মা প্রচণ্ড বকা দিলে মনে হয়, এখনো শৈশব আছে ! বাজার করতে গিয়ে কিছু টাকা অন্য পকেটে সরিয়ে নিলে, এখনো মনে হয় শৈশব আছে...
ড্রয়ারে লুকিয়ে রাখা মোটর, চৌম্বক, ব্যাটারি, লোহালক্কড়ের মত এখনো লুকিয়ে থাকে কিছু কিছু শৈশব, যুবকের চরিত্রে ! অথচ... রঙিন কিছু কমিক্স বইয়ের মত, অনেক কিছুই তো হারিয়ে গেছে ! যেমন...
একটা লাটিম কিনতে চেয়ে মায়ের সাথে সপ্তাহখানেক ঘ্যানঘ্যান । নষ্ট হয়ে যাচ্ছে, আর ফেরানো গেলো না, ইত্যাদি ইত্যাদি !
প্রকৃতির প্রতি মোহ জন্ম না নেওয়া তখনকার ছেলেটা ছাদে গেলে শুধু খুঁজত, কোন মোড়ে কারা খেলছে ? কখন আনোয়ারা বালিকা বিদ্যালয়ের গেইট খুলে যাবে ? তবে... ওই বয়সে ছাদ মানেই ছিল নতুন একটা ঘুড়ি পাওয়ার আনন্দ !
মাঝে মাঝেই বাড়িওয়ালার বড় মেয়ে, মিলি আপু কাগজের ভাঁজে একটা নাম লিখে ফার্মেসীতে পাঠাতো আর বলে দিত খুলবি না কিন্তু ! তারপর সেই সবুজ বক্সের রহস্য খুঁজতে চাওয়ার কত যে ইতিহাস !
জুলাপাতি’ খেলায়- বাজার করতে যাওয়া ছেলেটা; মেয়ে দেখলে শুধুই যে খেলার সাথী মনে করত তা কিন্তু নয় !
এমন আরও কিছু সিলি ইমোশন নিয়ে অনেক দিন আগের স্কুল... বন্ধুদের পাল্লায় পড়ার দোহাই দিয়ে প্রথম দেখা উত্তেজক পিল, অশ্লীল ভিউ কার্ড ! বন্ধুদের হামকি ধামকি মেরে- বইয়ের ভাঁজে কতবার যে নিয়ে এসেছি গোপনীয় আরও একটি বই !
তারপর পড়তে পড়তে ভুলে যাওয়া কত ছোট্ট প্রশ্নোত্তর বেতের নিচে অনায়াসে লাল হয়েছে, শৈশব।
এতসব কিছুর মধ্যে শুধু একটা মোহবিহীন বিড়ি টানার কৌশল, এখন আর ভাবায় না ।
এমন করেই কিছু কিছু জিনিস ছেলেবেলা হয়ে যায় ! কথাগুলো ঠিক এমন করেই গল্প হয়ে যায় হঠাৎ দেখা পাওয়া কোন এক বন্ধুর মুখে ।
সত্যিই তো ... সন্ধ্যা হলে কেউতো আর এখন বলে না, বাবা পড়তে বস !
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
রক্ত পলাশ
এমন করেই কিছু কিছু জিনিস ছেলেবেলা হয়ে যায় !
কথাগুলো ঠিক এমন করেই গল্প হয়ে যায়
হঠাৎ দেখা পাওয়া কোন এক বন্ধুর মুখে ।---------মাস্টারপিস-----------------ভাইয়া --------এইবার আর কেউ আটকাইতে পারবে না,
রোদের ছায়া
''জুলাপাতি’ '' শব্দটি প্রায় ভুলেই গেছিলাম ,এর অর্থ কি বনভোজন বা চড়ুইভাতি এরকম কিছু? আপনার অন্য কবিতা থেকে এটা একদম অন্যরকম . একটু সহজ সরল .. অনেক ভালো লাগলো.
তানি হক
মা প্রচণ্ড বকা দিলে মনে হয়, এখনো শৈশব আছে !
বাজার করতে গিয়ে কিছু টাকা অন্য পকেটে সরিয়ে নিলে,
এখনো মনে হয় শৈশব আছে... ... অনেক অনেক ভালো লাগলো ভাইয়ার কবিতাটি ...
মোঃ সাইফুল্লাহ
খুবই সুন্দর। আমার মা গলব্লাডারে ক্যান্সারে আক্রান্ত। আল্লাহর কাছে আমার মায়ের জন্য দোয়া করবেন ও আমার মায়ের শাররিক অসুস্থতার বিষটি মানবিক দিক দিয়ে বিচার করে যে যতটুকু পারেন আর্থিক সাহায্য করবেন । সাহায্য পাঠানোর ঠিকানা : মোঃ সায়ফুল্লাহ ,সঞ্চয়ী হিসাব নং -১০১৭৪০৪, সোনালী ব্যাংক,মাগুরা শাখা মাগুরা। যোগাযোগের ঠিকানা এবং বিকাশ নং :০১৯১১-৬৬০৫২২।
মিলন বনিক
সত্যিই তো ...
সন্ধ্যা হলে কেউতো আর এখন বলে না, বাবা পড়তে বস !-----অসাধারণ অনূভূতিগুলো শব্দের গাঁথুনির মুন্সিয়ানায় এতটায় মুগ্ধ যে মনে হলো, এমন কবিতা সচরাচর হয় না..মাঝে মধ্যে হয়...প্রিয়তে থাকলো....
নাসির আহমেদ কাবুল
মা প্রচণ্ড বকা দিলে মনে হয়, এখনো শৈশব আছে ! অসাধারণ কবিতা! শুরুটাই বলে দেয় কবিতা কোথায় যাবে। এমন একটি লাইন উপহার দেয়ার জন্য আন্তরিক শুভেচ্ছা-অভিনন্দন।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।