আমার মায়ের মুখের ভাষা এই তো আমরা বাংলা ভাষা। এই ভাষারই জের টেনে একুশ এলো সবার প্রাণে। একুশ মানে- ভাষার তরে লাখো বাঙ্গালীর আন্দোলন, একুশ মানে- সালাম-বরকত রফিক-জাব্বার এর অনশন। একুশ মানে-রক্তে রাঙ্গানো দিন আমি কি ভুলিতে পারি; একুশ মানে- ভাষার দাবিতে গর্জে উঠা উত্তপ্ত এক নারী। একুশ মানে- সাত-সকালেই প্রভাতী পুষ্পের আয়োজন; একুশ মানে- ভাষার তরে সত্যনিষ্ঠার আজ প্রয়োজন। একুশ মানে- খুব সকালে টাটকা ফুলের রাশি রাশি স্তূপ; একুশ মানে- সন্ধ্যায় বাসী হয়ে পদদলিত পুষ্পের ধ্বংসস্তূপ। একুশ মানে- বুকের রক্তে ত্যাগীময় সে এক ইতিহাস; একুশ মানে- শহীদের বলিদান ভাগ্যের কি এক পরিহাস। একুশ মানে- মাতৃভাষায় কথা বলার এক দুর্সাহসিক নির্ভীকতা; একুশ মানে-ভাষাহীন কবিতা থেকে দূরীভূত ভাষার দুর্বোধ্যতা। একুশ মানে- কালের ছোঁয়ায় সভ্যতার জেগে থাকা আমরণ; একুশ মানে-শতবার রেকর্ড গড়া সভ্যতার নিদারুণ উত্থান-পতন। একুশ মানে- বছরে একবার নগ্নপায়ে ভাষার প্রতি শিষ্টতা; একুশ মানে- একুশ গেলেই, সব ভুলে ভাষার প্রতি ধৃষ্টতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের
ছন্দে ছন্দে একুশের প্রতি শ্রদ্ধার্ঘ। সাথে একুশের রূঢ় বাস্তবতা - "একুশ মানে- একুশ গেলেই, / সব ভুলে ভাষার প্রতি ধৃষ্টতা"। সুন্দর কবিতা। বেশ ভালো লাগলো।
না দেখে উত্তর করিনি। ব্যস্ততার কারণে।
কুশ মানে- খুব সকালে টাটকা ফুলের রাশি রাশি স্তূপ; একুশ মানে- সন্ধ্যায় বাসী হয়ে পদদলিত পুষ্পের ধ্বংসস্তূপ।
আপনি একুট চিন্তা করে দেখুন-একুশের দিন খুব সকালেই নগ্ন পায়ে ফুল নিয়ে বের হয়ে সারাদিন মাতামাতি করে সন্ধ্যায় সবাই সেই ফুলের বিছানা মারিয়ে বাসায় চলে আসি। ফলে শদীদ মিনারে ফুলের স্তুপ পড়ে থাকে। একুশ সেখানেই শেষ হয়ে যায় বাসায় ফিরে পরের দিনই আমরা তা ভুলে যাই।
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন
সব ভুলে ভাষার প্রতি ধৃষ্টতা...। খাঁটি কথা, তবে সবার কাছে নয়। এদেশে অনেক অনেক অনেক আছেন যাদের কাছে সারা বছরটাই একুশ। ভাল লিখেছেন, আমাদের সচেতন হতে হবে। শুভেচ্ছা রইল।
এস, এম, ইমদাদুল ইসলাম
একুশ মানে- একুশ গেলেই,
সব ভুলে ভাষার প্রতি ধৃষ্টতা। ? ? ? হ্যা, আমরা এই ধৃষ্টতা দেখাই । আমাদের সন্তানরা মম, ড্যাড বলে--আমরা ভাবি, বাহ, আমার ছেলেটা আধুনিক হয়েছে , সভ্য হয়েছে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।