বৃষ্টির দিনে

বৃষ্টি (আগষ্ট ২০১২)

ম তাজিমুল ইসলাম
  • ১৯
  • ৬২০
আজি রিমি ঝিমি বরষনে এসো নিপবনে,
আমি ভিজছি প্রসন্ন চিতেত্ম মিলনের তরে-তোমারি সনে।

ধুরঁম্ন ধুরঁম্ন কাপে বুক ,গুড়ুঁ গুড়ুঁ ডাকে মেঘ মালা,
অজর ধারায় ঝড়েছে বারি, মিটেনি বুকের জাবলা।


খেঁয়া ঘাটে ভীড় নেই মাঝি বসে একা,
আঁকা বাঁকা মেঠো পথ তাও যেন ফাকা।

ডালে ডালে পাখী গুলি ঝাড়িতেছে ডানা,
ডাহুক আর পাঁন কৌড়ি লুকোচুরি খেলে, যেন নেই কোন মানা।


আমি আছি তোমার সনে জলকেলির আশে,
পশিল ময়ূর ময়ূরী সুখের আবেশে।

বসুধায় ঝড়েছে বারি- সুর উঠেছে চালে,
অলস জেলের ডিঙ্গি নৌকা ভেঁসে ভেঁড়ায় খালে।


আজি রিমি ঝিমি বরষনে এসো মেঠো পথ ধরে-
কাঁদামাটির গন্ধ শুকো প্রান উজার করে।

আজি রিমি ঝিমি বরষনে এসো নিপবনে,
মুছে যাবে গস্নানি,সলিল বয়ে যাবে মধুর বরষনে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের বাহ! বৃষ্টি দিনের কিছু খণ্ড চিত্র - খেয়া ঘাট, গাছের ডালে পাখী, জেলের ডিঙ্গি, কাদামাটি। শব্দ বুনন বড়ই নান্দনিক। তবে, বানানের দিকে একটু যত্ন নেয়া দরকার।
গল্প-কবিতায় কবিকে স্বাগতম।
মিলন বনিক খেঁয়া ঘাটে ভীড় নেই মাঝি বসে একা, আঁকা বাঁকা মেঠো পথ তাও যেন ফাকা। অনেক সুন্দর..ভালো লাগলো...
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...........................ভাল লাগল আপনার কবিতা। কিছু চলিত শব্দ এসেগেছে, এগুলোর বদলে সব সাধু শব্দ হলে মনে হয় আরো সুন্দর হত। আগামীতে আরো ভাল পাচ্ছি নিশ্চয়। শুভেচ্ছা রইল।
ওয়াহিদ ভাই আপনার উপদেশ অবশ্যই মনে থাকবে,আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
প্রশান্ত কুমার বিশ্বাস খুব ভাল লাগল, অভিনন্দন কবি।
প্রশান্তদা ধন্যবাদ.....
মোঃ গালিব মেহেদী খাঁন কবিতায় আকা চিত্রটি সুন্দর।
আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
জসীম উদ্দীন মুহম্মদ বসুধায় ঝড়েছে বারি- সুর উঠেছে চালে, অলস জেলের ডিঙ্গি নৌকা ভেঁসে ভেঁড়ায় খালে। ------ তাজিম ভাইয়া , অন্ত্যমিল, শব্দ চয়ন ও ভাবের গভীরতায় একটি নান্দনিক কবিতা । খুব ভাল লাগলো ।
জসিম ভাই আপনার ভাল লাগা আমাকে এগুতে সাহাজ্য করবে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।
ইউশা হামিদ আজি রিমি ঝিমি বরষনে এসো মেঠো পথ ধরে- কাঁদামাটির গন্ধ শুকো প্রান উজার করে। ------- ------ -০------ তাজিম ভাই , অসাধারণ কবিতা ! গ্রামের মেঠো পথে বৃষ্টির চিত্র !!!! খুব সুন্দর । অভিনন্দন ।
হামিদ ভাই , আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার কথা আমার অনুপ্রেরনা হয়ে থাকবে............
জালাল উদ্দিন মুহম্মদ প্রেম-মগ্ন চেতনার স্নিগ্ধ জলছবি, আর ছন্ধমধুর তান ভাল লাগলো বেশ।
ধন্যবাদ জালাল ভাই
মোহসিনা বেগম বিরহের বালুকণা মিশিয়ে দেব বাষ্পে, জমাট বেঁধে ফেলুক কোন তুষারশৃঙ্গে। -------- খুব সুন্দর । অনুরোধ রইল বানান সম্পর্কে আর একটু সচেতন হওয়ার জন্য । শুভ কামনা ।

১৮ জুলাই - ২০১২ গল্প/কবিতা: ১০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪