বাংলার উর্বরা মাঠের মত

সবুজ (জুলাই ২০১২)

প্রশান্ত কুমার বিশ্বাস
  • ৩৪
  • ১২৪
নদী বহমান বলেই
তার বুকে কখনও আবর্জনা জন্মে না-
স্রোতস্বিনীর স্রোতই ঘোষণা করে
সে আজও আছে-
জোয়ার-ভাটা ছাড়া নদী
শুকিয়ে এক সময় খাল,
ধীরে ধীরে নিচু জায়গা
অতঃপর ধানখেত।

তারুণ্যের জয়গানে পৃথ্বীতে
যুগে যুগে এসেছে বিপ্লব-
পুরোনোকে ছাপিয়ে নতুনের আবির্ভাব,
এসেছে নতুন প্রাণ- নব নব উত্থান
তারুণ্যের প্রতিবাদে যুগে যুগে
অত্যাচারী শাসক পালিয়েছে
শোষিত পেয়েছে স্বীয় অধিকার
অথবা নিজভূমে পুনরায় স্বাধিকার।

জন্মেই আমি দন্তহীন
গাল হা করে চিৎকার দিয়ে
সকলকে জানিয়েছিলাম, ‘আমি সুস্থ-সবল-সজীব-’
নদীর মত ছুটে চলা, পাখির মত ওড়া কিংবা
নব নব সৃষ্টির উন্মাদনায়
আমি আজও দূরন্ত-
যতক্ষণ দেহে আছে প্রাণ- আমি সজীব, চিরতরূণ
বাংলার উর্বরা মাঠের মত চির সবুজ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এস, এম, ইমদাদুল ইসলাম তারুন্যের সাফল্য আপনার লেখায় পটজিটিভ ভাবনা পরিলক্ষিত হল। কিন্তু সমস্যা হল যেভাবে তারুন্য অশ্লীলতা এবং চরিত্রহীনতার পংকিল সলীলে ধাবিত হচ্ছে তাতে বড় হতাশ লাগে । কি জানি, কোন বিরাট শূন্যতা ধেয়ে আসছে না কি ? আসলে দেশে সুশাসন থাকলে হয়তোবা এ হতাশা থেকে আমরা মুক্তি পেতাম । কবিকে ধন্যবাদ ।
দেশের বর্তমান সার্বিক অবস্থা পর্ববেক্ষণে আমিও হতাশ। আপনার ভাবনার সংগে আমার ভাবনার মিল আছে। এ ভানবার মিলের কারণেই আমরা আজ বন্ধু। দেশের বর্তমান সংকট একদিন কেটে যাবেই- এ আমার গভীর প্রত্যয়। হতাশা, বেদনা, দুঃখ, যন্ত্রণা চেপে রেখে ভবিষ্যৎ প্রজন্মকে আশার আলো দেখানো আমাদের নৈতিক দায়িত্ব বলে আমি বিশ্বাস করি। আমি স্বপ্ন দেখি, আসছে এক মহানায়ক যাকে ঘিরে আছে অগুণতি সেনানী- ঘটিয়ে দেবে নৈতিকতার মহাবিপ্লব। সে বিপ্লবে হারিয়ে যাবে সব পৈশাচিক আত্মা- হবে সত্য, সুন্দর ও নৈতিকতার পুনর্জয়। সে বিপ্লবের শুরুটা না হ্য় আমরাই করি- ছোট্ট প্রদীপের সাধ্যে যা কুলায়- ছোট্ট ছোট্ট আবেদনে ছোট্ট ছোট্ট লেখায়। অশেষ ধন্যবাদ বন্ধু।
এফ, আই , জুয়েল # অনেক সুন্দর ।।
শচীন্দ্রনাথ বিশ্বাস যতক্ষণ দেহে আছে প্রাণ- আমি সজীব, চিরতরূণ, বাংলার উর্বরা মাঠের মত চির সবুজ। খুব ভালো লাগলো দাদা..শুভ কামনা...
আমার লেখা পড়ে অনুভূতি প্রকাশের জন্য ধন্যবাদ
আহমেদ সাবের চমৎকার কবিতা। সুকান্তের "যতক্ষণ দেহে আছে প্রাণ- আমি সজীব, চিরতরুণ / বাংলার উর্বরা মাঠের মত চির সবুজ।" -বেশ আবেগময় কথাগুলো। বেশ ভাল লাগল কবিতাটা।
আমি আপনার কবিতার ফ্যান।তাই আপনার ভাল লাগা, আমার পরম প্রাপ্তি- সুকান্তের মত বড় কবির নাম মন্তব্যে জুড়ে দেয়ায় লজ্জা লজ্জা লাগছে। আপনাকে অশেষ ধন্যবাদ।
রোদের ছায়া ভালই লাগলো , আরো ভালো হতে পারত আর একটু চেষ্টা করলে , আগামীর জন্য শুভকামনা //
আমি আসলে খামখেয়ালী, কয়েক মিনিটের ব্যবধানে কবিতাটি লেখা ও আপলোড করা- পরা্মর্শের জন্য ধন্যবাদ।
junaidal খুব ভাল লেগেছে। ধন্যবাদ।
জুনাইদ ভাই, আমার লেখা পড়ে অনুভূতি প্রকাশের জন্য ধন্যবাদ।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# কবিতাটি বেশ লাগলো। ধন্যবাদ প্রশান্ত দা।
আমার লেখা পড়ে অনুভূতি প্রকাশের জন্য ধন্যবাদ
মোঃ সাইফুল্লাহ যতক্ষণ দেহে আছে প্রাণ- আমি সজীব, চিরতরূণ বাংলার উর্বরা মাঠের মত চির সবুজ-------------- অসাধারণ । ধন্যবাদ কবিকে।
আপনার মন্তব্যে প্রীত হলাম।
বিদিতা রানি অনেক ভালো লাগলো চির সবুজের গান।
চির সবুজ থাকুক আপনার মন আজিকার মত, করে যান আশিস বাণী প্রাণভরে অবিরত।অনেক অনেক ধন্যবাদ।
নাফিস হামিদ যতক্ষণ দেহে আছে প্রাণ- আমি সজীব, চিরতরূণ বাংলার উর্বরা মাঠের মত চির সবুজ। ===== খুব sundor
আপনার কাছে আমার লেখা ভাল লেগেছে জেনে কৃতার্থ হলাম, ধন্যবাদ।

২৫ এপ্রিল - ২০১২ গল্প/কবিতা: ১১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪