নারীর শোভা লাবণ্য মাখা সুন্দর একটা শাড়ী, লাল বেনারসী পরে বধূ যায় যে শ্বশুরবাড়ী। বধূর শাড়ীর আঁচলের ভাজে মমতার ছোয়া মাখা, শাড়ীর প্রতিটি সুতোর বুননে রঙিন স্বপ্ব আঁকা। নীল শাড়ী পরে যুবতীরা হাটে বাংলার পথে পথে , নীলাচল ধরে খোঁজে নীল গিরি চড়েই স্বপ্ন রথে। বাহারী শাড়ীর বাহারী সম্ভার শহুরে দোকানগুলি, লোভনীয় দামে কিনে নেয় তারা অর্থ কষ্ট ভুলি। মিষ্টি শাড়ীতে মিষ্টি নারীর ঠোঁটে ভরে আসে মিষ্টি হাসি, স্বামীর আদর সোহাগ প্রেমে হতে পারে সে চরণ দাসী। শাড়ী পরা এক বাঙালী নারী গ্রাম বাংলার ছবি, তার আঁচল নিয়ে কবিতা লিখেছেন নামী দামী সব কবি। তুলির আঁচড়ে বাঙালী নারীকে তুলে আনা বড় ভার, সেতো লাস্যময়ী ললনার রুপ এ উদাত্ত বাংলার। টাঙাইল আর ঢাকাই শাড়ী বাঙালী নারীর নাড়ীর চাওয়া, ইচ্ছে থাকলেও সকল সময় অর্থাভাবে যায়না পাওয়া। শাড়ীর টানে, নাড়ীর টানে ললনারা ছোটে জামদানী পল্লী, জামদানী শাড়ীর সুনাম ছুয়েছে কলকাতা -দিল্লি। শাড়ীর ভাজে বাঙালী নারীর লুকিয়ে থাকে দুঃখ কথা, ষড়ঝতুর শাড়ীর আঁচলে স্বপ্ন সুখের ছবি আকা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।