ভালো থেকো মা

পরিবার (এপ্রিল ২০১৩)

চতুর্মাত্রিক পরিচয়
  • 0
বৈশাখ এসেছে। কথা ছিলো- আজ রচিত হবে
আমাদের প্রথম স্পর্শদিন। এসে গেছি তাই, আকবরি জলসায়,
উড়ছি ফানুস। এতো মানুষ, কীসের টানে, ভেতরে রেখেছে সালঙ্কার ঝংকার?
বাচ্চাগুলো, কী সুন্দর, কোলে নিয়ে বসে থাকতে ইচ্ছে করলো বেশ।
তোমার কথা মনে পড়তেই দেয়ালের পালকিটা নড়ছিলো, কলসিটা
উঠে যাচ্ছিলো পরিচিত কারোর কাঁকে।

তুমি বলেছিলে: ‘বাবা, শরীরকে ঠকাস নে আর,
স্বার্থের সার্থ বুঝে নে এবার’।

তোমাকে খুশি করতে চেয়েছি, পারিনি-

ডিসিহিলে বৈশাখ এসেছে,
মাগো, সে আসেনি!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এশরার লতিফ 'ডিসিহিলে বৈশাখ এসেছে, মাগো, সে আসেনি!'-ভালো লাগলো কবিতাটির গভীরতা. মনে হলো , ছেলে, মা এবং একটি মেয়েকে নিয়ে লেখা , মেয়েটি শেষ পর্যন্ত আসেনি .
সুমন তুমি বলেছিলে: ‘বাবা, শরীরকে ঠকাস নে আর, স্বার্থের সার্থ বুঝে নে এবার’।----------মা তো বেশ করেইতো বলেছিলেন, তবে কি ডাকে জোড় ছিল না! নাকি সে রাজি ছিল না? ভাল লাগল কবিতা।
এটা কল্পনালব্ধ কবিতা। যা কল্পনা করেছি, আজ পহেলা বৈশাখের দিন তা-ই ঘটতে চলেছে। ধন্যবাদ সুমন ভাই।
মিলন বনিক সুন্দর কবিতা তবে প্রকৃত ভাবের অর্থটা ঠিক বুঝতে পারছি না....অনেক ধন্যবাদ....
তাপসকিরণ রায় কবিতাটির অস্পষ্টতা ভাবায়--এই ভাবনার গভীরেই কি ভাব লুকিয়ে থাকে ! মনে হয়।
যা কল্পনা করে কবিতাটি লিখেছি, আজ পহেলা বৈশাখের দিন তা-ই ঘটতে চলেছে। ধন্যবাদ তাপসদা।
মোঃ কবির হোসেন সবুজ তাপস ভাই আপনার কবিতাটি পড়ে বেদনায় মনটা ছেয়ে গেল. অনেক সুন্দর কবিতা. ধন্যবাদ.
যা কল্পনা করে কবিতাটি লিখেছি, আজ পহেলা বৈশাখের দিন তা-ই ঘটতে চলেছে। ধন্যবাদ কবির ভাই।

০৫ নভেম্বর - ২০১২ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪