মাহে রমজান

সবুজ (জুলাই ২০১২)

তানি হক
  • ৪৯
  • ২৪৩
এলো রে এলো... ওই মাহে রমজান;
মানবজাতির তরে আল্লহতায়ালার শ্রেষ্ঠ দান;
পুণ্যের সূর্য উদয় হয়ে, পাপের হবে অবসান;
জং গুলো সব ঝোরে গিয়ে,ঈমান করবে শাণ;
রহমতেরই ডালি নিয়ে আসছে ওই!মাহে রমজান!

ওই দেখ! বন্ধু সকল... ঐযে অমূল্য ধনের খনি;
আজকে কে নেবে বল হীরে,পান্না ,জহরত আর মণি;
পারো যদি নিতে নিজের করে,তবে হবে আখেরাতের ধনি;
হবে নাকি কেউ আখিরাতের ধনি?চাও নাকি কেউ অমূল্য ধনের খনি?

বেশি বেশি দান করে ,দানের সওয়াব নিও তুলে;
তাহাজ্জুদের পুণ্য টুকু নিতে মন যেন না যায় ভুলে ;
পড়বে কোরআন প্রতিদিন সুরের দরজা খুলে ;
সেই কোরআনের মধুর সুরে সবার মন উঠবে আনন্দে দুলে।

ভুলেও যেন একটি রোজা তোমার বন্ধু! না হয় ক্বাযা;
ফকীর নয় তারাবীর নামাযের পুণ্যের যেন হতে পারো রাজা;
হেসে খেলে ভুল করে হায় ! পেওনা ভুলের কঠিন সাজা!


রমযানেরই পুণ্যে আমি তুমি হতে চাই যে ধনবান;
সেই ধনের বিনিময়ে পাব রোজাদারের পুরষ্কার,রাইয়্যান!
আল্লাহ্‌ তায়ালার দান, মোবারক হো..মোবারক হো..মাহে রমজান !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
আয়শা কাশফী রমজান নিয়ে এত সুন্দর কবিতা খুব বেশি পড়িনি।কেমন যেন সুন্দর একটা ছন্দ আছে কবিতাটায়,পড়তে পড়তে আপনা আপনি সুর দিয়ে মাথা দুলে উঠছিল :) নজরুলের "ও মন রমজানের ওই রোজার শেষের" মত সুন্দর ধার্মিক আহ্বান......খুব সুন্দর :)
জালাল উদ্দিন মুহম্মদ রমজানের মহিমায় ভাস্বর কবিতা। খুবই ভাল লাগলো। ধন্যবাদ ও শুভকামনা তানি হক।
পন্ডিত মাহী সুন্দর
অনেক দিন পর ভাইয়াকে আমার কবিতায় পেয়ে ভীষণ আনন্দিত হলাম ..কবিতা পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ ও সুভেচ্ছা ...
এফ, আই , জুয়েল # বিষয় বস্তুর সাথে বিদ্রোহ করে অনেক সুন্দর কবিতা । ধর্ম , ধমীর্য চেতনা ও আবেগের মিশেলে একটা বিরাট ভাব ফুটে উঠেছে । = ইমাম গাজ্জালীর ---- এহ ইয়াওমু উলুমিদ্দিন---এই বইটার প্রথম খন্ড তোর পড়া উচিত । এই রমজানেই । = লেখিকাকে শুভেচ্ছাসহ ধন্যবাদ ।
অনেক অনেক ধন্যবাদ ভাইয়া ..ইমাম গাজ্জালীর ---- এহ ইয়াওমু উলুমিদ্দিন- বইটি আমি অবস্যই পড়ার চেস্টা করব ..আর কবিতা পড়ার জন্য এবং মন্তব্যের জন্য সুভেচ্ছা ও সালাম ..পবিত্র মাহে রমজানের অভিনন্দন রইলো ...
সেলিনা ইসলাম মোবারক হো..মোবারক হো..মাহে রমজান !---------রমজানের শুভেচ্ছা রইল আপু ! শুভকামনা
অনেক অনেক ধন্যবাদ প্রিয় আপু...মাহে রমজানের সুভেচ্ছা ... :)
আলেকজানডার এগার মাসের ঝঞ্জাল ঠেলে এলো পবিত্র রমজান মাস ।রমজান ও ঈদের আগাম শুভেচ্ছা আপনার সাথে শরিক হয়ে আমিও দিলাম ।পার্থক্য -আপনি কবিতায় ,আমি কথায় ।
ধন্যবাদ ও সুভেচ্ছা ..
হোসেন মোশাররফ সময়ুপযোগী কবিতা, বেশ লাগল....
অনেক অনেক ধন্যবাদ ভাইয়াকে ..সালাম রইলো
আহমেদ সাবের মাহে রমজানের ফজিলত নিয়ে একটা কবিতা। বেশ সুন্দর হয়েছে।
অনেক অনেক ধন্যবাদ সাবের কাকা আপনাকে ..
Jontitu ভুলেও যেন একটি রোজা তোমার বন্ধু! না হয় ক্বাযা; ফকীর নয় তারাবীর নামাযের পুণ্যের যেন হতে পারো রাজা; / খুব ভালো একটি কবিতা।
ধন্যবাদ ও সুভেচ্ছা

০৯ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ৫০ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী