পরম সুখে অনূদিত জাহান্নাম

ভ্যালেন্টাইন (ফেব্রুয়ারী ২০১৯)

মাইনুল ইসলাম আলিফ
  • ১০
  • ৭৫
অপেক্ষার কালো মেঘে ঢেকেছে
শুভ্রতার সবকটা আকাশ ।
ভালবাসার রংধনুতে কেটে গেছে
সাত রঙা সাতটি বছর।
একটিবারও হতে পারিনি তোমার ভ্যালেন্টাইন।
এই হতে না পারার ব্যর্থতা ছিল অনিন্দ্য সুন্দর
সারল্যে পবিত্রতার খোলা বাতিঘর।
হয়তো অপেক্ষায় আক্ষেপে পুড়ে,
অশ্রু আড়াল করে কেঁদেছি !
অথচ এখন জানি এ যুগের ভ্যালেন্টাইন পাপ ও পঙ্কিলতার পাথর পথ ।
ছুঁয়ে দেয়া হাতের স্পর্শে ,চোখের চাওয়ার এক পলক কাব্যে
লুকিয়ে থাকে পরম সুখে অনূদিত জাহান্নাম।

শুনেছি রোমান লুপারক্যালিয়াস থেকে ভ্যালেন্টাইন
জীবন দিয়েছে তবু ভেঙেছে নিষিদ্ধ আইন। ,
জেনেছি কিউপিডের কামবাসনায় ,
রক্তাক্ত তীরের ফলায় হৃদয়ের ক্ষত
তবু প্রশ্ন আমার, আর কত?
আর কত পাপের বোঝা তুলে নেব কাঁধে না জেনে সত্যিটা।
ভ্যালেন্টাইন ইরোটিকার প্রতিশব্দে ঘূর্ণায়মান এক শব্দ শিখা,
নিষিদ্ধ মেলামেশার পাপাচারে তাগুতের কালিমা লিখা।

কোরআনের অমিয় বাণীর মুগ্ধ করা গানে,
ভালবাসা হোক আল্লাহর শানে ।
হাদীসের শব্দমালায় নবীজীর পয়গাম
ভালবাসা হোক রাসুলের লেখা চিঠির খাম।
বাবার মুখে চেয়ে একটিবার,অনুভবে যেন মায়া নিয়ে আসি।
চিৎকার করে যেন বলতে পারি মাকে “মাগো তোমায় ভালবাসি”।
তাগুতের জোয়ারে না ভাসিয়ে গা,
ঈমানিয়াতের পোশাকে ঢাকি ক্বলবের জমিটা।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রণতূর্য ২ সত্যি বলতে ভেলেন্টাইন নিয়েও এমন কবিতা লেখা যায় ভাবি নি! ভালো লেগছে।আমার পাতায় আমন্ত্রন রইল।অবশ্যই ভালো-মন্দ জনাবেন।
মোঃ মোখলেছুর রহমান অসাধারন!
ভালো লাগেনি ১৯ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৯
মোঃ নুরেআলম সিদ্দিকী কোরআনের অমিয় বাণীর মুগ্ধ করা গানে, ভালবাসা হোক আল্লাহর শানে । হাদীসের শব্দমালায় নবীজীর পয়গাম ভালবাসা হোক রাসুলের লেখা চিঠির খাম। বাবার মুখে চেয়ে একটিবার,অনুভবে যেন মায়া নিয়ে আসি। চিৎকার করে যেন বলতে পারি মাকে “মাগো তোমায় ভালবাসি”। তাগুতের জোয়ারে না ভাসিয়ে গা, ঈমানিয়াতের পোশাকে ঢাকি ক্বলবের জমিটা। অসাধারণ কবিতা ভাই, কিছু বলার ভাষা নাই।। অসাধারণ।। বরাবরের মত-ই শুভ কামনা।।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৯
রুহুল আমীন রাজু সুন্দর ও চেতনার কবিতা... ভাল লেগেছে বেশ।অনেক শুভ কামনা। আমার পাতায় 'চোখের জলভোজ' গল্পটি পড়ার আমন্ত্রণ রইল।
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৯
বালোক মুসাফির একটা প্রবাদ আছে ঢেঁকি স্বর্গে গেলেও ভারাই বুনে। আপনাকে দেখে তার প্রনাম। আপনি যা লিখেন তাহাই সাহিত্যে আগুন ছড়া। ইসলামী ভাব চেতনায় কবিতাটি দারুন ফুটিয়েছে। শুভ কামনা আর আমার জন্য দোয়ার দরখাস্ত রই।
ভালো লাগেনি ৪ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৯
ওমর ফারুক khub khub sundor kobita.Nice, very nice.
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২৮ ফেব্রুয়ারী, ২০১৯
নাজমুল হুসাইন আপনার লেখার মধ্যে যে ইসলামি চেতনার একটা ভাব ফুটে ওঠে সেটা আমাকে মুগ্ধ করে।কোন কোন ক্ষেত্রে আপনার লেখা আমার চিন্তা ধারা ও লেখার সাথে মিলে যায়।শুভকামনা।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৯
ঠিকই বলেছেন নাজমুল ভাই।আমিও খেয়াল করেছি।একটা সংখ্যায় বোধহয় বলেছিও।দোয়া করবেন আমার জন্য।ভাল থাকবেন।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৯
রঙ পেন্সিল ভাই অপূর্ব আপনার চিন্তাধারা....অসম্ভব ভালো লাগলো কবিতা। ভাল থাকবেন।
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৯
এস জামান হুসাইন ভোট ও শুভকামনা রইল।
ভালো লাগেনি ১ ফেব্রুয়ারী, ২০১৯
যাজাকাল্লাহু খাইরান।
ভালো লাগেনি ২ ফেব্রুয়ারী, ২০১৯
মাইনুল ইসলাম আলিফ গল্প কবিতা কতৃপক্ষ পংক্তিগুলোর মাঝে এত বড় বড় গ্যাপ কেন রাখলো বুঝতে পারলাম না।সবার কবিতাই তো সুন্দর ফ্রন্টে আসলো,আমারটা কেনো এমন হলো?
ভালো লাগেনি ৩১ জানুয়ারী, ২০১৯

লেখার সাথে বিষয়ের সামঞ্জস্যতা ব্যাখ্যায় লেখকের বক্তব্য

ভালোবাসা... শব্দটা শুনলে আমাদের মাথায় কোন ছবিগুলো ভেসে ওঠে? ঠিক কোন ধরণের দৃশ্য, স্মৃতি কিংবা ফ্যান্টাসি আমরা শব্দটার সাথে কল্পনা করি? সন্তানের প্রতি মায়ের ভালোবাসা? মায়া-মমতা, দায়িত্ব, বিশ্বাস আর শ্রদ্ধার ভিত্তির ওপর দাঁড়ানো স্বামী-স্ত্রীর পবিত্র ভালোবাসা? মহান স্রষ্টার জন্য ভালোবাসা? ঐ মানুষটার জন্য ভালোবাসা যার কথা কবরে আমাকে জিজ্ঞেস করা হবে? যিনি আমাদেরকে দেখেননি কিন্তু আমাদের জন্য রক্ত ঝরিয়েছেন, অশ্রু ঝরিয়েছেন,আর রাব্বি হাবলি উম্মাতি বলে দোয়া করেছেন,আমাদের প্রিয় নবীজী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম? নাকি ভেসে উঠে চিরাচরিত ভালবাসার মোমেন্টাম,হাতে হাত, চোখে চোখ রেখে দূর অজানায় হারিয়ে যাওয়া । ছেলে-মেয়েদের প্রেম-ভালবাসা ,হাত ধরা, সারারাত গল্প করা,এই সীমিত ভালবাসার আশ্বাসে শয়নে স্বপনে,আহ্লাদে আহ্বানে পরম সুখের স্বাদ পাওয়া? আর এ সীমিত “ভালোবাসা”-কেই আমরা অনেকে জীবনের মহান ও পবিত্র লক্ষ্যগুলোর একটি বানিয়ে নিয়েছি। কৈশোর ও যৌবনে পদার্পনের সময় এ “ভালোবাসা” পাবার আকাঙ্ক্ষা আমাদের অনেকের জীবনে মূল কম্পাস হিসাবে কাজ করে । ভালবাসার এই একটি রুপ খুবই কুৎসিত, কদাকার হয়। সেটি হলো কিউপিডের (কাম দেবতা) কাম প্রবণতা, লুপারক্যালিয়াসের(একটি উৎসব যেখানে লটারিতে ছেলেরা মেয়েদের বাছাই করে নিত আর ঐ বাছাইকৃত মেয়েদের সাথে যৌন মিলন করতো) যৌনতা যৌনতা খেলা। আমাদের দেশের পরিভাষায় বললে যুবক যুবতীদের বিয়ে পূর্ব অবাধ মেলামেশা, উন্মত্ত যৌনাচার। ভালবাসা পবিত্র আর স্বর্গীয় মনে হলেও এ যুগের ভ্যালেন্টাইন পাপ ও পঙ্কিলতায় পরিপূর্ণ।আর পাপের পরিণাম জাহান্নাম।অথচ ভালবাসা হতে পারে কোরআনের অমিয় বাণীর মুগ্ধ করা গানে,রাসুলের হাদীসের পয়গামে,মায়ের প্রতি ভালবাসায়,বাবার প্রতি স্নেহ মায়ায়,দেশের প্রতি মমত্ববোধে। ভ্যালেন্টাইন এ যুগের তাগুত।এই তাগুত থেকে আল্লাহপাক আমাদের নিরাপদ রাখুন। আল্লাহপাক কোরআনে কারীমে ঘোষণা করেছেন, আমি প্রত্যেক উম্মতের মধ্যেই রাসুল প্রেরণ করেছি এই মর্মে যে ,তোমরা আল্লাহর এবাদত কর এবং তাগুত থেকে নিরাপদ থাক। (সুরা নাহল)

২৪ জানুয়ারী - ২০১২ গল্প/কবিতা: ৩৮ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪