বাহারি কারুকাজে জড়ানো ভদ্রমহিলার গায়ে শাড়িটা সেটার দামের কথা ভাবছি! কত হবে আনুমানিক? বেশ সম্ভ্রান্ত ঘরের বউ! কমছে কম তো লক্ষ টাকা হবে শাড়ির যে নকশাগুলো তার দাম'ইতো লক্ষ টাকা! অনুষ্ঠানে বিভিন্ন শ্রেনীর শাড়ি পরিহিত নারী এসেছে। শাড়ির এতো শ্রেনীভেদ আগে কখনও ভাবিনি শাড়ি গুলো বলে দেয় তাদের নিজস্ব দরমুল্যের কথা। ভাবি এটাতো শাড়ির কোন শ্রেণীভেদ নয় ঠিক একটা সিঁড়ির মত এই শ্রেণীভেদ। উপর থেকে নিচে নেমে আসে ধাপে ধাপে এই ধাপগুলো কোনদিন এক সমতায় আসে না!
আমার মায়ের শাড়ির কথা মনে পড়ে মাকে বাবা ঠিকমত কোন ঈদে শাড়ি কিনে দিয়েছে তা আর এখন কোন ভাবেই মনে পড়ে না। সংসারের ভরণ পোষণ চালাতে চালাতে বাবা ভুলে যেত মায়ের শাড়ির কথা; অথবা আমাদের আবদার রক্ষা করতে গিয়ে ভুলে যেত আমার মায়ের শাড়ির কথা। জানি এটা শুধু আমার জীবনের গল্প নয় এটা আমাদের মধ্যবিত্ত জীবনেরই গল্প। এখন হয়তো আমার মায়ের শাড়ির অভাববোধ নেই তবুও মাকে দেখি আগের মত একশাড়ি প্রায়দিন পরতে!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রি হোসাইন
ভালো লেখেন নাই কবি ..... কবিতায় কাব্যিক বোধটাই আসে নাই ..... বেশি করে পড়ুন ...... এখন ভালো হয় নাই .. কিন্তু বোঝা যাচ্ছে এক সময় ভালো হবে .... একটু বেশি বেশি পড়ুন .... প্রথমত দর্শন আর পরে কবিতা তার পরে যা খুশি তা
রোদের ছায়া
''অথবা আমাদের আবদার রক্ষা করতে গিয়ে
ভুলে যেত আমার মায়ের শাড়ির কথা।
জানি এটা শুধু আমার জীবনের গল্প নয়
এটা আমাদের মধ্যবিত্ত জীবনেরই গল্প।'' সত্যি তাই এটা মধ্যবিত্ত ঘরের গল্প , সাবলীল কথামালা ভালো লাগলো...।।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।