স্বাধীনতা এসেছিল কত ত্যাগে কত রক্তে কত পথ পেরিয়ে তা জানে সেদিনকার মানুষ, কত ঝুঁকি ছিল অকুতোভয় কাণ্ডারির! স্বাধীনতার ইতিহাস না জেনে জনসভায় মিছিলে মিছিলে বুলি আওড়ানোয় স্বাধীনতা লজ্জা পায়- স্বাধীনতা মানে এও নয়, সেদিনের মিছিলে যুদ্ধে ছিলাম বলে সব আমার- অন্যেরা উপেক্ষিত। স্বাধীনতা মানে নিজে বাঁচা, অন্যকে বাঁচতে শেখানো, স্বাধীনতা মানে মুক্ত বাতাস মুক্ত আকাশ- অর্থহীন বুলি আওড়ানোয় স্বাধীনতা লজ্জা পায়।
মুক্ত আলো মুক্ত বাতাস মুক্ত আকাশ সবুজ শ্যামল কোমল উর্বর মাঠ; নিঃশ্বাসে নিঃশ্বাসে সজীবতা- চলার পথ মসৃণ চেতনা মুক্ত-বিহঙ্গ, সব উপাত্ত উপকরণ উপাহার প্রতিবেশ পরিবেশের পরতে পরতে সাজানো। কেউ যেমন আমার হাত ধরে আমিও তেমনি কাউকে টেনে তুলি- হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান এক সাথে আনন্দ-বেদনায় দুলি- এই আমার স্বাধীনতা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
তানি হক
কেউ যেমন আমার হাত ধরে
আমিও তেমনি কাউকে টেনে তুলি-
হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান এক সাথে
আনন্দ-বেদনায় দুলি-
এই আমার স্বাধীনতা।....মনটা ভরে গেল কবিতা পড়ে.. অনেক অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা জানবেন
সূর্য
স্বাধীনতায় দায়িত্ব আর কর্তব্যবোধটাও যে একটা ফ্যাক্টর সুন্দর করে কবিতায় এনেছে "কেউ যেমন আমার হাত ধরে
আমিও তেমনি কাউকে টেনে তুলি-" পারস্পারিক মিথস্ক্রিয়ায়ই স্বাধীনতা পূর্ণ রূপ পেতে পারে। ভাল লিখেছেন।
সুমন
হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান এক সাথে
আনন্দ-বেদনায় দুলি-
এই আমার স্বাধীনতা।----------- এই চেতনাটা সবাই ধারন করলে দেশে আর কোন ঝামেলাই থাকতো না। তবু সংকীর্ণতার উর্ধ্বে উঠার মানুষ দিন দিন কমে যাচ্ছে। সুন্দর অনুভুতির কবিতা পড়ে ভাল লাগল।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।