বনসাই বটের শেকড়ের গিটে যখন নিরবে বেঁচে থাকার অলস বয়স বাড়ে ইচ্ছার বিরুদ্ধে বামন বৃক্ষটি তখন ভুলে থাকে বিশালত্বের অহমিকায় এক পলক নতুন জীবনের আনন্দ। সুনিপুণ শৈল্পীক হাতের নির্যাতনে ওর অনাকাঙ্খিত জীবনের মোচড়ানো কষ্ট গুলো রঙ্গিন কসমেটিক লেন্সের কর্নিয়ায় সৌখিন শিল্প হয়ে বেঁচে থাকে তবু শীতাতপ নিয়ন্ত্রিত ড্রয়িং রুমের আধুনিকতায় গড়া অভিনব কৃত্রিম অরণ্যে। অথবা যখন......... রোদেলা দুপুরের তাপ খাওয়া শুষ্ক বাতাস খসে পড়ে উড়নত্দ চিলের পালকে -কিম্বা রংধনু আকাশে পড়নত্দ রোদের অচ্ছ উঠানে বর্ষার ময়ুর গুলো কৌতুহলে পেখম মেলে পাখিরাও ভুল করে তপ্ত পালক ছড়াতে ব্যসত্দ হয় নতুন আস্বাদে রস খাওয়া বাতাসের ভেতর। কখনো বা এভাবেই..... জীবনের তারল্যে বাড়ে অজল মরুর উত্তাপ পতঙ্গের চোখে শুকায় পুরানো মুকুলের কষ নতুন আশা নিয়ে আমি সাগরে ছুটে আসি সাথে পাখিরাও আসে কিছু উভচর পিপাসার ঠোট রাখি ব্যসত্দ ঢেউয়ের পরতে সহসা লোনা হয়ে যায় তৃষ্ণার ভাষা। অথচ দৃষ্টতঃ তখনও..... বিষাদ সিন্ধুর সেই লোনা জলেই গভীর মমতায় নব জাতকের ক্ষুধা মেটায় মা তিমির সত্দন সবুজ অরণ্যে দেখি বারবার জন্মানত্দর ঘটে পাহাড়ের লোমশ বয়স্ক বুকের পাঁজরে শ্যাওলারাও নতুন করে জীবনের বসতি গড়ে অথবা পুরাতন কোন কনক্রিট কার্নিশের ফাটলে জন্ম নেয় নতুন একটি বেওয়ারিশ বটের ছায়া। তখন আমি..... ক্যাকটাস কাটার সুক্ষ হুলে জমে থাকা একবিন্দু শিশির কণার মতো বাঁচতে শিখি মরুর তামসী নিশির শেষ প্রহরে জেগে থাকা কোন এক লক্ষ্মী পেঁচার চোখে নতুন করে আবার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
"নতুন করে আবার" কে এইস আনিসুর রহমান জতি ভাইয়ের কবিতাটি আপনি সুন্দর মন্তব্য করেছেন এ জন্য ধন্যবাদ। ফয়সাল বারী ভাই আপনি সংক্ষিপ্ত মন্তব্য না লিখে যদি বড় মন্তব্য করতেন তাহলে লেখকের লিখার প্রতি প্রেরনা বাড়ত................................
এস, এম, ইমদাদুল ইসলাম
বনসাই এর বিরুদ্ধে আপনার প্রতিবাদ ? অসাধারণ ! আমি আপনাকে সেল্যুট জানাই । আমি একটা কাগজে বনসাই এর বিরুদ্ধে প্রতিবাদ করে লিখেছিলাম। তারা প্রকাশ করেনি। এ নিয়ে একটা গল্প শুরু করেছিলাম। কিন্তু হতাশ হয়ে সে লেখাটা আর এগোয়নি। বনসাইয়ের বিরুদ্ধে আইন করা উচিত। এ নিয়ে মামলা করা উচিত । আপনাকে অনেক ধন্যবাদ ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।