অগ্নি বৃষ্টি

বৈজ্ঞানিক কল্পকাহিনী (নভেম্বর ২০১২)

মৌ রানী
  • ৪০
  • ১৯২
যে নীল আকাশে আমি বিচরণ করতাম
খেলতাম হাসতাম গাইতাম
নীল পরীর পাখায় ভর করে ছুটে যেতাম কল্পনায়
গ্রহ থেকে গ্রহন্তরে, বিশ্বস্ত মহাকাশে
যে শূন্যতায় ছিল আমার জীবনের অস্তিত্ব
গ্রীনহাউস প্রতিক্রিয়ায় আজ ধুষর হয়েছে চোখ।

যে মাটিতে বুনেছি স্বর্গ সঙ্গিনী হয়ে
যে চোখে দেখেছিলাম ভোরের রক্তিম সূর্য
ফুলে ফুলে ভরা বায়ুময় পবিত্র অক্সিজেন,
অমাবস্যার ঘোর অন্ধকারে পূর্ণিমার চাঁদ
সেই জীবনে আজ লেগেছে অসুভ গ্রহণ।

পুরনো পৃথিবীর নতুন মানচিত্রে আজ
সকালে দেখেছি সূর্য ডুবার রক্তিম হাতছানি
এসিড কালো মেঘের ঘনঘটা,
পৃথিবীর দুচোখে অগ্নি বৃষ্টি আজ খুব স্বাভাবিক।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জোনাকি পুরনো পৃথিবীর নতুন মানচিত্রে আজ সকালে দেখেছি সূর্য ডুবার রক্তিম হাতছানি এসিড কালো মেঘের ঘনঘটা, পৃথিবীর দুচোখে অগ্নি বৃষ্টি আজ খুব স্বাভাবিক। ----- খুবই ভাল লাগলো দিদি ! শুভ কামনা ।
রোজিনা রোজী অমাবস্যার ঘোর অন্ধকারে পূর্ণিমার চাঁদ সেই জীবনে আজ লেগেছে অসুভ গ্রহণ। ----- আপনার কবিতা ভাল লেগেছে দিদি । অশুভ হবে না ?
জাফর পাঠাণ কবিতা হিসাবে অতুলনীয় হয়েছে কিন্তু আমার মনে হচ্ছে বিষয়বস্তু থেকে কবিতাটি দুরে আছে।সবারই কবিতা নিয়ে গঠণমূলক আলোচনা করা উচিৎ।ভোট পাওয়ার আশায় অয়েলিং একটি বেড প্রাকটিস।যেটা আমিসহ সবার ক্ষেত্রে প্রযোজ্য ।।। বিজ্ঞানের পরোক্ষ প্রতিক্রিয়ায় এই গ্রীণহাউজ এফেক্ট।ইচ্ছাকৃত নহে।তো এখানে বিজ্ঞানের বাস্তব আবিস্কার এবং বিজ্ঞান সংশ্লিষ্ট কল্পের কিছু পেলামনা ম্যাডাম। আপনার মঙ্গল কামনা করি ।কবিতার হাত ভালো আপনার।মোবারকবাদ । ( ধুষর+গ্রহন্তরে)
ইউশা হামিদ অনেক ভাল লাগলো আপনার কবিতা ! শুভ কামনা জানবেন ।
আজিম হোসেন আকাশ ভাল লাগল। েভাট করলাম। আমি কি পারিনি তোমাদের মন করিতে জয়; তবে কেন আমায় ভোট দিতে তোমাদের এত ভয়। যদি কারো ভাল না লাগে আমার লেখা কবিতা; পছন্দের তালিকায় নিবে না কেউ জানি তা।
আহমেদ সাবের পৃথিবীর মাটিতে বাসা বাঁধা গ্রহান্তরের নারীর "সেই জীবনে আজ লেগেছে অশুভ গ্রহণ"। সুন্দর থিম। ভাল লাগল কবিতা।
সুমন বর্তমান নিয়ে খুবই উদ্বেগজনক লেখা। সু্ন্দর হয়েছে। (কল্প বিজ্ঞান কিন্তু অনুপস্থিত)
রোদের ছায়া আপনার কবিতার কথাগুলো সুন্দর এবং সত্যি কিন্তু কল্প-কাহিনী খুঁজে পেলাম না । অসুভ=অশুভ ।
আবু ওয়াফা মোঃ মুফতি বেশ সুন্দর! দৃ. আ.: ধুষর - ধূসর, অসুভ - অশুভ |

২২ এপ্রিল - ২০১২ গল্প/কবিতা: ১০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪