ওরা কেড়ে নিতে চেয়েছিল আমাদের বাংলা ভাষার অধিকার, আমাদের মাতৃভাষা, যে ভাষায় প্রথম ডেকেছিলাম মা বলে, আমাদের আবেগ দুঃখ সুখ ভালোবাসার মাধুর্য আছে যার ভাণ্ডার দিয়ে ভরা, আমাদের সেই মায়ের ভাষাকে অপমানের অবহেলা থেকে রক্ষা করতে বাংলার ভাইরা বংলার ছাত্ররা দিয়েছিল তাদের অমূল্য প্রাণকে বলি, বাংলার মাটি বয়ে গিয়েছিল তরুণ প্রানের তাজা রক্ত স্রোতের ধারায় লড়াই করে ছিনিয়ে এনেছিল বাংলা ভাষাকে। মায়ের আত্মমর্যাদার অমূল্য সম্পদকে, তাদের নির্ভিক হৃদয়ের নির্ভয় আত্মত্যাগে ফিরে এসেছিল বাংলা মায়ের ভাসার গৌরব। হ্যাঁ সেই ২১শে ফেব্রুয়ারি আসেনি একদিনে শত শত ছাত্র বন্ধুর রক্তে লাল হয়েছিল বাংলা মায়ের মাটি। এনেছিল তারা মায়ের মুখের ভাষা বাংলা মায়ের লজ্জা অপমানের মুক্তি এনেছিল বাংলার ভাইরা। অজো তারা বেঁচে আছে , শত শত বাঙালির হৃদয়ে অমর হয়ে তাদের জানাই আমার সেলাম, আমার অন্তরের পুষ্পাঞ্জলি নিবেদিত হউক তাদের অমর আত্মার স্মরণে।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
জালাল উদ্দিন মুহম্মদ
আমাদের আবেগ দুঃখ সুখ ভালোবাসার মাধুর্য আছে যার ভাণ্ডার দিয়ে ভরা,
আমাদের সেই মায়ের ভাষাকে অপমানের অবহেলা থেকে রক্ষা করতে
বাংলার ভাইরা বংলার ছাত্ররা দিয়েছিল তাদের অমূল্য প্রাণকে বলি, // কবিতা ভাল লাগলো। শুভেচ্ছা নিন।
মিজানুর রহমান রানা
এনেছিল তারা মায়ের মুখের ভাষা
বাংলা মায়ের লজ্জা অপমানের
মুক্তি এনেছিল বাংলার ভাইরা।
অজো তারা বেঁচে আছে ,
শত শত বাঙালির হৃদয়ে অমর হয়ে
তাদের জানাই আমার সেলাম,----------------------fine
খন্দকার আনিসুর রহমান জ্যোতি
তাদের জানাই আমার সেলাম,
আমার অন্তরের পুষ্পাঞ্জলি নিবেদিত
হউক তাদের অমর আত্মার স্মরণে। // Ekush k niye stuti ....khub valo laglo. paromita apnake dhonnobad.........
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।