বাসায় ফেরার পথ নিত্য যাওয়া আসা, আজ সকালে পথে চলতেই ~~~~ দু'হাতে ভিক্ষা চায় প্রায় কয়েক জনতো গা'সহা, প্রতি দিন, স্যার দু'টো পয়সা দেন দেখলেই বিরক্ত লাগে; একই জায়গায় প্রতিদিন খুচরা পয়সা খুঁজতে হয়, আবার না দেখার ভান করে হাঁটতে হয়।
কিন্ত আজ থুমকে গেলাম কালো পয়লা জামা পরা, গা থেকে ঘামের চিটচিটে গন্ধ বের হচ্ছে; এক, ৩/৪ বছরের বালক আমার সমুখে হাপাচ্ছে,স্যার আমাকে বাঁচান, ওরা আমাকে মারবে! তারাতারি করে গলির কোনে ঢুকালাম কেন কি করেছিস? চুরি নিশ্চয় কি চুরি করেছিস? মাথা নিচু করে থাকলো , আবার একটু ধমক দিয়ে, বল, কি চুরি করেছিস? এবার ময়লা জামার ভিতর থেকে বের করলো একটি ১০টাকা দামের পাউরুটি; আমার সামনে হাত উচা করে ধরল,আমি উর মুখ দেখলাম চোখের দিকে তাকাল,ময়লা কালো চোখের কোঠরে সাদা কালো মনি, যেন আশ্চর্য্য রকম এক মায়া,শুধু রাগে তোর বাপ মা নাই? মাথা ঝাঁকালো না, চুরি করিস কেন? এই উত্তর হয়তো সর্বাসহা, আমার নিথর ডান হাতটা কখন উর ডান কাঁদে উঠেছে, বলতে পারিনি, শুধু বললাম, এখন যা' বসে খা ওরা আর আসবে না।
স্বাগত সজীব N/A
"খুচরা পয়সা খুঁজতে হয়, আবার / না দেখার ভান করে হাঁটতে হয়।" ---চমত্কার বলেছেন! ক্ষুধার দ্বায়ভার কার? ------- একটি আন্তর্জাতিক প্রশ্ন !!!!
হেলেন
এই দায়ভার সরকারের কারণ দেশের মানুষ সরকারের আইন মেনে চললেও সরকার তার আইন দায়ভার এড়িয়ে চলে যার ফলে এক পাশে বড় বড় অট্টালিকা টাকা আর খাদ্যের পাহাড় অন্য পাশে আপনার কবিতা। অনেক ভালো লাগলো।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।