ফাগুন চিরন্তন লাল

মুক্তির চেতনা (মার্চ ২০১২)

কনা
  • ৪৯
চিবুকের আদলে মফস্বলের মায়া মাখা তরুণী
ক্রমশ নাগরিক যাত্রায় খুব ক্লান্ত অথচ
তার রক্তবীজে জ্বলে আগুন।


থাবায় নখ লুকানো পুরুষের লোলুপ বিষ গন্ধে
মেয়ে হাত শক্ত করতে জানে ।
এখনও শিমুল ফোটে
এখনও মানুষ সঙ্গোপনে
লড়ে যায়।
লড়ে,
আহত হয়।
তবু তো মুক্তি পায়
অধিকার!

মুক্তির রক্তছাপ ইতিহাসে
আঁকা যেসব ব্যক্তিত্ব
সেইসব ইমেজ থেকে কিছুকিছু
চেতনার আলোয় ভোরে আসে
এখনও
লালে লাল হয়ে যায় ফাগুন।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
Ashraful Alam আসলেই ঠিক তাই হয় ।
সুমননাহার (সুমি ) আর তাই বুজি ফাল্গুন এলেই আমরা তাদের সরণ করি ,কনা তোমার কবিতা টি অনেক সুন্দর হইছে তাই সুভকামনা.
মামুন ম. আজিজ মেয়েগুলো আজকাল বেশ মধূর কবিতা লিখেছে। ....স্বাগতম
md khalid hasan reza tumi কি আজ o ক্লান্ত কনা
হ্যা dear ....আমার মনে ক্লান্তি নেমেছে........এতো ...এতো...এত্তো........
শিশির সিক্ত পল্লব মুক্তির রক্তছাপ ইতিহাসে আঁকা যেসব ব্যক্তিত্ব সেইসব ইমেজ থেকে কিছুকিছু চেতনার আলোয় ভোরে আসে এখনও.......অসাধারন সুন্দর লাগল.....লেখিকার জন্য শুভ কামনা ............
নিলাঞ্জনা নীল অপূর্ব কবিতা আপু.......
আপনাকে অনেক ধন্যবাদ আপু।
আহমেদ সাবের গল্প-কবিতায় কবির প্রথম কবিতা হলেও, মনে হয় কবিতার শ্যামল ছায়ায় কবি বহুদিনের পথিক। "চিবুকের আদলে মফস্বলের মায়া মাখা তরুণী ......... মেয়ে হাত শক্ত করতে জানে ।" - কবিগুরুর "ডান হাতে তোর খড়্গ জ্বলে, বাঁ-হাত করে শঙ্কা হরণ" লাইনগুলো মনে করিয়ে দিল। "আলোয় ভোরে" যায়গায় "আলোয় ভেসে" কিংবা "আলোর ভোরে" শব্দগুলো - অধিকতর খাপ খায় বলে আমার ধারনা। আমার প্রিয় কবির লিস্টে আরেকটি নাম যোগ হল। গল্প-কবিতায় স্বাগতম।
অনেক ধন্যবাদ আপনাকে।আমার কাছে একজন কবির স্থান অনেক উপরে..শুধু কবিতা লিখলেই কি ‘কবি’ হওয়া যায়??....নিজেকে কবিতা-লেখক বলতে ভালোবাসি...;)))।...ধন্যবাদ ভুলগুলো ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ।
জসীম মেহবুব চমত্কার !!!!!!!!!! চর্চা করলে কবিতায় ভালো করতে পারবে
দোয়া করবেন।ধন্যবাদ কবিতা পড়বার জন্য।
আহমাদ মুকুল বেশ তো! প্রথম কবিতাতেই সাড়া জাগালেন। ......“মফস্বলের মায়া মাখা তরুনী....মেয়ে হাত শক্ত করতে জানে” মিষ্টি অথচ কঠোর আলাপ। নান্দনিক কবিতা।
ভাই...যখন কবিতা আসে...খুশি তোলপাড় করে ফেলে...!এবার আপনাদের মন্তব্যগুলো পেয়ে আরও বেশি ভাল লাগছে।ধন্যবাদ
পন্ডিত মাহী "সেইসব ইমেজ থেকে কিছুকিছু" বড় বেশি বেমানান লাইনটি। "ইমেজ" শব্দ কেন? এর জায়গায় কি বাংলা কোন প্রতিশব্দ ব্যবহার করা যেত না!
তবে কবিতা বেশ ভালো হয়েছে...
আমার ইমেজ শব্দটাই পছন্দ,তাই নিজের কাছে বেমানান লাগেনি।আর সবার কেমন লাগছে সেটা জানতে পারছি এখন।সব কথা মাথায় রাখছি//কিন্তু ভাই আমি বেশ স্বেচ্ছাচারি ;))
ইমেজ শব্দটি ইংরেজী। এমন নয় যে এর কোন ভালো প্রচলিত অর্থ নেই। আমরা কথা-বার্তায় ইংরেজী শব্দ ব্যবহার করি বলেই সেটা কবিতাতেও করতে হবে! এখানে স্বেচ্ছাচারি বলে পার পাওয়া যায় না। যদি না শুধু নিজের জন্য লেখেন। আই এ্যাম ফাইন, অথবা লেটস গো... বাংলা হরফ দিয়ে লিখলেই তা বাংলা হয়ে যায় না। আর এগুলো সেই আবেগও ফুটিয়ে তোলে না। যতটা না বাংলা শব্দে হয়। ইমেজ থেকে চিত্র বা ছবি শব্দগুলো কি সুন্দর নয়। সবশেষে, এই যে জ্ঞান বা উপদেশ দেবার চেষ্টা করলাম তার জন্য আন্তরিক ভাবে দূঃখিত।
নিজের কিংবা অন্যের,সবার...(কার?)..এগুলো মাথায় রেখে আমার হৃদয়ে কবিতা আসেই না..অক্ষম আমি..;))...।জ্ঞান-উপদেশ খুবই মূল্যবান,ভালো লাগছে পেয়ে...ধন্যবাদ।:))))))))))))

০৪ ফেব্রুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী