যেদিন বুঝলাম বৃষ্টির জলে নতুন ফুটে সেদিন হতে তাকে আমি হাতছানি দিয়ে ডাকি । রন্দ্রে রন্দ্রে দূর্নীতি, লোভ লালসা, ক্ষমতা এসবের যাতাকলে পরে ভালো বীজ ফুটছেনা । মাঝে মধ্যে মেঘের গর্জন শোনা যায়, আশায় থাকি এই বুঝি বর্ষিল ! আমিও ভিজে ভিজে তাকে বরণে প্রস্তুত কিন্তু হায় ! সে যত গর্জিল তত বর্ষিলনা ।
গুড়ি গুড়ি পড়ল দু'চার ফোটা যা হাহাকার দেশবাসীর তৃষ্ণায় যথেষ্ট নয়, নিমিষেই শুকিয়ে যায় মুখোশধারী দেশ প্রেমীদের তাপে ।
কিছু মেঘ দল ছুটে আসে ঝড়ের বেগে বইতে তারা বৃষ্টি হবে তৃতীয় মাত্রায় ফোটাবে বীজ, গড়বে সোনালী দিন, অনেকেই তাতে উত্ফুল্ল হই, তবে আমি নই । আমি জানি তারাতো ঐ কালো মেঘের দলের, স্বচ্ছ পানি তারা পাবে কোথায় ?
দরকার স্বচ্ছ মেঘ, নতুন হাওয়া গুড়ি গুড়ি নয়, ঘন বর্ষণ যাতে তলিয়ে যাবে দেশের মাটি ভেঙ্গে তছনছ হবে সব, দুবে থাকবে যা দেখি আর না দেখি ।
আবার জেগে উঠবে, কাচা হবে মাটি কাচা পথ, কাচা অফিস, কাচা নীতি তখন বুনবে সবাই পুরাতন উপরে নতুন করে, ফুটবে যা- সব সবুজ, যাতে নয়ন-মন দুটোই জুড়াবে শান্তি ফিরবে প্রতি ঘরে ঘরে, প্রতিটি স্তরে ।
আমি আছি সেই বৃষ্টির প্রতিক্ষায় আয় বৃষ্টি আয় আয়, ঝড় বেগে আয় দিন বদলাতে নয় সুদিন ফিরাতে আয়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ আক্তারুজ্জামান
আমি আছি সেই বৃষ্টির প্রতিক্ষায়
আয় বৃষ্টি আয় আয়, ঝড় বেগে আয়
দিন বদলাতে নয় সুদিন ফিরাতে আয়- দিন বদলের আশা জাগানিয়া কবিতা খুব সুন্দর হয়েছে
মৌ রানী
আবার জেগে উঠবে, কাচা হবে মাটি
কাচা পথ, কাচা অফিস, কাচা নীতি
তখন বুনবে সবাই পুরাতন উপরে নতুন করে,
ফুটবে যা- সব সবুজ, যাতে নয়ন-মন দুটোই জুড়াবে
শান্তি ফিরবে প্রতি ঘরে ঘরে, প্রতিটি স্তরে । ..... মানুষের মন যদি পরিবর্তন না হয় তাহলে বৃষ্টির পানিতে ধুয়ে কি লাভ। কবির বৃষ্টির প্রতিক্ষা খুব ভালো লাগলো। দিন ফিরে প্রতি ঘরে আসুক শান্তি।
বিন আরফান.
হায় আল্লাহ, আমার কবিতা প্রকাশ হয়েছে ! আমিতো ২৬ তারিখেও প্রি ভিও দেখতে না পেয়ে ভেবেছি বাতিল করা হয়েছে. বানান ভুল অভ্রূতে টাইপ করার জন্য এবং রিভিশন দেয়ার সময় না পাওয়ার জন্য. সে জন্য সবার নিকট ক্ষমা প্রার্থী.
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।