দেশ-প্রেম

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

sony
  • ১৩
  • 0
  • ২১৩
ছোটবেলা থেকেই পালন করে আসছি আমাদের বাংলাদেশের জাতীয় উৎসবগুলো। তখন উৎসবগুলোর তাৎপর্যটা আমি যানতাম না, তবে উৎসবগুলো খুব আনন্দ সহকারে উদযাপন করতাম। শুনেছি দেশ থেকে কেও যদি বাহিরে কোথাও যায় তখন সেখানে গিয়ে দেশের প্রতি টানটা তার বেড়ে যায় আর সবসময় যেন শুধু তার দেশের কথাই মনে পড়ে। আর নিজের দেশের কোন মানুষ দেখলে তো যেন আর কোন ব্যপারই নেই ছুটে গিয়ে তার সাথে কথা বলা যেন অনসী্ব্বকার্য হয়ে পড়ে।

কিছুদিন আগেই আমি দেশের বাহির লন্ডন থেকে বেড়িয়ে আসলাম। প্রথম যখন আমি লন্ডন এয়ারপের্াট থেকে বাহিরে বের হই তখন আশেপাশে নিজেকে যেন আমার একলা মনে হচ্ছিল এবং তখন কিছুটা ভয় ও যেন লাগছিল। কিছুটা সাহস করে একটি ট্যঙ্েিকপ ঠিক করে সেখানকার একটি হোটেলে পৌছাই। হোটেল থেকে যখনই আমি বাহির বের হতাম তখন শুধু দেখতাম বাংলাদেশের কোন মানুষ আশেপাশে দেখা যায় কিনা। একদিন আমি হোটেল থেকে বের হয়েই দেখি একজন বাংলাদেশি ব্যক্তি হোটেলের সামনের রাস্তায় দাঁড়িয়ে ঐ দেশি একজনের সাথে কথা বলছিল। তখন আমি দোঁড়ে গিয়ে তার সাথে কথা বলার জন্যে যেই তাকে ডাকি সেই তিনি খুব আনন্দ সহকারে আমার দিকে এগিয়ে এসে শুভেচ্ছা জানাল এবং আমার সাথে কুশল বিনিময় করল। এরপর তিনি আমাকে সেখানকার বাংলাদেশিদের সাথে পরিচয় ও করান। তাদের সাথে কথা বলে একটা কথায় বুঝি যে তারা দেশকে অনেক মিস করে। এবং এও বুঝলাম নিজের দেশ থেকে মূল্যবান অন্য কোনো দেশ হয় না। যারা দেশে থেকে ও দেশের কথা ভাবে না শুধু দেশকে ভালোবাসে এই কথাটি সবসময় বলে বেড়ায় আমার মতে তারা প্রকৃত দেশ প্রেমিক নয়। কারণ দেশের জন্য অন্তত সামান্য কিছু করার লক্ষ্যই হলো প্রকৃত দেশ প্রেমিকের উদ্দেশ্য। আমার মতে এটাই হলো দেশপ্রেম।।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নিলাঞ্জনা নীল খুব ভালো লাগলো...........
খন্দকার আনিসুর রহমান জ্যোতি লেখা শেষ করা হয়েছে সুন্দর একটা মেসেজ দিয়ে।আসলে আমরা শুধু সরকারকে বা অন্যকে দোষারোপ করি আর অপরের মুখাপেক্ষি হয়ে থাকি।এটা ভাবিনা যে নিজে একটা কিছু করাইতো দেশকে সহযোগিতা করা। ভালো লাগলো SONY তোমার বার্তাটি পৌছে যাক সবার মনে গেড়ে উটুক এ দেশে এক একটি সত্যিকারের দেশ প্রেমিক।
তানভীর আহমেদ এটা গল্প না হয়ে একটি প্রবন্ধ হয়েছে। তারপরেও লেখিকার দেশপ্রেমের ছোঁয়া পেয়ে খুবই ভালো লাগল। তার দেশপ্রেমের সংজ্ঞার সাথেও সম্পূর্ণ সহমত। শুভকামনা লেখিকাকে। তাকে অন্যান্য লেখাতে নিয়মিত পাঠিকা হিসেবে দেখা যাবে সেই কামনা ব্যক্ত করলাম।
মামুন ম. আজিজ প্রথমেই স্বাগতম। আশা করছি সামনে সুন্দর সুন্দর গল্প নিয়ে আসবে। লেখনি ভাল। তবে ঠিক গল্পটা দাঁড়ায়নি তো একটা ছোট সারাংশ হয়ে উঠেছে। শুভ কামনা ।
M.A.HALIM ভালো হয়েছে । বন্ধুর জন্য শুভ কামনা রইলো।
মিজানুর রহমান রানা বুঝলাম নিজের দেশ থেকে মূল্যবান অন্য কোনো দেশ হয় না। যারা দেশে থেকে ও দেশের কথা ভাবে না শুধু দেশকে ভালোবাসে এই কথাটি সবসময় বলে বেড়ায় আমার মতে তারা প্রকৃত দেশ প্রেমিক নয়।------------েবশ সুন্দর েলেখেছন।
sony সকলকে ধন্যবাদ...অামােক অনুপ্রািণত করার জন্য ।।
sakil এবার চত পরিসরে লিখেছ আগামীতে ব্যপক পরিসরে লেখা চাই . শুভকামনা রইল
আহমেদ সাবের ইয়াসির আরাফাত, দেশের মত প্রবাসেও নকল দেশপ্রেমিক আছে, এটা অস্বীকার করার যো নেই। তবে আমার তেত্রিশ বছরের অভিজ্ঞতায় আমি বলতে পারি, তাদের সংখ্যা নগণ্য। সাদামাটা ভাবে মনের কথাটা বলার জন্য লেখককে ধন্যবাদ।

২০ নভেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

আগামী সংখ্যার বিষয়

গল্পের বিষয় "অবহেলা”
কবিতার বিষয় "অবহেলা”
লেখা জমা দেওয়ার শেষ তারিখ ২৫ এপ্রিল,২০২৪