কি দোষ তাদের

অবহেলা (এপ্রিল ২০১৭)

জাফর পাঠাণ
  • ৩৮

ওরা দিন মজুর, ওরা খেটে খাওয়া মানুষ
রক্ত ঘাম নিংড়িয়ে ওরা কামায়,
অভুক্ত সংসারে খাবার তুলে দিয়ে তবে খায়
কোথাও কভু যদিবা কাজ পায়।

আছে কারো নামমাত্র ভিটেমাটি-শীর্ণ কুঠির
কারো যেখানে রাত সেখানে কাত,
যেন ভাসমান পানা-স্রোতের টানে দিন রাত
বাঁধে আশা-সুদিনের দিন’পাত।

যথা তথা সবলের-আঘাতের পর আঘাত
অভিশপ্ত জালিমের লম্বা হাত,
এই ঘাটলা ছেড়ে ঐ ঘাট-ঘুরে নিশি রাত
কপালে জুটেনা এক মুঠো ভাত।

সম্পদ পদবী নিয়ে-আসেনা কেউ ধরাধামে
শূন্য হস্তে প্রস্থান-শূন্য পিদিমে,
প্রতি সৃষ্টিকণায় আছে অধিকার- আদমের
হায়-তবু এরা-ই কেন মাতমে।

কেন সইবে অপবাদ-দৃষ্টি তুচ্ছ তাচ্ছিল্যের
বইবে ক্ষত-দুষ্টের ছোবলের,
দারিদ্র সাথে নিয়ে-হতে হয় ভূমিষ্ট যাদের
কেউ কি বলবে-কি দোষ তাদের ?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
নাসরিন চৌধুরী অবহেলিত মানুষের জীবনের গল্প ফুটে উঠেছে পুরো লেখায়। বেশ লিখেছেন
= আপনার মতামত পেয়ে । কবিতাটি ভালো লেগেছে জেনে উৎফুল্ল লাগছে । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি ।
মোহাম্মদ হোসেন আপনার কবিতা ফেসবুকে পড়ি ভাই। প্রতিবাদী লেখাগুলি খুব ভালো লাগে। আমি নতুন এসেছি এখানে। সামনের সংখ্যায় কবিতা দিয়েছি। আপনাকে আগাম আমন্ত্রণ।
আপনার প্রতি কৃতজ্ঞতা ওভালোবাসা । যাবো আপনার পাতায় ইন শা আল্লাহ । ভালো থাকুন সতত।
Lutful Bari Panna নিম্নবিত্তদের অবহেলিত জীবনধারা চমৎকার তুলেছো ভাই
কৃতজ্ঞতা ও ভালোলাগা নিরন্তর । পাশে পেয়ে ভালো লাগলো বেশ । ভালো থেকো নিরবধি ।
সেলিনা ইসলাম চমৎকারভাবে বাস্তবতাকে কবিতায় তুলে এনেছেন। শুভকামনা রইল।
কবিতাটি ভালো লেগেছে জেনে উৎফুল্ল লাগছে । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি ।
মোহসিনা বেগম যথা তথা সবলের-আঘাতের পর আঘাত অভিশপ্ত জালিমের লম্বা হাত, এই ঘাটলা ছেড়ে ঐ ঘাট-ঘুরে নিশি রাত কপালে জুটেনা এক মুঠো ভাত।------ আর্ত মানবতার কবিতা।। দারুণ লেগেছে আমার। শুভেচ্ছা রইল ভাই।।
= লিখতে পারছি আপনাদেরই অনুপ্রেরণায় । যা অন্তরস্থিত ভাবগহীন থেকে নিংড়িয়ে বের করে আনতে সহায়তা করে। ভালো থাকুন অনন্ত ।
রংতুলি জাফর ভাই, বাস্তবতা উঠে এসেছে আপনার লেখায়। অনেক ভাললেগেছে। আপনার জন্য একটা ভোট রইল আর আমার পাতায় আমন্ত্রণ।
কবিতাটি ভালো লেগেছে জেনে উৎফুল্ল লাগছে । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি । যাবো আপনার পাতায় ।
কাজী জাহাঙ্গীর দোষ ত কিছুই নাই তবুও অবহেলা .....। বেশ লিখেছেন, অনেক শুভকামনা,ভোট আর আমার পাতায় আমন্ত্রণ।
অনুপ্রাণিত হলাম ভীষণ । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি-নিরবধি । অবশ্যই আসবো আপনার পাতায় । প্রতিশ্রতি ।
আলমগীর সরকার লিটন সম্পদ পদবী নিয়ে-আসেনা কেউ ধরাধামে শূন্য হস্তে প্রস্থান-শূন্য পিদিমে, প্রতি সৃষ্টিকণায় আছে অধিকার- আদমের হায়-তবু এরা-ই কেন মাতমে।----------পাঠান দা সুন্দর
আমার কবিতাঙ্গনে পাঠক হিসাবে প্রথম পেলাম আপনাকে, ভালো লাগছে বেশ। শুভাশীর্বাদ ও শুভেচ্ছা রইল আপনার প্রতি । ভালো থাকুন সতত।
মোঃ নুরেআলম সিদ্দিকী জাফর ভাই কবিতাটা পড়ে মনে হয় আমার বুকে ফাটল ধরে গেছে, যে গুলো আপনি বাস্তবের সাথে পরিনত করলেন। অনেক অনেক ভালো লাগলো। ভালো থাকবেন। ভোট দিলাম। শুভকামনা রইলো।
আপনার বিজ্ঞ মতামত পেয়ে । কবিতাটি ভালো লেগেছে জেনে উৎফুল্ল লাগছে । ভালো থাকুন জীবনের শেষ দিনটি অবধি ।

০১ সেপ্টেম্বর - ২০১১ গল্প/কবিতা: ১৯ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“এপ্রিল ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ এপ্রিল, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী