গাজী তারেক আজিজ আমি খুব কষ্ট পেয়েছি মি. হুলস্থূলের আচরণে। যেহেতু আমি গত মাসে নিবন্ধিত তাই তার সম্পর্কে জানতাম না। এখন দেখলাম! জানলাম! বুঝলাম! শিখলাম! উপরওয়ালা উনাকে হেদায়েত করুন। আমিন। সবাই ভালো থাকুন।
গাজী তারেক আজিজ আমি মোটেও ভাবি নাই কোন প্রতিশ্রুতিশীল কবি এমন আচরণ করতে পারে। আর সম্পাদক তো লেখকের কাছ থেকে ভালো লেখাটাই বের করে আনার কাজটিই করেন বলে জানতাম। লেখার সমালোচনা করা দোষের নয় মোটেই। লেখার মান যদি গ্রহণযোগ্য বা মান সম্মত না হয় ব্যক্তিগত আক্রমণ কেন? লেখকের কি অপরাধ? । সবাই তো চায় ভালো লেখাটাই পাঠককে উপহার দিতে। অথচ অবাক করা ব্যাপার হলো মি. সাব এডিটর সে কাজটিই করেছেন। জানি না কাকে খুশি করার জন্য এই আচরণ! উনি সংশয় প্রকাশ করেছেন সমালোচনা সওয়ার মতো সাহস আমার আছে কি? আমি অত্যন্ত বিনয়ের সাথে মি. সাব এডিটরকে বলতে চাই- এই কাজটি আমার পেশা নয়। আমি চাইলেও সব সময় লিখতে পারি না। যখন মনে আসে তখন লিখি। ইদানিং সেই কাজটা মোবাইলেই সেরে ফেলি। জানি না অন্যদের এমন হয় কিনা- একটি কবিতা লেখার আগে ঘুম স্বেচ্ছা নির্বাসনে যায়।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
আপনার যায়গায় আমি হলেও কষ্ট পেতাম গাজী তারেক আজিজ ভাই। জনাব "সাব এডিটর" একটা ভুল করেছেন এবং ভুল বুঝতে পেরে তার বিতর্কিত মন্তব্য মুছে ফেলে আপনার কাছে ক্ষমা চেয়েছেন - "আসলে উনাকে আমি সাক্ষাৎ চিনি না জানিও না তাই উনার সাথে আমার এমন আচরণ দেখানো উচিৎ হয় নাই সেজন্য আমি তারেক ভাইয়ের কাছে ক্ষমাপ্রার্থী আশাকরি তারেক ভাই মনে কোন কষ্ট রাখবেন না। তারেক ভাই আপনাকে এই সাইডটিতে স্বাগতম জানাচ্ছি। ভালো থাকুন। ধন্যবাদ। "। সাহিত্য চর্চা ছাড়া এখানে আমাদের আসার আর কোন কারণ নেই। সুস্থ সাহিত্য চর্চার স্বার্থে আমার বিনীত অনুরোধ, আপনি আশা করি তার বদান্যতার প্রতিমূল্য দেবেন এবং সব বিতর্কিত মন্তব্য মুছে দেবেন। সাহিত্য হোক শুদ্ধতায়।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
শ্রদ্ধেয় সাবের ভাই আমি যদি সমালোচনা সহজভাবে না নিতাম তাহলে পাঠকের বিভিন্ন মন্তব্যের জবাব দিতাম না । আমার খুব ইচ্ছে ছিলো ভালো-খারাপ, গ্রহণযোগ্য-অগ্রহণযোগ্য সকল মন্তব্য স্পেসে থাকলে আমাকে মূল্যায়ন করতে সুবিধা হবে পাঠকের। আমি যথাশীঘ্রীই ওই সকল মন্তব্য মুছে দেবো (আপনার অনুরোধে)। নবশুদ্ধতায় জাগুক গল্প-কবিতা। ভালো থাকুন। ধন্যবাদ।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
আপনাকে আন্তরিক ধন্যবাদ। আজ থেকে নতুন করে পথ চলা শুরু হোক।
ভালো লাগেনি ২১ ডিসেম্বর, ২০১২
গাজী তারেক আজিজ গত ১২ ডিসেম্বর আমি ঈর্ষা সংখ্যায় কবিতা সাবমিট করেছি। এসব বুঝলে আমি ভোটিং বন্ধ রাখতাম। তবে এখনি সবার নিকট আমার নিবেদন আমার পরবর্তী কবিতায় ভোট না দেয়ার জন্য। একজন মানুষকে কতভাবে বিচলিত করা যায় শিখলাম। ভবিষ্যতে কাজে আসবে।

২৪ নভেম্বর - ২০১২ গল্প/কবিতা: ২১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী