অসহায় কারা

অসহায়ত্ব (মে ২০২০)

Md. Mainuddin
  • ৬১৯

সামনে উচু নিচু আর মধ্যবিত্ত-
নামের তিনটি শ্রেনি বিদ্যামান।
তাতে, উচু শ্রেনি নিশ্চিত নিরাপদে,
সব কিছু তাদের নাগালে।
বিপদে- নিচু শ্রেনি সহায্য পাবে,
"দারিদ্র অথবা দারিদ্রসীমার নিচে"
সার্টিফিকেটটা পেয়ে গেলে।।
কিন্তু মধ্যম শ্রেনি?
রয়েছে মহা যাতাকলে।
দুঃখে শোকে ডুগে,
চোখ মুছে আড়ালে।
এরা না পারবে কইতে,
না পারবে সইতে,
ছটফট করবে যন্ত্রনায়,
তাই মনেহয় "আসহায় সনদ"
এ মাধ্যম শ্রেণিকেই দেয়া যায়।
যদিও এ শ্রেনি রবে 
পরিসংখ্যানের খাতায়।
গল্প উপন্যাস আর 
কবিতার বইয়ের পাতায়,
সন্ধ্যা কালের চা'র আড্ডায়
চটুল বাক্য আর শ্লেষের হল্কায়;
যা শুধু এ শ্রেনীকে
প্রতিনিয়ত চাবকায় আর জ্বলসায়।।

আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মাইনুল ইসলাম আলিফ দারুণ চিন্তা।শুভ কামনা।আসবেন আমার পাতায়।
Md. Mainuddin সমাজে উঁচু, নিচু আর মধ্যবিত্ত- নামে তিনটি শ্রেণি বিদ্যমান। তাতে, উচ্চ শ্রেণি নিশ্চিত নিরাপদে, সবকিছুই তাদের নাগালে। বিপদে- নিচু শ্রেণি সাহায্য পাবে, "দরিদ্র অথবা, দারিদ্রসীমার নিচে" সার্টিফিকেটটা পেয়ে গেলে।। কিন্তু, মধ্যম শ্রেণি? রয়েছে মহা যাঁতাকলে। দুঃখে শোকে ভুগে, চোখ মুছে আড়ালে। এরা না পারবে কইতে, না পারবে সইতে- ছট্‌ফট্‌ করবে যন্ত্রনায়, তাই, মনে হয় "অসহায় সনদ" এ মধ্যম শ্রেণিকেই দেয়া যায়! যদিও, এ শ্রেণি রবে পরিসংখ্যানের খাতায়। গল্প-উপন্যাস আর কবিতার বইয়ের পাতায়, সান্ধ্যকালে চা’র আড্ডায়, চটুল বাক্য আর শ্লেষের হল্কায়; যা, শুধুই এ শ্রেণিকে প্রতিনিয়ত চাবকায় আর জ্বলসায়।। [নোটঃ আমার পোস্ট করা কবিতায় কয়েকটি বানান প্রমাদ ছিলো। এগুলো ঠিক করে দিয়েছি। যদিও ভুলটা পোস্ট করার আগে ধরা পড়েছিল কিন্তু এডিট করার সময় পাইনি। ধন্যবাদ।
Md. Mainuddin ধন্যবাদ। আপনিও ভালো থাকুন।
ফয়জুল মহী সবাইকে নিয়ে এই মহামারীতে সাবধানে থাকবেন ও ভালো থাকবেন। শুভকামনা প্রিয়।

০৭ অক্টোবর - ২০১২ গল্প/কবিতা: ১২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী