নতুনের কড়চা

নতুন (এপ্রিল ২০১২)

খোন্দকার শাহিদুল হক
  • ২৬
  • 0
  • ২৮৬

ভাঙ্গে যদি প্রবল ঝড়ে নৈতিকতার শুকনো ডাল
কিংবা পারের নৌকা ডোবে কিংবা ছেড়ে কালের পাল
নতুন ডালে নতুন পালে সাজবে আবার জাগবে যুগ
পুরাতনের বিদায় মাঝে নতুন করে তাবতকাল।


কোথায় নতুন, সব পুরাতন দৃশ্য পটে যে যাই বলুক
একই জীবন বিভাজনে যেমন করে চলছে চলুক
আদি-অন্তে সেই আদি মন করছে খেলা সঙ্গোপণে
তুমি আমি তার ইশারায় ছুটছি যেমন ছুড়ছে ধনুক।


কালে কালে রূপান্তরে একই রূপ করছে খেলা
কাম-কামনা ভালোবাসা এসবই নিয়েই কাব্য মেলা।
বীজ-বৃক্ষ-পুষ্প যেমন চক্রাকারে বর্তিত হয়
তেমনতর বর্তিত হয় মানুষরূপে মাটির ঢেলা।


নরে এবং নারায়ণে ভিন্নরূপের আদল কোথায় ?
পাই নি কিছু তালাশ করে আদি-অন্ত হেথা-হোথায়।
নতুন রূপের স্রোতের মাঝে স্বরূপ এবং রূপের খেলায়
নিরাকারের আকার গড়া নেইতো কোন ভিন্ন উপায়।


আদি-অন্তে সবই নতুন, জন্ম এবং মৃত্যু খেলায়
প্রবাহিত কালের ধারায় পুরাতনের মিলবে না ঠাই।
দৃষ্টি তোমার সৃষ্টি মাঝে প্র্রথম কিছু লক্ষ্য করে
ভাবছে এটা নতুন বুঝি নতুন রবির পান্থশালায়।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ....................গর্ব করি, আমি নতুন, আমার নতুন শক্তি আছে/ কিন্তু আমার সব পুরাতন সেই সে মহান দাতার কাছে. . .। সব সময় আমাদের যেটা মনে রাখা উচিত কিন্তু আমরা মনে রাখিনা সেটাই লিখেছেন, চমৎকার। শুভেচ্ছা জানবেন।
প্রিয় মোঃ ওয়াহিদ হোসাইন ভাই, সুন্দর বিশ্লেষণধর্মী মন্তব্যের জন্য আন্তরিক শ্রদ্ধা আর ভালোবাসা রইল। শুভকামনা সতত।
বিষণ্ন সুমন জীবন ঘনিষ্ঠ চিন্তা শক্তির ছায়া পেলাম লিখায় । কবিকে অন্তর থেকে শ্রদ্ধা রইলো ।
খুব সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আর শুভকামনা রইল।
রোদের ছায়া খুব সুন্দর , খুবই সুন্দর .শেষ প্যারাটি অসাধারণ লাগলো....
রোদের ছায়া ভাই, ভাল লাগার জন্যে এবং সুন্দর মন্তর করার জন্য অনেক অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা রইল।
আমাকে ভাই না বলে আপু বললে খুশি হব .......
প্রথমেই জানিয়ে দেয়ার জন্য ধন্যবাদ।
সাজ্জাদ হোসাইন খান অনেক ভালো লাগলো।মন ছুঁয়ে গেল
প্রিয় ধূসর ভাই, অনেক অনেক ধন্যবাদ আর শুভেচ্ছা রইল।
তানি হক গভীর ভাবনার একটি কবিতা ..ভালোলাগলো ভীষণ..ধন্যবাদ
আপা, আপনার লেখা আমি পড়েছি। আপনার লেখাও আমার খুব ভাল লেগেছে। আমার পোস্টে আপনাকে স্বাগত জানাচ্ছি। সেই সাথে শুভকামনা সতত।
খন্দকার নাহিদ হোসেন ছন্দ দিয়েই কবিতা লিখতে হবে এমন দুর্বল ভাবনা মাথা থেকে ঝেরে ফেলেছি...... তবে হ্যাঁ, ছন্দটা জানা থাকা দরকার। আপনার কবিতা ভালোলাগার জন্য ছন্দ ও অন্ত্যমিলের কথা আমি বলবো না। আমার ভালো লেগেছে আপনার লাইনগুলির গভীরতা......। আর যে কবিতা দ্বিতীয়বার ভাবায় না আমি তাকে কবিতা হিসেবে তেমন একটা পাত্তা দেই না। তো কবির জন্য সেরাটাই রইলো। ও সামনে একটা কবির গদ্য কবিতা চাই......আর কবিকে জানবার জন্যই এই চাওয়া। শেষমেশ- এ ভুবনে স্বাগতম।
প্রিয় খোন্দকার নাহিদ হোসাইন ভাই, আপনাকে আমার পোস্টে আন্তরিকভাবে স্বাগত জানাচ্ছি। আপনার মন্তব্যে আমি বেশ খুশি। তবে আমি প্রথম আলো ব্লগে লিখি। সেখানে আমার শতাধিক কবিতা রয়েছে। বিশেষ করে নষ্ট কবির গলিত চেতনা শিরোনামে একটা সিরিজ চলছে। আশা করি দুএকবার ঢুঁ মেরে দেখবেন। আমার এ কবিতাগুলো রূবাইয়াত হিসেবে বা চতুষ্পদি কবিতা হিসেবে ক/ক/খ/ক হিসেবে বিশেষ মাত্রায় লিখিত। এখানে একটা বিশেষ চেতনাকে জাগিয়ে তোলা সম্ভব হয়। আনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
Jontitu ছন্দে ছন্দে খুব ভালো লিখেছন নতুনের কড়চা। ধন্যবাদ।
প্রিয় টিটু ভাই, আপনাদের এ আঙ্গিনায় আমার আগমন এবারই প্রথম। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অভিনন্দন জানাচ্ছি। শুভকামনা সতত।
শাহ আকরাম রিয়াদ নরে এবং নারায়ণে ভিন্নরূপের আদল কোথায় ? পাই নি কিছু তালাশ করে আদি-অন্ত হেথা-হোথায় দারুণ লিখেছেন শহিদ ভাই। শুভকামনা রইল আপনার জন্য। ++++
রিয়াদ ভাই, আপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনার জন্য শুভকামনা রইল।
আরমান হায়দার চমৎকার লেখা। ধন্যবাদ। শুভনববর্ষ।
আরমান ভাই, আপনার জন্যও শুভকামনা আর শুভ নববর্ষ।
Lutful Bari Panna আপনার ছন্দজ্ঞানে রীতিমত মুগ্ধ। একটু পুরোনো ধাচের হলেও রুবাইয়াত ফর্মে লেখা লিরিকগুচ্ছ চমৎকার লাগল।
আপনার জন্য অনেক অনেক ধন্যবাদ আর শুভকামনা র

০৮ মার্চ - ২০১২ গল্প/কবিতা: ৫ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী