যতটা না বিস্মৃতি তার চেয়েও বেশি ছিলো ঘোর- কেমন যেন কষ্ট কষ্ট ভাব গুলো নিথর আছন্নতায় বুকের ভেতরটা বড্ড ফাঁকা করে রাখতো।
ঐদিকে কোন পাত্তা পাইনি- আমার প্রতারক মনটা আড়ালে অস্থিরতায় একপলক সত্যি দেখতে চেয়েছিলো, চেয়েছিলো এক পলক আকাশ, নীল- বোধহীন বাতাসে পাপ-দূঃখের কথা ইচ্ছেমত উড়াতে চেয়েছিলো, ঘোরে। মনে মনে স্বর্গ ভাঙ্গার উৎসবে ছদ্মবেশে, রোদ আর রক্তের পরকীয়া দিনাবসানে-মন বহু নিচে নেমে আমাকে টেনে নামায় লাশ আর রক্তের স্রোতে, জঙ্গলে কাঁদায়, ঘূর্ণির ধূলোয়, বিজয় সঙ্গীতে, নির্জন রাস্তায়- প্রতিরোধহীন অপরাধী করে।
তারপর, মন অরণ্যের প্রতিটি গাছ, গানের খাতা, রাস্তার ধুলো, হলুদ খাম- মুক্তির জন্য মানুষ হয়েছিলো একসাথে। ভারী বুটের তলায় বুক পেতে ওরা সমস্বরে চিৎকার করে বলেছিলো, মুক্তি চাই, মুক্তি…
বাতাসে উপহাস, আমার হয়তো কথা ছিলো- দিতে অ্যাশট্রেতে ছাইয়ের বদলে বারুদ হাতে সিগারেটের বদলে রাইফেল, কান বন্ধ তবু গাঢ় শব্দে স্প্লিন্টার উৎকীর্ণ নরমাংসের তৃষ্ণা-দৃষ্টি পায়ের শেকলে।
আমি পারিনি- আমার ক্লান্ত ঘুমের ভান রক্তে রক্তে নিঃশব্দে আমি দাঁড়িয়ে থাকি মনের আশ-পাশে ভয়ে, পায়ের তলায় ভিজে ঘাসে মৃত্যুর কাছাকাছি-অথচ বেঁচে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।