নরপিশাচ

স্বাধীনতা (মার্চ ২০১৩)

নীল
ইমতিয়াজ খুব ছোট। মাত্র দ্বিতীয় শ্রেণীতে পড়ে। বাড়ির সবার সাথে খুব চঞ্চল পদচারণয় ভাব আর ভাল ধরনের বাচাল। এক কথায় চাঞ্চল্য তাকে আষ্টেপিষ্টে ধরেছে। বাবা-মার সাথে শহর থেকে গ্রামে দাদা বাড়িতে বেড়াতে এসেছে। বাড়ির পাশের বাগানের পাশ দিয়ে হেটেঁ যাচ্ছে ইমতিয়াজ আর ওর দাদু। সাথে ওদের পোষা কুকুরটা (প্রিন্স) । ভয়ানক আওয়াজ করতে পারে,তবে খুবই শান্তশিষ্ট। ঐ আওয়াজ করা পর্যন্তই। অবশ্য অন্য কোন সাহসিকতার পরিচয় দিতে হয়নি প্রিন্সের। আওয়াজ শুনেই আগে ভাগেই অন্য কুকুরগুলো পালিয়ে যায়।
-দাদু ,ঐ পাখিটা দেখেছ। নাম কি ওটার।
-কোন পাখিটা।
-ঐ যে ছোট ছোট পাখিগুলোর ভেতরে।
-ও ঐগুলো তো চড়ুই পাখি।-তাতো জানিই।
-তাহলে?
-যেটা একটা চড়ুইকে পায়ের নিচে নিয়ে ঠুকরাচ্ছে।
-হবে কোন পিশাচ পাখি।
-আমরা কোথায় যাচ্ছি দাদু।
-রক্ত আনতে।
-কার জন্য?কেন?কোথা থেকে?
-তোর বাবার অসুখটা বড্ড বেড়ে গেছে। ডাক্তার বলেছে কয়েকটা পিশাচের হৃদয়ের রক্ত পান করালে সেরে উঠবে।
-তাহলে ঐ পিশাচ পাখিগুলোর রক্ত নিলেই তো হতো,আমরাতো ওগুলোকে ছেড়ে আসলাম।
-এটা ঐ পাখিপিশাচ নয় এরা নরপিশাচ।
-এদের তুমি পাবে কোথায়?
-যুদ্ধাপরাধীদের বিচার চলছে। শুনেছি আজ কয়েকজনের ফাঁসি হবে। এরা যে কত জনের হনন করেছে তার কোন ইয়ত্তা নেই। এদের চেয়ে বড় ধরনের পিশাচ আর হতে পারে না। এদের হৃদয়ের রক্তই উত্‍কৃষ্ট হবে।
কুকুরটা ওদের পিছু ছাড়েনি। অও আমাদের সঙ্গী হতে চাই।অপরাধীদের ফাঁসি হবার পর আদালতের পাশেই একটা কবর স্থানে কবর দেওয়া হবে। ওখানে গিয়ে ওরা একটা ঝোপের ঝারে গা ঢাকা দিল। রাত ১টার দিকে কবর দেওয়া সম্পন্ন হলো। সবাই চলে গেলে ইমতিয়াজের দাদা কবরের কাছে এসে কবর আলগা করতে লাগলো। ওদিকে কতগুলো শিয়াল চলে এসেছে গন্ধ শুকতে শুকতে। প্রিন্স রীতিমত হুঙ্কার শুরু করলো।শিয়ালগুলো দৌড়ে পালালো। ইতোমধ্যে দাদু একটা লাশ উঠিয়ে ফেলেছে। ধারাল ছোট জাতীয় একটা চাকু বের করল পকেট থেকে। সোজা বসিয়ে দিলো বুকের উপরে। যেন একটুও গা কাঁপলো না,চোখের পলক পড়লো না। হয়তো অভ্যাস করে ফেলেছে ৭১এর দিনগুলির কথা মনে রেখে। ছুরি বক্ষ পিঞ্জরের ম্যানুব্রিয়ামের পাশ দিয়ে ঢুকে গেলো। পাশের কশেরুকাগুলোকে কেটে বুক বিদীর্ণ করা হলো। বেড়িয়ে গেলো হৃদপিন্ড,ফুসফুস। ভেতরটা থেকে মৃদু অসহ্য ভুকসা গন্ধ বের হচ্ছে আর গরম বাষ্প। সব অঙ্গগুলো যেন তাজা। মনে হচ্ছে লাশটা এখনই জীবন ফিরে পেতে পারে। হৃদপিন্ডটা আকড়ে ধরে হেঁচকা টানে ছিড়ে ফেললো দাদু। একটা পলিথিন ব্যাগে হৃদপিন্ডের রক্ত সংগ্রহ করলো। এরপর বাকি লাশগুলো থেকে। রাত তিনটা নাগাত আমাদের কাজ শেষ হলো। বাড়ি ফিরে দাদু একটা গ্লাসে করে ইমতিয়াজের বাবাকে রক্ত খেতে দিল।রক্ত এতো গাঢ় যে এর কালো রঙটাই চোখে পড়ছে।
-কি ওটা?
-ঔষুধ।
-এটা এতো নুনতা কেন?
-কারণ এটা যে আর এক যুদ্ধে পাওয়া।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ কবির হোসেন সুন্দর লিখেছ ভাই. ধন্যবাদ.
এশরার লতিফ অন্য রকম গল্প। সুন্দর বর্ণনা ভঙ্গী। ধন্যবাদ।
তাপসকিরণ রায় প্রতিশোধ পাগল একটি মানুষের গল্প পেলাম।নাতিকে সঙ্গে না নিয়ে গেলে বোধ হয় ভালো হতো।ওর পক্ষে এতটা বীভৎসতা কি সহ্য হবে?তবু সহ্যের বাইরেও অনেক কিছু হয়--তাই তো?
ঠিক তাই ।এটা যে রীতিমত একটা যুদ্ধ ।সহ্য না করতে চাইলেও সহ্য করতে হয়েছে ওকে ।এটা ওর জন্য একটা শিক্ষণীয় ।
আহমেদ সাবের প্রাঞ্জল বর্ণনায় নরপিশাচের গল্প। তবে নরপিশাচের রক্তের সংস্পর্শে ভালো মানুষেরও নরপিশাচ হয়ে যাবার কথা। ভালো লাগলো গল্প।
মিলন বনিক খুব সুন্দর...শুরু থেকে একটা অঘোর টান ছিল....কিন্তু শেষটা মনে হয় তাড়াহুড়ো করে গেলেন...
আসলেই । ছোট করতে গিয়ে বেশি ছোট হয়ে গেছে । মন্তব্য করার জন্য ধন্যবাদ ।
নাইম ইসলাম অন্য ধারার বাইরে গিয়ে নিজস্ব একটা ধারায় গল্পটি লিখেছেন বলে মনে হলো। গল্পে স্বাধীনতা বিরিধিদের প্রতি প্রচন্ড ক্ষোভ ছিল! এই ক্ষোভ শুধু আপনার একার নয়, যারা এই সোনার বাংলাকে ভালবাসেন তাদের প্রত্যেকেরই খাইরুল ভাই!
ফাহিম তানভীর ছোট গল্পের মত কয়েকটি চরিত্র দিয়ে সাজিয়েছো। খুব সুন্দর ।
এফ, আই , জুয়েল # গল্পের থীম একেবারেই আলাদা । বর্ননা বেশ সাবলীল । আক্ষেপ আর আক্রোশের দিকটা সুন্দর ভাবে ফুটে উঠেছে । = সব মিলিয়ে দারুন । ধন্যবাদ ।।
আলোকবর্তিকা ব্যতিক্রমী ভবনা। খুব ভাল লেগেছে ভাইয়া। চালিয়ে যাও।

২০ আগষ্ট - ২০১২ গল্প/কবিতা: ৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী