কল্পনায় বিজ্ঞান

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

মোহাঃ সাইদুল হক
  • ৪৪
  • ২৩
বিজ্ঞানের সাধনা আমায় করেছে উন্নত,
দেশের কল্যানে মন চলমান ব্রত।
বিজ্ঞান নিয়ে আমার যত গবেষণা,
কিছু একটা করতে এ আমার বাসনা।
খাওয়া ঘুম ছেড়ে আমার শুরু হল সাধনা,
আবিস্কারের নেশায় মন হল উন্মাদনা।
বৈজ্ঞানিক যন্ত্রপাতি নেড়ে দিন যে হল শেষ,
কিছুই মাথায় আসে না এ যন্ত্রনায় নিঃশেষ।
দিনে দিনে বেড়ে গেল কল্পনাতে বিচরণ,
হঠাৎ করে মনে হল হৃদয়ে ক্ষরণ।
ক্ষরণ দিয়ে শুরু হল উদ্ভাবণী শক্তি,
আবিস্কার করতে হবে এ আমার উক্তি।
কল্পনার নৌকাটি মোর চলে এঁকেবেকে,
এই বুঝি কিছু একটা হবে হেসে খেলে।
বৈজ্ঞানিকদের কথা যখন মনে উদয় হয়,
সাধনার সিড়িতে মন শক্তি খুঁজে পায়।
এমন কিছু আবিস্কারে হবে জয়গান,
দেশ হবে উপকৃত আমি হব অম্লান।
যারা আমায় দিয়েছে সম্মান,
তাদের প্রতি রয়েছে প্রতিদান ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
শাহ আকরাম রিয়াদ বেশ ভাল ছন্দময় কবিতা.... আগামীতে আরো ভাল কবিতা পাবো... শুভকামনা রইল অনেক।
সূর্য ভালো কিছু করে ফেলার ইচ্ছে আর প্রতিদানের স্পৃহাটা দারুণ লাগলো। বিজ্ঞানের নব নব আবিষ্কারের কারনেই ৬শকোটির বেশি মুখে খাবার জুটছে। আসলে স্পেসিফিক কিছু একটা করার ইচ্ছে কবিতায় থাকলে "কল্প বিজ্ঞান" কথাটা সার্থকতা পেত। অনেক শুভেচ্ছা।
আপনার বিশ্লেষনের প্রতি আমি একমত। পরবর্তি লেখায় মনে থাকবে।আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।
নাসরিন জাহান লিপি দারুন সুন্দর..
সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।
আবুল আমিন অসম্ভব ভালো লাগলো। লেখাতে যেন যাদুর ছোয়া। চালিয়ে যান।শুভ কামনা রইলো।
হাসান মসফিক শুভেচ্ছা থাকলো। আরও ভালো কিছু হতে পারে, আগামীতে ।
আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।
জাফর পাঠাণ বিজ্ঞান+বাস্তবতা+আশা-আকাঙ্খা+দেশের মঙ্গল কামনার সংমিশ্রণে আমার বিচারে আবেদনময়ী একটি লেখা উপহার দিয়েছেন ।কবিতা ও আপনার শুভফল কামনা করি ।ভোটের ঘরে দীর্ঘক্ষণ সময় নিলাম ।মোবারকবাদ ।
আপনার মত মানুষের উপদেশ আমার উন্নয়নে পাথেয় হবে।কবিতাটিও আমার শুভফল কামনা করার জন্য ধন্যবাদ।
ইউশা হামিদ বাহ বেশ সুন্দর লিখেছেন !
সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।
শিশির সিক্ত পল্লব বৈজ্ঞানিকদের কথা যখন মনে উদয় হয়, সাধনার সিড়িতে মন শক্তি খুঁজে পায়।..........বাহ, অনেক চমৎকার একটি কবিতা......খুব ভাল লাগল
সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।
সোমা মজুমদার valo laglo kabita
কবিতাটি ভালো লাগার জন্য ধন্যবাদ। শুভ কামনা ।
তানজিয়া তিথি বৈজ্ঞানিক যন্ত্রপাতি নেড়ে দিন যে হল শেষ, কিছুই মাথায় আসে না এ যন্ত্রনায় নিঃশেষ। ------ ভাল ছন্দের কবিতা । খুব সুন্দর ।
সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন সব সময় এই কামনা রইলো।

২৯ জুলাই - ২০১২ গল্প/কবিতা: ৭ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪