আরেকটি যুদ্ধ চাই

দেশপ্রেম (ডিসেম্বর ২০১১)

Md.Jakir Hossain
  • ১৬
  • 0
  • ১৯৬
মানবতা যেখানে নেই, যেখানে অধিকার নিশ্চুপ;
কি হবে সেখানে সকাল-সাঁঝে ধরিয়ে সাধের ধুপ!
অধিকারগুলো পথহারা যেথা, মানবতার হাহাকার;
কেমন করে সেথায় তুমি পাইবে ন্যায় বিচার?

যেখানে সবাই-সবার স্বার্থ নিয়ে দিন-রাত হয়রান,
সেখানে দেশের ক্ষতিটা চিরদিনই থাকবে অনির্বাণ।
দুর্নীতিটাই নীতি যেখানে, অন্যায়টাই ন্যায়,
অসত্যটাই সত্যরুপে চিরদিন সেথায় রয়।

এসো সমাজটাকে বদলাতে হবে, ধরতে হবে হাল;
ধরো তাদের যাদের জন্য এদেশের দুঃখ চিরকাল।
সঠিক বিচার করতে হবে, উড়ায়ে নতুন পাল,
নইলে দেখো দেশটা ঠিকই যাবে রসাতল।

প্রয়োজনে মোরা জীবন দেব দেশের জন্য ভাই,
আমি যুদ্ধ চাই, আমি আরেকটি যুদ্ধ চাই।
একাত্তরে যারা জীবন দিয়েছে আমরা তাদের উত্তরসূরি,
এদেশ নিয়ে মোদের সামনে কেউ করোনা বাহাদুরি।

হুশিয়ার!হুশিয়ার!ছাড় পাবেনা কেউ কোন মতে,
যেদিন নেতৃত্ব আসবে প্রকৃত দেশ প্রেমিকের হাতে।
সেদিন আর কতদূর........? কোথায় পাব দেখা তার।
যেদিন অধিকার হারা ফিরেপাবে তার ন্যায্য অধিকার।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আহমেদ সাবের সুন্দর বক্তব্যের কবিতাটা আরও সুন্দর হতে পারত যদি কিছু দুর্বল বাক্য ( যেমন - কেমন করে সেথায় তুমি পাইবে ন্যায় বিচার ) এবং দুর্বল উপমা ( যেমন - ক্ষতিটা চিরদিনই থাকবে অনির্বাণ ) এড়ানো যেত।
তানভীর আহমেদ আপনার বলার ভঙ্গি ভালো। আমিও আশা করি একদিন নেতৃত্বের ভার প্রকৃত দেশ প্রেমিকের হাতে আসবে। সেই শুভ দিনের প্রত্যাশায় পথ চেয়ে রইলাম।
নিলাঞ্জনা নীল সত্যি বলেছেন..... আরেকটি যুদ্ধ চাই...
প্রজাপতি মন হুশিয়ার!হুশিয়ার!ছাড় পাবেনা কেউ কোন মতে, যেদিন নেতৃত্ব আসবে প্রকৃত দেশ প্রেমিকের হাতে। সেদিন আর কতদূর........? কোথায় পাব দেখা তার। যেদিন অধিকার হারা ফিরেপাবে তার ন্যায্য অধিকার। সুন্দর কবিতা।
ম্যারিনা নাসরিন সীমা চমৎকার কবিতা বিশেষ করে নামটা বেশি ভাল লাগলো । নিজের মধ্যে অন্যরকম একটা আবেগ তৈরি হল । ধন্যবাদ ।
sakil অনেক সত্য কথাই বলে গেলেন . বেশ ভালো কবিতা .
M.A.HALIM চমৎকার অতি চমৎকার। বন্ধুর জন্য শুভ কামনা রইলো।
ওয়াছিম হ্যা সে দিনের অপেক্ষায় আমরাও....... কিন্তু কি ভাবে আসবে তা আমরা্ কেউ ই জানি না।............
রোদের ছায়া বেশ ভালো লাগলো............আসলেই আরো একটি যুদ্ধ প্রয়োজন , আর প্রয়োজন দেশপ্রেমিক নেতার /
খন্দকার আনিসুর রহমান জ্যোতি এত্তো সুন্দর একটা বিষয় বস্তু নিয়ে খুব জোসের সাথে এগিয়ে নিয়েছিলেন কবিতাটা কিন্তু শেষের প্যারায় এসে আবার সেই হতাশাকেই বড় করে দেখলেন । আশা করি আমার বক্তব্য বুতে পেরেছেন । আপনাকে প্রাপ্যটা দিয়ে গেলাম।ধন্যবাদ ...............

২১ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৩ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী