একা মানুষ - ১

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

সাবের শাহ্‌
  • ১৭
  • ৮০
নিশীথ রাত যখন মেতে উঠে তারাদের দিপালী উৎসবে
নীল পবনের ঢেওয়ে মাতে যখন চাঁদের চাঁদনী
মেঘবালিকা যখন আমায় ভুলে মাতে নব আনন্দে
নতুন আলোয় আলোকিত হয় যখন ঝর্ণাধারা-
তখন এক আকাশ শূণ্যতা, এক বুক যন্ত্রণা
আর পাহাড়সম দু:খ নিয়ে
আঁধার খুঁজে বেড়ায় আমার একাকী মন!
আঁধার ভেদ করে জ্বলতে থাকা জোনাকি...
মৃদু হাওয়ায় দুলতে থাকা পত্র পল্লব...
ঘন নিস্তব্ধতা ভেঙে ডাকতে থাকা ঘুঘুর দল...
কোন কিছুই সঙ্গী হয় না আমার।
একাকী মন....
আরো একা করে দেয় আমাকে......
আমি আশায় থাকি...
রাতের আঁধার দূর করে যেভাবে ফিরে আসে সূর্যালোক
সেভাবে ফিরবে আমার মেঘবালিকা...
কিš‘...
মেঘবালিকা ফিরে আসেনা...
একাকিত্বে ডুবে যাই আমি
একাকিত্বের সাথে নিরন্তর বসবাস করে আমি হয়ে উঠি
একা মানুষ !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
খন্দকার নাহিদ হোসেন বিষয় নিয়ে আর নাই বা বলি তারচেয়ে কবিতা নিয়ে বলি- কবিতা সুন্দর আর গদ্য কবিতা কিভাবে লিখলে হয় সে বোধটা কবির আছে। তবে কবিকে নিজের ভাষা ব্যবহার করতে শিখতে হবে। মেঘবালিকা শব্দটি আজকাল ক্লিশের মাঝে পড়ে। শব্দ ও উপমায় কবির আরো চেষ্টা চলুক। আর এ ক্ষেত্রে আধুনিক কবিতা পড়া কবির জন্য সুন্দর একটা উপায় হতে পারে। সামনের জন্য শুভকামনা রইলো।
পাঁচ হাজার সুন্দর কবিতা।
আহমেদ সাবের যাক, আমার নামে কাউকে পাওয়া গেল। সুন্দর কবিতা, যদিও বিষয়বস্তু বহির্ভূত।
মুহাম্মাদ মিজানুর রহমান দেশপ্রেম সংখ্যা তো, তাই একটু হোচট খেলাম.....তবে কবিতা ভালো হয়েছে.....
M.A.HALIM খুব সুন্দর । বন্ধুর জন্য শুভ কামনা রইলো।
আশা প্রেমের সুন্দর কবিতা। কিন্তু এ কোন প্রেম? যে প্রেমই হোক না কেন- কবিতাটা মনে ধরার মতো।
sakil বিষয়বস্তুর সাথে মিল নেই .
ওয়াছিম যদিও এই সংখার সাথে যায় না.......তথাপি কবিতা খুব ভাল হইছে........
মিজানুর রহমান রানা নিশীথ রাত যখন মেতে উঠে তারাদের দিপালী উৎসবে নীল পবনের ঢেওয়ে মাতে যখন চাঁদের চাঁদনী মেঘবালিকা যখন আমায় ভুলে মাতে নব আনন্দে নতুন আলোয় আলোকিত হয় যখন ঝর্ণাধারা----------কবিতাটি বেশ সুন্দর, তবে দেশপ্রেম প্রস্ফুটিত হলে আরো ভালো লাগতো।

২৩ অক্টোবর - ২০১১ গল্প/কবিতা: ২ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী