ঈর্ষার অন্তর্ভেদ

ঈর্ষা (জানুয়ারী ২০১৩)

হুমায়ুন কবির বৈরাগী
  • ১৪
বিধাতা দিয়েছে তারে সুন্দর অবয়ব
মগজে দিয়েছে শাণ্
কৃতজ্ঞ চিত্তে হবে লজ্জাবতী তৃণ
মনে জন্মানোর কথা উদারতার প্রাণ
সাচ্ছন্দকে দিয়ে খাইয়েছে অভাবকে
তবু কেন হানে ঈর্ষার বান্ ?
সর্ব প্রাপ্তির হয়েছে ঔদারিক
মনে জাগেনা ভাব ঔর্ধ্বদেহিক।
গরুড়ধ্বজকে ভুলে চাহিদা আরো
লোভের চক্রাবর্তে অন্যের মঙ্গল যাত্রা
হয়ে যায় চক্ষুঃশূল।
ফেরাবে তাদের কোন জৈমিনি
হয়েছে যে চন্ডাল।
ত্রপার মাথা খেয়ে ভাব নেয় ত্রিত্বের
ঈর্ষার অন্তর্ভেদকে হাতড়িয়ে
পাওয়া য়ায় লোভকে
যা খেয়ে চতুষ্পাদে বয়ে বেড়ায় নিরবধি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায় কবিতার মধ্যে কিছু গুরুগম্ভীর শব্দ কবিতাকে কিছুটা ক্লিষ্ট করেছে বটে,তবু ভালো লাগলো।
ভালো লাগেনি ২৭ জানুয়ারী, ২০১৩
পন্ডিত মাহী এমন কিছু শব্দের প্রয়োগ দেখছি এখানে যা এ লেখাকে জটিল করে তুলেছে। কবিতা পড়তে গিয়ে ডিকশনারি ঘাটতে ভালো লাগে না। আবার জটিল শব্দের অতি ব্যবহার কবিতাকে কাছে টানতেও পারে না। এমন কবিতায় মন্তব্য করতেও কষ্ট হয়।
ভালো লাগেনি ২১ জানুয়ারী, ২০১৩
দাদা আপনি যেখানে জটিল শব্দ দেখবেন পড়বেন না।আমি জানি অল্প শিক্ষিতরা জটিল শব্দ বুঝেনা।আপনি কি পর্যন্ত পড়াশোনা করেছেন দাদা।প্রথম কবিতা দিয়েছিলুম তাতেই নিরুৎসাহিত করে দিলেন কেন দাদা ?
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০১৩
ওয়াছিম ভালো হইছে , পড়েও কিছু নতুন শব্দের ব্যবহার জানলাম। ধন্যবাদ কবিকে।
ভালো লাগেনি ১৭ জানুয়ারী, ২০১৩
স্বাধীন লোভ আর ইর্ষার পোস্টমর্টেম, দারুন হয়েছে
ভালো লাগেনি ১৪ জানুয়ারী, ২০১৩
মিলন বনিক লোভের চক্রাবর্তে অন্যের মঙ্গল যাত্রা, হয়ে যায় চক্ষুঃশূল। খুব ভালেঅ লাগল....শুভকামনা....
ভালো লাগেনি ১১ জানুয়ারী, ২০১৩
আহমেদ সাবের "সর্ব প্রাপ্তির হয়েছে ঔদারিক (ঔদরিক) / মনে জাগেনা ভাব ঔর্ধ্বদেহিক (সম্ভবতঃ ঊর্ধ্বদেহিক) - চমৎকার কথামালা নিয়ে শুরু। সত্যিই আমরা উদার হবার বদলে হিংসুটে হয়ে গেছি। দু'চারটা বানান ভুল কবি আশাকরি দেখে নেবেন। বেশ ভালো লাগলো কবিতা।
ভালো লাগেনি ৮ জানুয়ারী, ২০১৩
দাদু - ঔদরিক শব্দটি পেটুক অর্থে ব্যাবহার হয়েছে।এখানে আকারটা অনিচ্ছাকৃত ভুল।ঔর্ধ্বদেহিক অর্থ হলো হিন্দুদের অগ্নিসংস্কার বা অন্ত্যষ্টি ।আপনি এখানে ভুল বলছেন ।ধন্যবাদ কবিতা পরেছেন বলে। নমস্কার ।
ভালো লাগেনি ৩ ফেব্রুয়ারী, ২০১৩
মোঃ সাইফুল্লাহ পাওয়া য়ায় লোভকে যা খেয়ে চতুষ্পাদে বয়ে বেড়ায় নিরবধি..................... অনেক সুন্দর ।
মো. ইকবাল হোসেন ত্রপার মাথা খেয়ে ভাব নেয় ত্রিত্বের ঈর্ষার অন্তর্ভেদকে হাতড়িয়ে পাওয়া য়ায় লোভকে যা খেয়ে চতুষ্পাদে বয়ে বেড়ায় নিরবধি। - ভাল লাগল ।
নৈশতরী কিছুটা জোরপূর্বক শব্দ'কে ব্যাবহার করা হয়েছে(ব্যক্তিগত মতামত) ...মুল বক্তব্য উদ্দেশ্য চমৎকার... অভিনন্দন কবিকে...।
আজিম হোসেন আকাশ ভাল লাগল। ধন্যবাদ। ।ভাল থাকুন।।

০২ নভেম্বর - ২০১২ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪