সবুজ

সবুজ (জুলাই ২০১২)

শফিক
  • ৪৬
  • ১১
ছোট বালিকণা, তৃণমূল বলি, বলি আবর্জনা
তবুও হায় হালছাড়ি নাই, আমাদের ছোট গায়
হলাম বড় পিতামাতা তথা দ্বিতীয় জন্মদাতার হাতে গড়া
ভুলবনা কখন হেথা সবুজে ভরা বৃক্ষলতারাজি যেথা
আমার জন্মভূমি সবুজেঘেরা আমার দেশের মায়া।
উপেক্ষিত রোদে গরমে এই বুঝি আকাশে মেঘ
হবে বৃষ্টি, হবে কালবৈশাখী ঝড় করব মজা পানিতে চাঁন
মেঘ হয়না, পানি হয়না, হয়না কালবৈশাখী ঝড়
মুরবি্বরা বলে বাবা থাম, আর দু-একটি দিন যাক
অনেক দেখেছি বহুকাল আগে এমনি দশা হয়।
বৈশাখে হয়না ঝড় বৃষ্টি হয় জৈষ্ঠ্য মাসে
হঠাৎ একদিন বৈকালে কে যেন আমায় ডাকে
ওঠ আজি পশ্চিম গগণে ধরছে লালচে কালো মেঘ
শনি হতে শুক্র গেল, আইলো জৈষ্ঠমাস
আজি বাংলার মাঠঘাট পথ প্রান্তর সাজছে
বৃক্ষরাজি, গুল্ম আজ সবুজের সাজে সাজ
প্রকৃতি আজ নানা বেশ ধরে, কেন বারংবার
আকাশে বাতাসে ধ্বনিত হোত মানুষ একাকার
বিষ্ময় লাগে এই ঋতুতে কেন এত ফলের সমাহার
আম, কাঁঠাল, লিচু সবুজের বাহার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এফ, আই , জুয়েল # ফলে ফলে সবুজের বর্ননা-----অনেক সুন্দর ।।
মিশু রায় খুব সুন্দর কবিতা। ধন্যবাদ ভাইয়া।
মোহসিনা বেগম ছোট বালিকণা, তৃণমূল বলি, বলি আবর্জনা তবুও হায় হালছাড়ি নাই, আমাদের ছোট গায় ------ অসাধারণ কবিতা শফিক ভাই । শুভেচ্ছা ও শুভ কামনা ।
এস, এম, ইমদাদুল ইসলাম হ্যা, প্রকৃতি বিরূপ হয়ে গেছে । মানে আমরা সভ্য মানুষরা একে বিরূপ করে ফেলেছি । তাইতো ভুগছি । যেমন এখন বলা যায় শ্রাবণের রোদ ঝরে খর খর, আউশের খেত পুড়ে ছার-খার ---- । প্রকৃতি প্রেমিক কবিকে অনেক ধন্যবাদ ।
আপনােক ধন্যবাদ আমার সবুজ কিবতািট পড়া ো সুন্দর মন্তেব্যর জন্য। শুভ কামনা রইল...........
কায়েস অসাধারণ কবিতা...
আপনাকে অনেক ধন্যবাদ আমার সবুজ কবিতাটি পড়ার জন্য। আপনাকে শুভকামনা রইল....................
সূর্য প্রথমেই স্বাগত গল্পকবিতায়। লেখার আবেগ ভাল লাগলো , আরো আরো ভাল কবিতার আশা রেখে গেলাম।
ভাইয়া আপনার লিখা পড়েছি খুব ভালো লেগেছে। আপনাকে অনেক ধন্যবাদ আমার সবুজ কবিতাটি পড়ার জন্য শুভ কামনা রইল...................
স্বাধীন ভাল লিখেছেন।
vai aponake dhonnobad. kobita porar jonno..............suvokamona roilo............
ওসমান সজীব খুব ভালো
Osman sojib vai aponake dhonnobad............... suvokamona roilo...............
জাফর পাঠাণ সবুজ বন্দনায় মুখর একটি গল্পাদ্য ।তবে পরিপক্কতা অস্ফুট ।অনবদ্য প্রচেষ্টা ।শুভাগমন ।কবিকে মোবারকবাদ জানাই ।
ভাই আপনাকে ধন্যবাদ কস্ট করে আমার "সবুজ" কবিতা পড়ার জন্য। শুভ কামনা রইল।
খোরশেদুল আলম কবিকে স্বাগতম। ছয় ঋতুর বিষ্ময় ভরা এই সবুজ দেশ। ভালো লাগলো। শুভেচ্ছা।
আলম ভাইয়া আপনাকে অনেক ধন্যবাদ আমার সবুজ কবিতাটি কস্ট করে পড়ার জন্য । সুন্দর কমান্ড করেছেন। ভালোলাগল শুভকামানা রইল......................

০২ জুন - ২০১২ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪