কলম কিংবা রাইফেল

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

তানিম Hoque
  • ১৮
  • 0
লম আমার থেমে গিয়েছিলো,
আমিও থেমেছিলাম কিছুক্ষণ ।
চৌরাস্তার মোড়ে এসে দেখি,
পাকহানাদার ডানা ঝাপটাচ্ছে অস্ত্রের মুখে
নগ্ন রাজাকার আলবদর
দাড়িয়ে মুত্র ত্যাগ করছে পবিত্র মাটিতে।

না আমি ওদের ক্ষমা করতে পারি না
কলম ছুড়ে রাইফেল নিলাম,
শপথ নিলাম
একশ একটা রাজাকার হত্যা না করে
আমি আর কলম ধরবো না,
একশ একটা পাকহানাদার হত্যা না করে
আমি আর কবিতা লিখব না ।

দিন আসে দিন যায়,
শেষ রাতে ফিরে আসি দেশের সীমান্তে
ফিরে আসি আমার মায়ের কাছে ।

খোদার কসম
রাজাকারের রক্তে হবে স্নান
খোদার কসম
একটা মাটির জন্য দিয়ে যাবো
শরীরের সকল রক্ত ঘাম।

স্বাধীনতা যুদ্ধ দেখার সৌভাগ্য আমার হয়নি, হয়নি রাইফেল কাধেঁ ছুটে যাবার ছটফটানি। তারপরও মাঝে মাঝে নিজেকে সামলে রাখতে পারিনা । এখন ও যখন দেখিন রাজাকারের দল বাংলার পতাকার নিচে নিজেকে আড়াল করে মুচকি হাসে, এখনও বাংলার জল প্রাণ করে তৃষ্ণা মেটায় । কোথায় ছিল ওরা সেদিন যখন মা মাটি বিপন্ন, নিজেদের আখেড় গুছাতে কাপুরুষের দল বলেছিল “ হামারা পেয়ারা পাকিস্তান” । কত হত্যা, লুন্ঠন আর বেহয়াপনার আয়োজন করেছিল বাংলার মাটিতে। আসুক আবার দিন বদলা নিতে হবে, বদলা নিতে হবে শহীদের রক্তের, বদলা নিতে হবে ইজ্জত লুণ্ঠিত বোনের, বদলা নিতে হবে মাটির সাথে বেঈমানীর।

অতঃপর আমি বলি, কেউ না আসুক আমি আছি, যদি আবার যুদ্ধে ডাক পড়ে, রক্তের প্রতিটি কণিকা আজ প্রতিশোধের অনলে জ্বলছে শুধু দাউ দাউ করে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মৃন্ময় মিজান বন্দুকের নলই সকল ক্ষমতার উৎস নয় বন্ধু ! এখন মেধার যুগ। এই যুগে সে যুদ্ধে এগিয়ে যেতে হবে। আপনার ভেতরকার স্ফুলিংগ সঠিক পরিণতি পাক এই কামনা রইল। কবিতা আরো ভাল হয়ে উঠুক। আপনার লেখনী সমাজে নাড়া দিক এই প্রত্যাশায়....
মামুন ম. আজিজ জেগে থাকুক প্রত্যয়
ওয়াছিম রক্ত গরম হওয়া একটা কবিতা............. ভালো লাগলো।
আহমেদ সাবের আপনি যুদ্ধ দেখেন নি। তবুও আপনার মনে আগুন। আর, যারা বাবা, মা, ভাই, বোন - সব হারিয়েছেন, যাদের মা, বোনের শ্লীলতাহানি হয়েছে, তাদের মর্মবেদনা অনেক বেশী। তবুও শান্তির স্বার্থে তারা একাত্তরের মুষ্টিমেয় নরপশুদের ক্ষমা করতে চান। অনেক রক্ত ঝরেছে। আমরা আর রক্ত চাই না। লুতফুল বারি পান্নার মতই বলি "সব যুদ্ধ তো রাইফেল নিয়ে করতে হয় না ভাই। যুদ্ধ মানে অন্ধ রোখ নয়- প্রবল ধৈর্য"।
জালাল উদ্দিন মুহম্মদ আপনার বুকের তপ্ত অগ্নিশিখার প্রচণ্ড উত্তাপ অনুভব করছি। অশুভ শক্তি পরাজিত হোক বারবার। ভালো লাগলো কবিতা। এভাবে চলুক কলম অন্যায় আর জুলুমের বিরুদ্ধে। শুভকামনা তানিম হক।
সেলিনা ইসলাম ৪১ বছর ধরে পুষে রাখা সাপ বড় বেশী বিষাক্ত ...একে সমুলে উপড়ে ফেলতে হলে বুদ্ধি আর মননশীল ক্ষমতা থাকতে হবে । সংঘাত নয় ঐক্যের পথে হাতে হাত রেখে সম্মিলিতভাবে এই বিজয়ের কেতন উড়াতে হবে ! ভাল লাগল কবিতা শুভেচ্ছা
খন্দকার নাহিদ হোসেন কবিতা কোথাও ভালো লাগলো আবার কোথাও একটু ঘষামাজা চাই...। তো সামনের জন্য শুভকামনা রইলো।
সালেহ মাহমুদ UNION ALL SELECT NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL,NULL# ভাই, আমার রক্তে আগুন ধরিয়ে দিলেন। ধন্যবাদ।
মিলন বনিক কবিতার বিষয়বস্তু বেশ ভালো, পাদটিকাটা মন ছুয়ে গেছে...আপনার মনোবল আপনার সকল যুদ্ধ অতিক্রম করার প্রেরণা যোগাবে.....শুভ কামনা.....
রোদের ছায়া কবিতার বিষয়বস্তু বেশ ভালো, বানান আর লেখনীকে আরো শক্তিশালী করতে হবে ( নিচের লাইনগুলো কি কবিতারই অংশ ?)

১১ ফেব্রুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "নগ্নতা”
কবিতার বিষয় "নগ্নতা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মে,২০২৪