এখানে একটা কবিতা ছিলো

অলিক (অক্টোবর ২০১৮)

সুমন আফ্রী
  • ১০
  • ১৭২
এখানে একটা কবিতা ছিলো
লাল রংয়ের কবিতা
সবুজ আর আকাশী রংয়ের কবিতা।

সাদা পায়রার মতো কবিতা ছিলো একটা।
বকুলের গন্ধ ভরা
শিশির ভেজা শিউলির মতো
তরুনীর খলখল হাঁসির মতো কবিতা।

এই কবিতায় দোয়েলের শীষ ছিলো
কালো কোকিলের মিষ্টি গীত ছিলো
ছিলো আকাশ ভরা তারাদের আলো
ইট-পাথরের গুমোট জীবনে মায়ার হাসি কারো...

অতঃপর চোখ মেলে দেখি একদিন
সেই কবিতাখানি আমার, নেই
আগের মতো নেই।
শুকিয়ে হয়েছে মলিন, ধূলি ধূসরিত...
এই কবিতায় মিষ্টি গন্ধ নেই
আবেগ নেই দোয়েল-কোকিলের
প্রাণ খোলা হাসি নেই কারো
অট্টালিকায় চাঁপা পড়া আকাশের মতো
চাঁপা পড়েছে আমার কবিতাটা
পারফিউমের গন্ধে
যান্ত্রিক হাসিতে
আবেগহীন দূর্বোধ্য সব কাঠকয়লার পাহাড়ে...
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ মোখলেছুর রহমান আফ্রী ভাই দারুন শৈলী।ভোট ও শুভকামনা।
তানভীর আহমেদ শুভেচ্ছা রইলো
সৃজন শারফিনুল সুমন আফ্রি সুন্দর লিখেছেন.. চালিয়ে যাও ভাই। শুভ কামনা ।
উৎসাহ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ।
কাজী জাহাঙ্গীর আসলেই এই যান্ত্রিক জামানা সব আবেগ, হাসি কেড়ে নিয়ে একটা রোবোটিক জীবন যাত্রায় আমাদের ভাসিয়ে দিল যেন। ভাল লিখেছেন, অনেক শুভকামনা ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
মাইনুল ইসলাম আলিফ বাহ! সুমন ভাই, বেশ লিখেছেন।অসাধারণ।শুভ কামনা আর ভোট রইল।আসবেন ভাই আমার পাতায়।
ধন্যবাদ ভাই। আসবো আপনার পাতায়।
মোঃ নুরেআলম সিদ্দিকী এই কবিতায় মিষ্টি গন্ধ নেই আবেগ নেই দোয়েল-কোকিলের প্রাণ খোলা হাসি নেই কারো অট্টালিকায় চাঁপা পড়া আকাশের মতো চাঁপা পড়েছে আমার কবিতাটা পারফিউমের গন্ধে যান্ত্রিক হাসিতে আবেগহীন দূর্বোধ্য সব কাঠকয়লার পাহাড়ে... । দারুণ একটি কবিতা। ভাবটা বেশ ভালো লেগেছে।। বরাবরের মতই শুভকামনা।।
আপনাকে ধন্যবাদ অসংখ্য।
নাজমুল হুসাইন ভালো লাগা রইলো কবি।
শামীম আহমেদ কজনইবা কবিতার মিষ্টি গন্ধ পায়...
সৈয়দ আহমেদ হাবিব সুন্দর। ভাল লেগেছে। কবিতা কোন অলিক স্বপ্নে বিভোর হয়ে আছে? কবিকে ছেড়ে সে কী পারবে ভাল থাকতে?
ভালো লাগেনি ৩০ সেপ্টেম্বর, ২০১৮

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

মানুষের জীবন যাত্রার সাথে সাথে সাহিত্যও আধুনিক হয়েছে নানা মাত্রায়। কবিতাও এর বাইরে নয়। কিন্তু আজ আধুনিকতার নামে এমন সব বস্তাপঁচা কিছু কবিতা দেখি, যা দেখলে শংকিত হতে হয়! যেখানে কোনো ভাব নেই, আবেগ নেই, সুন্দর মিষ্টি শব্দ নেই- যেনো কাঠখোট্টা সবকিছু! কাজী নজরুলও তো কবিতা লিখেছেন। বিদ্রোহের সব কালজয়ী কবিতা! কি কঠিন কঠিন সব বাক্য, শব্দ! অথচ কত সুমিষ্ট সেই ভাষাগুলো! কত প্রাণবন্ত! আজ আধুনিক কবিতার নামে যখন "প্রবন্ধ" দেখি তখন ভাবি কবিতার অলিক/কপালে কি এই ছিলো? কবিতাগুলো যেনো এই গ্রহের জন্য নয়, অন্য গ্রহের প্রাণীর জন্য! এই দুঃখবোধ আর কবিতার কপালের/ভবিতব্যের আশংকা থেকেই কবিতাটি লেখা।

২৩ জুন - ২০১২ গল্প/কবিতা: ২৬ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী