পায়ে লোহার সেঁকল মুখে আধা-ভাঙা বোল উড়ুউড়ু করছে হাজার বছর- চুপমেরে, নড়েচড়ে, সেটে আসা। রংচটা ইতিহাস আঁটসাঁট পাত্রে- খোঁড়া ভালো হবার জল। পায়ে লোহার সেঁকল শরীরে সিল সাঁটা স্বাধীনতার! আধা-ভাঙা বোল, ভাষার মঞ্চে- তীর বিদ্ধ বর্ণ-দীঘির পাড়। এখানে, এই বিমূর্ত শহরে, পল্লীতে, কোথায় আছে স্বাধীনতা?
আমি কালকে রাতে জন্মেছি এখন পর্যন্ত অন্ধকার, এখন পর্যন্ত ধোঁয়াশা কবে নাগাদ আলো আসবে! অনিশ্চিত ভবিষ্যৎ, ‘পায়ে লোহার সেঁকল, মুখে আধা-ভাঙা বোল’- আবোল তাবোল। মুঠো ভর্তি আগুন হাত পোড়া গন্ধে- ঘ্রাণ ছুটছে পরাধীনতার। এখানে কোথায় আছে স্বাধীনতা?
এই হুড়মুড়ে চলাচল, বিগত হাজার কাল, নিখাদ সাক্ষী- আমরাই বাঙ্গালী, বাংলাদেশ আমাদেরই মাতৃভূমি। অথচ- একপক্ষ সেই কবে থেকে লেঙ্গুড় খেতে খেতে খুবলে ধরেছে স্বাধীনতা আজ এসেছে ধর্ম শিখাতে। নিজের স্বার্থ বাঁচাতে- বুনে দিচ্ছে মিথ্যের বীজ টগবগে যুবকের আঠালো শরীরে।
আমি সর্ব ভূ-মর্ত্যে কোনোমতে জানলাম- আর নাকি সকাল হবে না! ধুপ করে মন খারাপ হয়ে গেল! ‘পায়ে লোহার সেঁকল, মুখে আধা-ভাঙা বোল’ এভাবে কি বাঁচা যায়? এই রকম মুহূর্তে একটা ডাক আসা দরকার সব ভাসিয়ে দেবার ডাক। যেমন একাত্তরে মজিব ডেকেছিল বাংলাদেশের সদ্যঃপ্রসূত নাম ধরে। তাবৎ বাংলাদেশ হুংকার দিয়ে লড়ে উঠেছিলো! সেই রকম একটা ডাক আসা দরকার। বাংলাদেশ এখন রাজাকার মুক্ত করতে হবে আরেকটা যুদ্ধ করতে হবে দেশ আর ভাষাকে বাঁচাতে। আরেকটা যুদ্ধ করতে হবে অন্ধকার সরাতে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তাপসকিরণ রায়
আরেকটা যুদ্ধ করতে হবে দেশ আর ভাষাকে বাঁচাতে।
আরেকটা যুদ্ধ করতে হবে অন্ধকার সরাতে।--সমস্ত দুঃখ ক্ষোভের ভিতরে একটাই কথা মন থেকে বেরিয়ে আসে। এটা নেহাত ভাষা বিন্যাসের কবিতা বলে না,আমি দেখেছি বাংলা দেশের আপামর জনগণের হৃদয়ের সবচে বড় দুঃখই এটা--আপনার কবিতার ভাষায় ব্যাপাটা সুন্দর ভাবে প্রতিফলিত হয়েছে।আন্তরিক ধন্যবাদ আপনাকে।
সূর্য
"নৈশতরী" তোমার পুরো নাম অথবা আসল নামটা আমি জানিনা। জানা দরকার ছিল মনে হচ্ছে। বেশ কটা লেখাই পড়েছি তোমার। এ কবিতায় তোমাকে আবার নতুন করে চিনলাম। প্রথম দুটো স্তবকে কাব্যিকতা এবং বক্তব্য সমানতালেই আছে, পরের গুলোয় বক্তব্য কাব্যিকতাকে ছাড়িয়ে গেছে। সব মিলিয়েও বলতে হচ্ছে দারুন একটা কবিতা। বিশেষ করে কবিতার ডাক প্রতিটি "প্রাণ" ছুয়ে যাবেই। অনেক ভাল লিখেছ।
তীর্থক শাহজাহান। ভাই লিখি আরকি। তবে যখন আপনাদের মতো গুণী মানুষদের থেকে প্রাণভরা উৎসাহ পাই তখন ভালোলাগার শেষ থাকে না...। অনেক ধন্যবাদ শ্রদ্ধেয় সূর্য ভাই।
তানি হক
বাংলাদেশ এখন রাজাকার মুক্ত করতে হবে
আরেকটা যুদ্ধ করতে হবে দেশ আর ভাষাকে বাঁচাতে।
আরেকটা যুদ্ধ করতে হবে অন্ধকার সরাতে। // অসাধারণ কবিতা উপহার পেলাম ...ধন্যবাদ ও শুভকামনা ভাইয়ার জন্য
খন্দকার নাহিদ হোসেন
আগুন নির্ভর কবিতাগুলোর সমস্যা হলো বক্তব্য অনেক সময় কবিতার চেয়ে বেশি প্রাধান্য পায়। তো পুরো লেখাটাই কাব্য করে বলা যায় কি না সেদিকটায় একটু বেশি খেয়াল রাখতে হবে। এই তো। আর আবেগ আবেগি ছিলো।
সুমন
বাংলাদেশ এখন রাজাকার মুক্ত করতে হবে
আরেকটা যুদ্ধ করতে হবে দেশ আর ভাষাকে বাঁচাতে।
আরেকটা যুদ্ধ করতে হবে অন্ধকার সরাতে।------------- সত্যি একটা যুদ্ধ এখন অনিবার্য। দারুন বলেছেন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।