উত্তরসূরির চিত্রায়ন

কাঠখোট্টা (মে ২০১৮)

মোঃ গালিব মেহেদী খাঁন
  • ১১
  • ১০৭
আমার একটা ছেলেবেলা ছিল, প্রচণ্ড চাপে যা বড়বেলা হয়ে গিয়েছিল।
আমার একটা কৈশোর ছিল যা অকালপক্বতায় খুঁজে পাওয়া যায়নি।
আমার একটা তরুণ বেলা ছিল যা হঠাত পাওয়ার স্রোতে ভেসে গিয়েছিল।
আমার একটা যৌবন ছিল যা ভাঁড় বয়ে বয়ে নিঃশেষ!
আর শেষ বেলাটা কেটেছে কেবল নিজেকে খুঁজে খুঁজে।
অতঃপর হলাম ইতিহাস।
সেখানে আমাকে ক্রমাগত কাটাছেরা করেছে উত্তরসূরিরা
নিপুণহাতে ওরা ব্যবচ্ছেদ করেছে,
আমার শৈশব- কৈশোর- তারুণ্য- যৌবন- পুরাতন।
মনের মাধুরী মেশায়ে এঁকেছে নতুন আমায়।
আমি অনেক চেষ্টা করেও তার সাথে নিজেকে মেলাতে পারিনি।
অদৃশ্য সেই আমাতে আমি ছাড়া আর সবটাই ছিল।
অবশেষে প্রতীতি জন্মাল, ওরা আমাকে গড়েনি, গড়েছে পূর্বসূরি।
যাকে এমনই হতে হবে অথবা হওয়া উচিত ছিল।
পূর্বসূরির অপূর্ণতা কাম্য নয় উত্তরসূরির কাছে।
অপূর্ণতা এ জন্মের, ও জন্মে সবটাই পরিপূর্ণ!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
সেলিনা ইসলাম চমৎকার কবিতা। শুভকামনা রইল।
ফারহানা সিকদার (বহ্নি শিখা) দুই একটা বানান ভুল (ভার, কাটা ছেঁড়া) ছাড়া কবিতাটি অনেক ভালো লেগেছে।
Shamima Sultana শুভ কামনা রইল
Fahmida Bari Bipu পোক্ত কবিতা। খুব সুন্দর। 'ভাঁড় বয়ে বয়ে...' নাকি 'ভার বয়ে বয়ে' হবে? একটু দেখবেন প্লিজ। প্রতীতি বলতে তো বিশ্বাসকে বুঝিয়েছেন, তাই না? গক তে মাঝে মাঝে এরকম অল্পকিছু মণিমুক্তার সন্ধান মিলে যায় মাঝে সাঝে। শুভকামনা রইলো।
আপা মনিমুক্তা তো কবির ভাবনায় জন্ম লয়, আমি নিতান্তই সাধারন। আপনাকে অশেষ ধন্যবাদ। ভাল থাকুন নিরন্তর।
মোঃ নুরেআলম সিদ্দিকী অদৃশ্য সেই আমাতে আমি ছাড়া আর সবটাই ছিল। অবশেষে প্রতীতি জন্মাল, ওরা আমাকে গড়েনি, গড়েছে পূর্বসূরি। যাকে এমনই হতে হবে অথবা হওয়া উচিত ছিল। পূর্বসূরির অপূর্ণতা কাম্য নয় উত্তরসূরির কাছে। অপূর্ণতা এ জন্মের, ও জন্মে সবটাই পরিপূর্ণ! দারুণ সব ভাবনার পরিধি। চমৎকার লাগল লেখা। শুভকামনা কবি
অশেষ ধন্যবাদ সিদ্দিকী ভাই। ভাল থাকুন নিরন্তর।
রবিউল ইসলাম very nice, best wishes and vote. let visit my poem and story, please
মাইনুল ইসলাম আলিফ সুন্দর কবিতা গালিব ভাই।শুভ কামনা আর ভোট রইল।আসবেন আমার পাতায়।
মাহ্ফুজা নাহার তুলি ভালো হয়েছে ভাইয়া আপনার কবিতা।ভোট শুভকামনা থাকলো।আর আমার কবিতা পড়ার আমন্ত্রন রইলো।আপনার মন্তব্য জানালে খুশি হবো।
মোঃ জামশেদুল আলম অনেক কিছু আমারো কথা। কবি সবার হয়েই কথা বলবে সেটাই স্বাভাবিক। ভালো লেগেছে। বেশ ভালো লেগেছে। ভোট রইলো। আমার কবিতাটাও পড়ে দেখবেন।
মৌমিতা পুষ্প নিপুনহাতে ওরা ব্যবচ্ছেদ করছে.. একটি কথাই যেনো বলে দেয় অনেক কথা। ভাল লাগল। ভোট দিলাম। আমার কবিতাটিও দয়া করে পড়বেন।
অশেষ ধন্যবাদ মৌমিতা আপনাকে। নিশ্চয়ই পড়ব, ভাল থাকুন নিরন্তর।

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

লেখা যখন বিষয়ভিত্তিক আহ্বান করা হয় তখন সে লেখায় সামঞ্জস্যতা খোঁজাটাই স্বাভাবিক। কিন্তু লেখা জমা দেয়ার সময় শেষে এমন কঠোর ভাবে বিষয় সামঞ্জস্যতা বাধ্যতামূলক করাটা খানিকটা হলেও ওসামঞ্জস্য বৈকি? আমার এই কবিতাটি অনেকটা কঠোর সমালোচনামূলক। আর সে কারনেই এই সংখ্যার জন্য লেখাটি সামঞ্জস্যপূর্ন বলে মনে করেছি। ধন্যবাদ কর্তৃপক্ষ।

১৯ মে - ২০১২ গল্প/কবিতা: ২৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী