আমার রক্তঝরা স্বাধীনতা, তিন যুগে কী নিয়ে এলে সবুজে শ্যামলে ঘেরা এ বাংলাদেশে? হিসেব মেলাতে গিয়ে দেখি যে দামে কিনেছি, মূল্য ফেরেনি এখনো। দিয়েছো পতাকা লাল সবুজে আঁকা, ধূলি আর ধোঁয়া মাখা আকাশে পতপত করে ওড়ে বাতাসে। রবি ঠাকুরের গীতের কয়টি চরণ দিয়েছো, প্রতিদিন বালক বালিকারা এসেম্বলিতে গায়, কণ্ঠের সুর নিমেষে বাতাসে মিলায়। এ জীবনে কী উপহার দিয়েছো তুমি? তুমিও জানো না, আমিও জানি না, অবাক জন্মভূমি! আমার রক্তঝরা স্বাধীনতা, কেন এলে এদেশে যেখানে মানুষ চলে মুর্দার বেশে? রেলস্টেশনে জীর্ণ নারী পুরুষ আর শিশু পড়ে থাকে ছেড়া কাঁথা কম্বল গায়ে। জন্মেই দেখে শুধুই কষ্ট অভাবে তাদের স্বভাব নষ্ট। মাঠের কৃষক, ঘাটের মজুর, কলের শ্রমিক যতো, দিন রাত খেটে মরে, এগোতে পারে না তবু। আমার রক্তঝরা স্বাধীনতা, মাটিকে মুক্ত করেছো যদিও স্বাধীন করোনি মানুষ। মুক্ত তুমি করোনি তাদের কেবল ওড়াও কথার ফানুস। এমন সমাজ কবে হবে দেশে, সম অধিকার পাবে সবাই, সবাই যাবে সামনে এগিয়ে কেউ রবে না পিছে?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
ওয়াছিম
আমরা একটা দেশ পেয়েছি, আর কি চাই বলুন, ভালবাসা হয়তো পাই নাই তাতে কি ভালবাসা তো দিতে পারি। তাই না?
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।