অনন্ত প্রতীক্ষা

মুক্তিযোদ্ধা (ডিসেম্বর ২০১২)

চৌধুরী নাজমুল পারভেজ
  • ১৭
  • ৯৮
১.

বুলা আমার ফুফাতো বোন। এ পৃথিবীতে কেউ কেউ স্রষ্টার করুণায় আশ্চায সুন্দর পরিপূর্ণতা পায়। বুলা সেটা পেয়েছে। ঠিক অনিন্দ্য সুন্দর বলতে যা বুঝায়, আমার ধারণা; বুলা তাই! আমি ওর অসামান্য সন্দরয নিয়ে বাড়তি কোন কথা বলতে চাইনা।
বুলা আমার চোখে একটি বিস্ময়!
ওর সবচে বড় গুণটি হল; ওর কথা বলার ঢঙ। টিভির ঘোষিকা মতো ওর কণ্ঠ। গুছিয়ে অদ্ভুত সুন্দর করে কথা বলে বুলা। আমি সব সময়ই ওর কথার মুগ্ধ শ্রোতা।

বুলার একটি দুঃখজনক দিকটি হল- নিজেকে নিয়ে সে সুখি নয়। অবশ্য নিজেকে দুখি ভাববার যথেষ্ট কারণ আছে ওর। সেই সঙ্গে সে অনেক গর্বও করতে পারে।
বুলার বাবা নেই; নেই কথাটা বলা বোধ হয় ঠিক হলনা। কারণ বুলার বাবা কে তা আমরা কেউই জানিনা। বুলাও না। ওর জন্মটা ঠিক কাঙ্ক্ষিত নয়।

বুলার মা ১৯৭১ সালের একজন বীরাঙ্গনা। আর বুলা হল ’৭১ এর অনাকাঙ্খিত এক সন্তান। ’৭১-এ পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে রোকেয়া হলে যে ক’জন মেয়ে নির্মম পাশবিকতার স্বীকার হয়েছিলেন, বুলার মা, মানে আমার মিনু ফুফু তাদেরই একজন।

অত্যাচারিত সেই সব মেয়েদের অনেকেই পরে আত্মহত্যা করেছিলেন কিংবা অন্য কোন পথ বেছে নিয়েছিলেন। বুলার মা বেছে নিয়েছিলেন অস্ত্র। সরাসরি হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে সম্মুখ সমরে অংশ গ্রহন করেছেন।

আমার ফুফু একজন মুক্তিযোদ্ধা- কথাটা ভাবতে আমার ভারি আনন্দ হয়। বুকের ভেতরে অদ্ভুত একটা অনুভুতি হয়!

২.

মিনু ফুফু ছিলেন ভীষণ জেদী ধরনের মানুষ। নিজের জীবনের উপর কারো সিদ্ধান্ত তিনি কখনো মেনে নেননি। নিজে যা ভাল মনে করেছেন তাই করেছেন।
ফুফুর জীবনটাও অন্য রকম। জন্মের ৩ মাস আগে তিনি হারিয়েছেন বাবাকে আর জন্মের মাত্র ২ ঘন্টা পর মাকে। তাঁকে কোলে পিঠে করে মানুষ করেছেন আমার বড় চাচী।

বরাবরই ভাল ছাত্রী ছিলেন তিনি। অর্থনীতি ছিল তাঁর প্রিয় বিষয়। সে জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন তিনি। ১৯৭১ সালে তিনি ছিলেন অনারস শেষ বর্ষের ছাত্রী।
ঢাকা বিশ্ববিদ্যালয় তখন উত্তাল, উত্তাল সারা বাংলাদেশ।

৩.

মানুষের প্রতি গভীর মমতা ছিল তাঁর। সেই জন্যই সাবার অনুরোধ সত্ত্বেও মিনু ফফু তাঁর গর্ভের ভ্রুন হত্যা করতে রাজি হন নি।
১৯৭২ সালের ৩১ শে জানুয়ারী মিনু ফুফু কঠোর গোপনীয়তার মধ্যে মা হলেন। তেমন কেউ জানলও না। সুন্দর ফুটফুটে একটি মেয়ে হল তাঁর। জন্মের ঠিক সাত দিনের মাথায় ফুফু মেয়ের নাম রাখলেম- বুলা।
৪.

যুদ্ধোত্তর বাংলাদেশের অবস্থা অনেকের মতো মিনু ফুফুকে হতাশ করলেও দেশের প্রতি বা দেশের মানুষের প্রতি তাঁর ভালবাসা কিছুমাত্র কমেনি। সবাই দেশকে ভালবাসেন মায়ের মতো আর মিনু ফুফু দেশকে ভালবাসেন সন্তানের মতো! সেকারনেই মেজ চাচার শত পিড়াপিড়ি সত্ত্বেও তিনি তাঁর কাছে আমেরিকা যেতে রাজি হন নি। বুলাকে বুকে চেপে এ দেশেই দীর্ঘ একটি জীবন মুলতঃ একা একাই কাটাতে চাইলেন। বিয়ে করলেন না।

তাঁর কথার উপর কেউ কথা বলেন না। ফলে সবাই ফুফুর সিদ্ধান্ত মেনে নিলেন এক সময়। আসলে সবাই যার যার মতো ব্যস্ত হয়ে উঠলেন। ফুফুর নিঃসঙ্গতা ক্রমশঃ দারুন কষ্টের হয়ে উঠল। একদিন কী হল; খাবার টেবিলে তিনি হঠাট ঘোষণা করলেন, তিনি আর এদেশে থাকবেন না।
ফুফু কাজ করছিলেন একটা বেসরকারী প্রতিস্টানে। রাতারাতি সেই চাকরি ছেড়ে তিনি ক্যানাডায় সেবিকার একটা চাকরি যোগাড় করে ফেললেন। দেশে তখন এরশাদ বিরোধী আন্দলন তুঙ্গে। ১৯৮৯ সাল।

৫.

খুব দ্রুততার সাথে ফুফুর যাবার সব আয়োজন রেডী হয়ে গেল। আগামীকাল দুপুরে ফ্লাইট।
এখন রাত সাড়ে বারোটা।
বুলা আমার কাছে বিদায় নিতে এসেছে। ওর কিছু বলা উচিত; আমারও। কিন্তু কী আশ্চারয আমরা কেউ কোন কথা বলতে পারছিলাম না।
বুলার চোখে ছিল গাঢ় বিষাদের ছায়া। ওর মুখের দিকে তাকাতে পারছিলাম না। ওর চোখে টলটল করছিল পানি। আমারও বুকের ভেতরটা হু হু করছিল। যদিও আমার চোখে কোন পানি ছিল না। আসলে কান্না সহজে আমার আসেনা। কিন্তু বুলার মুখের দিকে তাকিয়ে আমি আর নিজেকে ধরে রাখতে পারলাম না।
আমি বুলার দিকে তাকিয়ে থাকলাম। দীর্ঘক্ষণ!
বুলাও আমার দিকে।
যেন অনন্ত কালের দেখাদেখি দুজনের। চোখের পলক পড়লেই বুঝি বিচ্ছিন্ন হয়ে যাবো। কেউ আর কাউকে কখনো দেখতে পাবনা! আমি আমার দুহাতের তালুতে বুলার মুখখানি তুলে ধরলাম মোনাজাতের মতো করে। বুলা চোখ বন্ধ করল। আর সাথে সাথে ওর দু গাল বেয়ে চমৎকার দুটি পানির ধারা নেমে গেলো। আমি বুলার মুখটা আমার বুকে চেপে ধরলাম। আর কী অবাক কাণ্ড আমার এই জীবনে কারো সামনে সর্ব প্রথম আমার চোখ ফেটে বেরিয়ে এলো তপ্ত লোনা পানি।
আমার বুকের ভেতরটা কেমন খালি খালি লাগছিল।
আমি বাস্পরূদ্ধ কণ্ঠে বুলাকে প্রশ্ন করলাম-
বুলা, তুই কি আমাকে ভুলে যাবি?
বুলা কোন জবাব দিল না। সে ফুপিয়ে কেঁদে ফেলল। ওর কান্নায় আমার খুব কষ্ট হতে লাগল। ইতিমধ্যে আমার বুকের কাছটা ওর কান্নার পানিতে ভিজে গেছে।

বুলা আমার চেয়ে ৪/৫ বসরের ছোট। ওর সাথে আমার সম্পর্কটাকে ঠিক প্রেম বলা যাবে না। আবার প্রেমের চেয়েও কিছু কম না! যদিও ওকে নিয়ে আমার ভবিষ্যতের কোন প্ল্যান এখনও নেই। প্রেমে একটা প্ল্যান থাকে। আমার অবচেতন মন কী ওকে নিয়ে কোন প্ল্যান করেছে? আমি জানি না।
আমি যেটা বুঝি, বুলা আমার খুব কাছের কেউ। প্রগাঢ় ভালবাসার মানুষ। ওর হাতে হাত রেখে আমি সুখ দুখের কথা বলি, চোখে চোখ রেখে আমার চলার পথে সাহস খুঁজি, বুলা পাশে থাকলে যে কোন অসাধ্য সাধন করে ফেলতে দ্বিধা করিনা!
রাগ কোরে ওকে একবার একটা চড় মেরেছিলাম, তারপর ওকে শান্ত করতে গিয়ে আদর করে চুমু খেয়ে খুব লজ্জায় পড়ে গিয়েছিলাম। বুলা দৌড়ে পালিয়ে আমাকে বাঁচিয়ে দিয়েছিল সেদিন! এ সব মিলে কী প্রেম হয়! বুলা আর আমার সম্পর্কটা কী তবে প্রেম! আমি বুঝতে পারিনা। আমি বুলাকে জিজ্ঞাসা করলামঃ

- ক্যানাডা গিয়ে তুই কি আমাকে ভুলে যাবি?
অনেকক্ষণ চুপচাপ থেকে তারপর বুলা আমার চোখের পানি মুছে দিল। বললঃ
- তুমি বুঝতে পারো না?
আমি ধরা গলায় বললাম-
- না, বুঝতে পারিনা।
বুলা অবাক হল একটু। ওর চেহারায় অবাক হবার ছাপ ছিল। তারপর বললঃ
- পারভেজ ভাই, তুমি তো জানো, এ পৃথিবীতে পুরুষ মানুষের প্রতি আমার কোন উঁচু ধারণা নেই। ঘৃণা বোধ করি; এক রকম করুণাও হয়! শুধু তুমি ই একমাত্র পুরুষ যাকে আমি ব্যতিক্রম জানি। তোমার অজান্তেই তোমার তীব্র ভালবাসা আমাকে দিন দিন তোমার প্রতি চিরকালের মতো দুর্বল করে দিয়েছে। আমার অস্তিত্তের একটা বিশাল অংশ তুমি।
- বুলা তুই কি আমার কাছে ফিরে আসবি?
- আসব। আমি শুধু তোমার জন্য তোমার কাছে ফিরে আসবো।

আমি বুলার কপালে আলতো করে ঠোঁট ছোঁয়ালাম। ঠিক সেই সময় ফযরের আজান দিল। সারাটা রাত কোথা দিয়ে চলে গেল আমরা তা কেউ টের পেলাম না।
“আরে! সকাল হয়ে গেল যে!” – ঠিক এই আসচারয বোধক বাক্যটি বলে বুলা প্রায় ছুটে আমার ঘর থেকে বেরিয়ে গেল। আমি অনেক্ষন ওর চলে যাওয়া পথটির দিকে চেয়ে রইলাম!

৬.

দুপুর।
বুলা আর মিনু ফুফুকে বিমান বন্দরে বিদায় জানাতে গেলাম। আমার সঙ্গে আমার ছোট বোন কেয়াও গেল। মিনু ফুফু আমাকে আর কেয়াকে জড়িয়ে ধরে আদর করলেন। চুমু খেলেন। তারপর যান্ত্রিক গলায় বললেন,
- যা তোরা বাড়ি ফিরে যা।
বুলা মাটির দিকে তাকিয়ে ছিল। মুখ তুলে বলল- “ভাল থেকো।“
তারপর সে তার গত রাতের না ঘুমান দুটি টকটকে লাল চোখ দিয়ে তাকিয়ে রইল; সেই চোখে ভাষা ছিল। ওর চোখ যেন আমকে বলছেঃ “আমি আবার ফিরে আসব, তুমি দেখে নিও, ঠিক ই ফিরে আসব। আমাকে যে আসতেই হবে।“

ফুফু তাড়া দিলেন, যা তোরা বাড়ি ফিরে যা।দেরি করিস না। আমি কিংবা কেয়া কেউ এক চুলও নড়লাম না। তারপর অনেক ভেবে চিন্তে মনে খানিকটা সাহস সঞ্চয় করে মিনু ফুফুর কাছে প্রায় ফিসফিসিয়ে জানতে চাইলামঃ
- তোমরা কবে ফিরে আসবে?
ফুফু কোন আবেগ দেখালেন না। নির্লিপ্ত গলায় বললেন
- না, আর ফিরে আসব না।
আমি প্রানপনে তাঁর ‘না’ শব্দটিকে ‘হ্যাঁ’ হিসেবে গ্রহন করতে চাইলাম; কিন্তু আমার তীব্র শ্রবন শক্তির কাছে শেষ পরযন্ত হেরে গেলাম।

৭.

বুলারা চলে গেছে অনেক দিন হল। আমি প্রতিদিন বুলার ফিরে আসবার প্রতীক্ষা করি। কারণ বুলা বলে গেছে- সে আসবে। আবার যখন মনে পড়ে যুদ্ধজয়ী অসিম সাহসী একজন মুক্তিযোদ্ধার কথা, যিনি বলেছেন আর ফিরে আসবেন না। তখন আমি সত্যিই দ্বিধাদন্ধের দোলায় দুলতে থাকি।


** অভ্র ফন্টে লিখবার কারণে কিছু বানানের ভুল কিছুতেই শোধরানো গেল না। প্রিয় পাঠক, সে জন্য ক্ষমা চাইছি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম প্রথমেই স্বাগতম ও শুভেচ্ছা রইল । একজন বীরাঙ্গনার জীবনের চেয়ে তাঁর মেয়ের ও পারভেজের জীবন প্রবাহ বেশী প্রাধান্য পেয়েছে। গল্পটার মাঝে যে চিত্রটি এঁকেছেন পড়তে পড়তে বেশ জীবন্ত হয়েই ধরা দিচ্ছিল কিন্তু...! যদি প্যারাগুলো নির্দিষ্ট না করে দিয়ে সাবলীলভাবে কাহিনীকে এগিয়ে নেয়া যেত তাহলে মনে হয় আরো ভাল হত। সত্য ও বাস্তব জীবনমুখী চিত্র তুলে ধরার জন্য লেখককে জানাই সাধুবাদ। আরো লিখুন সেই শুভকামনা রইল
ভালো লাগেনি ২৫ ডিসেম্বর, ২০১২
বীরাঙ্গনা শব্দটি আমাকে তেমন আনন্দিত করেনা। কারণ আমরা তাঁদের জন্য ওই একটা উপাধি দিয়েই ক্ষান্ত দিয়েছি। ওঁদের ভালবেসে শ্রদ্ধা করে ওঁদের জন্য কিছু করিনি। ওঁরা হারিয়ে যাচ্ছে। পারভেজ এর মিনু ফুফু একজন সম্মুখযোদ্ধা, তিনি বীরাঙ্গনা নন। একজন মুক্তিযোদ্ধা। আপনি ঠিকই বলেছেন, একটানে গল্পটা লেখা হলে লেখাটা আরও গতিপ্রাপ্ত হতো। ধন্যবাদ।
ভালো লাগেনি ২৬ ডিসেম্বর, ২০১২
'পারভেজ এর মিনু ফুফু একজন সম্মুখযোদ্ধা, তিনি বীরাঙ্গনা নন। একজন মুক্তিযোদ্ধা।'আপনার কথাটি আমার ভাল লাগেনি এভাবে কেন ডিভাইড করবেন?বীরাঙ্গনা শব্দটি নিয়ে যে যাই বলুক আমি মনে করি মুক্তিযোদ্ধা শব্দটি যদি সম্মানের হয়ে থাকে তাহলে এটিও সম্মানের। যদি ভিন্ন দৃষ্টিতে কেউ দেখে থাকে তাহলে আমি বলব তা নিন্দুকেরাই দেখেছে। শব্দটি যদি ভাগ করে থাকে তা একজন নারীকে বুঝাতেই করা হয়েছে যার অর্থ বীর যে অঙ্গনা(সুন্দরী রমণী) সেইতো বীরাঙ্গনা। এই শব্দের মাঝে কোন রমণী নির্দিষ্ট করে বা অন্যদের থেকে আলাদা করে দেবার জন্য বলা হয়নি। মুক্তিযুদ্ধে যেসব রমণীরা ইজ্জত দিয়েছেন বা যারা শুধু স্নেহ, সেবা আর আশ্রয় দিয়েছেন তা কিন্তু নয় । তাঁরা রাইফেল-গ্রেনেড হাতে পুরুষের সহযোদ্ধাও হয়েছেন। ‘বীরাঙ্গনা’ এই আখ্যা যারা দিয়েছিলেন তারা এই যুদ্ধে প্রতক্ষ্য ও পরোক্ষ্য ভাবে অংশগ্রহনকারী সমস্ত নারীকে সম্মান করেই দিয়েছিলেন। আমার সাধারণ বুদ্ধিতে যা বলে তাই লিখলাম। শব্দটি আমাকে গর্বিত করে সসম্মানে মাথা নত করতে বাধ্য করে। আপনার কথার প্রতিবাদ করতেই এই মন্তব্য।
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
সুজনেষূ- সেলিনা ইসলাম, আমি বীরাঙ্গনা শব্দটাকে চিরকালের জন্য বাদ দেয়া গেলে ভাল মনে করতাম। বীরাঙ্গনাকে দিয়ে ১৯৭১ এর একজন ধর্ষিতাকে বুঝায় সবাই। কেমন করুনার চোখে দেখে। আমার সেটি ভাল লাগেনা। মিনু ফুফু ধর্ষিতা এবং অশ্রধারী যোদ্ধা। আপনি কী বলবেন তাকে? "বীর যে অঙ্গনা(সুন্দরী রমণী) সেইতো বীরাঙ্গনা ?" তাই বলবেন? ১৯৭১ এ নারীরা সম্ভ্রম দিয়েও কেন মুক্তিযোদ্ধা হতে পারলেন না? কেন তাঁদের অনেককে তখন আত্মহত্যা করতে হয়েছিল? আপনাকে যা গর্বিত করে তা ১৯৭১ এর একজন ধর্ষিতা নারীকে তা কেন গর্বিত হতে সাহায্য করেনা? শুধু আমাদের মুখে মুখে এই সম্মানকে আমি মোটেও পসন্দ করিনা। আপনার বাড়ির কেঊ ১৯৭১ -এ ইজ্জত হারিয়েছিলেন পারভেজ এর মিনু ফুফুর মতো? দেশে টিকটে না পেরে তাকে ভিন্ন দেশের বাসিন্দা হতে হয়েছে! আমার কিছু আর বলার নেই! কারণ কথা এতো সহজে আপনাদের বুঝান যাবে না। ভাল থাকুন, মঙ্গল হোক!
ভালো লাগেনি ২৭ ডিসেম্বর, ২০১২
আপনার মন্তব্য আমাকে ভাবিয়ে তুলেছে।এই পুরো দেশটাকেই আমি আমার বাড়ী ভেবে বসে আছি আর আপনি বলছেন- ‘আপনার বাড়ির কেঊ ১৯৭১ -এ ইজ্জত হারিয়েছিলেন পারভেজ এর মিনু ফুফুর মতো? দেশে টিকটে না পেরে তাকে ভিন্ন দেশের বাসিন্দা হতে হয়েছে!’যদি দেশকে বাড়ী নাই ভাবতে পারি তাহলে কেন সেইক্ষণের রমণীদেরকে মা-বোন বলি? পরিশেষে আপনার কথা দিয়েই বলি-‘আমি বীরাঙ্গনা শব্দটাকে চিরকালের জন্য বাদ দেয়া গেলে ভাল মনে করতাম’আমিও ভাল মনে করতাম কিন্তু তা কি সম্ভব? আমার নিজের মনে এখন প্রশ্ন এই শব্দটা কি সেদিন ধর্ষিত নারীদেরকে চিহ্নিত করতে দেয়া হয়েছিল? ঠিক জানিনা। সত্যি বলতে কি আমি নিজেও কখনো এভাবে ভেবে দেখিনি। আমার মনেও আসেনি যে এই শব্দ কেন সেদিন সৃষ্টি হয়েছিল! যদি সত্যিই এমনটা হয় তাহলে আজ থেকে এই শব্দটা আমি ব্যবহার না করার চেষ্টা করব। কারন আমি কখনোই এটা চাইবনা। অনেক ভাল থাকুন
ভালো লাগেনি ২৮ ডিসেম্বর, ২০১২
ভাবনা আপনার গল্পটি সুন্দর হয়েছে । শুভেচ্ছা ।
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১২
লেখাটি পড়ার জন্য ধন্যবাদ! আপনাকেও শুভেচ্ছা।
ভালো লাগেনি ২৬ ডিসেম্বর, ২০১২
খন্দকার আনিসুর রহমান জ্যোতি আসলে আমরা সবাই যদি একটু খেয়াল করে দেখি তবে দেখা যাবে হয়তো আমাদের পাশেই কোন মিনু ফুপু আছে....কেউ কি আমরা কখনো খোজ করে দেখার তাহিদ অনুভব করেছি উনি মুক্তিযোদ্ধা কিনা....দেখা উচিৎ ......প্রতিটি মুক্তিযোদ্ধাকে খুজে খুজে শ্রদ্ধা জানাবার দায়ীত্ব সরকারের একার নয় প্রতিটি মানুষের.... ৭১ এর রাজাকার আলবদর ছাড়া সব মানুষই কম বেশী সন্মানের দাবিদার...তাই.....দেশটাকে নিজের সন্তানের মত ভালবাসার চিত্রচি গল্পটাকে ভিন্নমাত্রা যোগ করেছে....পরভেজ অনেক ভাল লাগা জানিয়ে গেলাম...............
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
আমার পরম সৌভাগ্য; যে আমার মতো অভাজনের লেখা আপনারা পড়েছেন, কমেন্ট করেছেন! অশেষ ধন্যবাদ আপনাকে।
ভালো লাগেনি ২৪ ডিসেম্বর, ২০১২
তাপসকিরণ রায় আবার কথা যোগ না করে পারছি না--এত ভালো গল্পের মন্তব্য মাত্র ১৩ দেখলে ভালো লাগে না.পাঠকদের কাছে পরিচিত হবার চেষ্টা করুন.অনুরোধ থাকলো.
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
মনযোগ দিয়ে আমার লেখাটি পড়েছেন, মন্তব্য করে আমাকে কৃতার্থ করেছেন। আপনাকে অশেষ ধন্যবাদ! আমি খুব কম সময় পায় সাহিত্য চর্চা করার জন্য। এখানে যিনি আমাকে হাতে ধরে এনেছেন তারই একান্ত পরিশ্রমে আমার এতদূর আসতে পারা! দাদা, ভাল থাকবেন!
ভালো লাগেনি ২৩ ডিসেম্বর, ২০১২
তাপসকিরণ রায় প্রেমের গল্পটি খুব ভালো না বলে পারছি না.আপনার লেখার স্টাইল ভালো লাগলো.সরল সহজ স্বচ্ছ রেখার মত টেনে নিয়ে গেছেন গল্পের প্রবাহকে.ধন্যবাদ আপনাকে,ভাই!
তানি হক গল্পের কিছু মুহূর্ত এতই আবেগ বুলিয়েছেন যে কাদিয়ে ছেড়েছেন ..খুব ভালো লাগলো এমন একজন বীরাঙ্গনা মুক্তি যোদ্ধার কাহিনী জানতে পেরে ..তাদের সবার প্রতি আমাদের শ্রদ্ধা ...আর ভালবাসা ..ধন্যবাদ ভাইয়াকে ..
সুন্দরের সাথে চুক্তিবদ্ধ হবার প্রতিশ্রুতি ছিল বুলার সাথে পারভেজের। গল্পের পারভেজ আজও সেই প্রতিশ্রুতির প্রতি শ্রদ্ধাশীল। বুলা আজও ফিরে আসেনি। মিনু ফুফু একজন সত্যিকারের যোদ্ধা। তাকে সালাম। আপনাকে ধন্যবাদ।
ভালো লাগেনি ২০ ডিসেম্বর, ২০১২
তানজিয়া তিথি ওর সাথে আমার সম্পর্কটাকে ঠিক প্রেম বলা যাবে না। আবার প্রেমের চেয়েও কিছু কম না! -------- খুব সুন্দর লিখেছেন ভাইয়া । শুভ কামনা ।
ভালো লাগেনি ১৮ ডিসেম্বর, ২০১২
আপনার ভাল লেগেছে, এতেই আমি মুগ্ধ! অনেক ধন্যবাদ!!
আহমেদ সাবের ভীষণ দরদ দিয়ে লেখা গল্পটা পড়ে মনটা কেমন করে উঠলো। মিনু ফুফুকে অন্তরতম শ্রদ্ধা। আমার বিশ্বাস, বুলা আবার ফিরে আসবে। ভালবাসা আর বিশ্বাসের শক্তি অমিত। অসাধারণ গল্প।
ভালো লাগেনি ১৬ ডিসেম্বর, ২০১২
আপনার "ভালবাসা আর বিশ্বাসের শক্তি অমিত। অসাধারণ গল্প।" - মন্তব্যটি পাথেয় হয়ে থাকল!
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১২
সিয়াম সোহানূর আমি প্রানপনে তাঁর ‘না’ শব্দটিকে ‘হ্যাঁ’ হিসেবে গ্রহন করতে চাইলাম; কিন্তু আমার তীব্র শ্রবন শক্তির কাছে শেষ পরযন্ত হেরে গেলাম। ----- অনেক অনেক ভাল লাগলো। শুভেচ্ছা জানবেন ।
ভালো লাগেনি ১৫ ডিসেম্বর, ২০১২
তীব্র না লিখে তীক্ষ্ণ লিখলে ভাল হতো! এখানে আমি একটি ভুল করেছি! আপনাকে ধন্যবাদ, মন দিয়ে আমার লেখাটি পরেছেন বলে!
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১২
মিলন বনিক আবার যখন মনে পড়ে যুদ্ধজয়ী অসিম সাহসী একজন মুক্তিযোদ্ধার কথা, যিনি বলেছেন আর ফিরে আসবেন না। তখন আমি সত্যিই দ্বিধাদন্ধের দোলায় দুলতে থাকি। এ প্রতীক্ষার অবসান হোক...খুব ভালো লাগল..প্রেম আর ইতিহাসের প্রতি শ্রদ্ধাবোধ....
ভালো লাগেনি ১৫ ডিসেম্বর, ২০১২
প্রিয় মনযোগী পাঠক ত্রিনয়ন; বিনীত ধন্যবাদ!
ভালো লাগেনি ১৭ ডিসেম্বর, ২০১২

১০ অক্টোবর - ২০১২ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪