“আমি স্বপ্ন দেখি নি বলে আজো বেকার, পরিশ্রমে ভয় পাই তাই সম্বল শুধু ধার- কত ভেবেছি বদলাই-কিন্তু হ্ল না ত আর কোনমতে দিন পার-ই যেন নিয়তি আমার......
আমি তোমাকে দেখিনি বলে আজো হাহাকার করি, আজো বুকে বাজে বেহালার উত্তুঙ্গ তার, কোথায় প্রিয়া তুমি- দেখো কী হাল আমার, নীরবতার পাথর এখন একমাত্র স্বীয় উপহার......
আমি বিবেক দেখিনি বলে গিয়েছি পতিতার কাছে, লাথি দিয়েছি ফেরার পথে, নিরাকার ঈশ্বর সাক্ষী-মাংসের তোড়ে কালিক আবেগের পথে দিয়েছি ব্যারিকেড বা অবারিত অধিকার......
আমি ভুল দেখি নি কোনোটাতেই।
যেহেতু যুদ্ধ দেখিনি রাজাকার বা মুক্তিযোদ্ধা তাতে আমার কী? বিচার বা মাফ করা নিয়ে কেন এত লাফালাফি? শহীদ না বিদ্রোহী তাতে আমার কী? ৪০ বছর পরেও কেন এত পিছনমুখী?
আমি যুদ্ধ দেখিনি বলে চেতনারা হাইব্রীড। সঠিক বা ভুলের নেই কোন মাপকাঠি। দেশটাকে আরো নোংরা করতে নেমেছি পথে- আমি এক ক্ষুদ্র, ভদ্র বরাহবাদী, আসুন চেতনা-টেতনা গিলে কয়েকটা ডিগবাজি খাই-উচ্চস্বরে বলি আমরা সব ভুলে গ্যাছি......”
আমি রক্ত দেখি নি বলে চঞ্চলতা বুঝিনা, লাশ দেখিনি বলে বীভৎসতা বুঝিনা, বোনের লজ্জা দেখিনি বলে সম্ভ্রম বুঝিনা গ্রেনেড বা এল,এম,জি দেখিনি বলে প্রতিশোধ বুঝিনা।
বুঝি শুধু আমিত্ত্ব ফলাতে চারিধারে পুঁতি-গন্ধ করতে দিবানিশি, এবার মানব মুক্তির প্রলয়ংকারী কিন্তু স্বতস্ফূর্ত যুদ্ধ চাই সাধারণ, নরম আর রিরংসার মিশেলে বরাহবাদ থেকে মুক্ত হতে চাই......
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রফিকুজ্জামান রণি
যেহেতু যুদ্ধ দেখিনি
রাজাকার বা মুক্তিযোদ্ধা তাতে আমার কী?
বিচার বা মাফ করা নিয়ে কেন এত লাফালাফি?
শহীদ না বিদ্রোহী তাতে আমার কী?
৪০ বছর পরেও কেন এত পিছনমুখী?
..............দারুন
মিলন বনিক
আপনার ক্ষুরধার লেখনী দেখে আঁচ করতে একটুও কস্ট হচ্ছে না আপনার কবিস্ব্ত্তার মাপকাঠি কতটা স্বকীয় বৈশিষ্টে সমুজ্জল..অসাধারণ লিখেছেন এবং খুব ভালো লাগলো..শুভ কামনা থাকলো....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।